• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • ৪ জানুয়ারি থেকে স্কুল খুলতে চায় এই বোর্ড, মুখ্যমন্ত্রীদের চিঠি বোর্ডের

৪ জানুয়ারি থেকে স্কুল খুলতে চায় এই বোর্ড, মুখ্যমন্ত্রীদের চিঠি বোর্ডের

মুখ্যমন্ত্রীদের চিঠি পাঠানো হয়েছে দশম ও দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের বোর্ড পরীক্ষার কথা মাথায় রেখে।

মুখ্যমন্ত্রীদের চিঠি পাঠানো হয়েছে দশম ও দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের বোর্ড পরীক্ষার কথা মাথায় রেখে।

মুখ্যমন্ত্রীদের চিঠি পাঠানো হয়েছে দশম ও দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের বোর্ড পরীক্ষার কথা মাথায় রেখে।

  • Share this:

জানুয়ারি মাস থেকেই দশম - দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য স্কুল খোলা হতে পারে আইসিএসই বোর্ডে। বোর্ডের তরফে  বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের চিঠি পাঠানো হয়েছে দশম ও দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের বোর্ড পরীক্ষার কথা মাথায় রেখে, যাতে আগামী ৪ জানুয়ারি থেকে স্কুল খোলা যেতে পারে। বিভিন্ন রাজ্যের পাশাপাশি এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও আইসিএসই বোর্ডের তরফে চিঠি পাঠানো হয়েছে বলে সূত্রের খবর। বোর্ডের তরফে দেওয়া প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে গত মার্চ মাস থেকে করোনাভাইরাস পরিস্থিতির জন্য স্কুল বন্ধ রয়েছে। যদিও সেই পরিস্থিতিতেই বোর্ডের তরফে বিভিন্ন স্কুলের সহযোগিতায় অনলাইনে ক্লাস নেওয়া হয়েছে।

কিন্তু ছাত্র-ছাত্রীদের পরীক্ষার চূড়ান্ত প্রস্তুতির জন্য ধাপে ধাপে স্কুল খোলা প্রয়োজন বিশেষত দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখে। সশরীরে ছাত্রছাত্রীরা স্কুলে যাতে উপস্থিত হতে পারে বিশেষত বিভিন্ন প্র্যাক্টিকাল,প্রোজেক্ট এর কাজ এবং বিভিন্ন বিষয় নিয়ে ছাত্রছাত্রীদের মধ্যে যে প্রশ্ন তৈরি হয়েছে সেই প্রশ্নের উত্তর গুলো দেওয়ার জন্য। সশরীরে ক্লাসে উপস্থিত হলে ছাত্রছাত্রীদের কাছে অনেকটাই উপকার হবে বিশেষত শিক্ষকদের সঙ্গে সরাসরি তাদের ক্লাস নেওয়ার মাধ্যমে।

বোর্ডের তরফে বলা হয়েছে যদি অনুমতি দেওয়া হয় স্কুল খোলার তাহলে রাজ্য সরকারের তরফে যে স্বাস্থ্য বিধি এবং গাইডলাইন দেওয়া হবে সেই গাইডলাইন মেনে চলবে স্কুল গুলি। তবে শুধু স্কুল খোলার প্রসঙ্গ নয় আইসিএসসি বোর্ড এর তরফেও মুখ্য নির্বাচন কমিশনার কে চিঠি দিয়ে বলা হয়েছে যাতে যে রাজ্যগুলিতে এপ্রিল-মে মাসে বিধানসভা নির্বাচন হবে নির্বাচন হতে পারে তার সম্ভাব্য দিন যাতে জানানো হয় বোর্ডকে। সে ক্ষেত্রে বোর্ডের তরফে দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা সূচি চূড়ান্ত ভাবে তৈরি করা যেতে পারে। শুধু তাই নয় পরীক্ষার তারিখ চূড়ান্ত হলে সে ক্ষেত্রে বিধানসভা নির্বাচনের তারিখ এর সঙ্গে কোনো রকম যাতে সংঘাত না হয়।

যদিও বোর্ডের তরফে রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছে চিঠি দিলেও এখনও পর্যন্ত সরকারি তরফে কোনো সিদ্ধান্ত হয়নি স্কুল খোলার। সূত্রের খবর ইতিমধ্যেই স্কুল খোলা হলে কি কি ধরনের গাইডলাইন মেনে চলতে হবে সে বিষয়ে খসড়া বিধি প্রস্তুত করে ফেলেছে রাজ্য। যদিও মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ইতিমধ্যেই দশম ও দ্বাদশ শ্রেণীর ক্লাস চালুর পক্ষে পুজোর আগেই সওয়াল করেছিল রাজ্য স্কুল শিক্ষা দপ্তরের কাছে। তবে সেক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা জুন মাসে হওয়ার সম্ভাবনা প্রবল। মনে করা হচ্ছে জুন মাসে পরীক্ষা হলে সে ক্ষেত্রে রাজ্যের দশম দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের ক্লাস রুমে ক্লাস করানো হতে পারে। স্কুল শিক্ষা দপ্তর সূত্রে খবর রাজ্যের স্কুল খোলা হবে নাকি সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নেবেন। যদিও এই বিষয়ে এখনো পর্যন্ত কোনো সিদ্ধান্ত হয়নি বলেই স্কুল শিক্ষা দপ্তর সূত্রে খবর।

 -সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Arka Deb
First published: