আজই চূড়ান্ত হতে চলেছে IRFC IPO-র বন্টন, কী ভাবে দেখতে পাবেন? জেনে নিন

আজই চূড়ান্ত হতে চলেছে IRFC IPO-র বন্টন, কী ভাবে দেখতে পাবেন? জেনে নিন
বরাদ্দকৃত পরিমাণ জানতে, বিনিয়োগকারীদের KFin Technologies Private Limited-এর ওয়েবসাইটে চোখ রাখতে হবে। এ ছাড়াও BSE website-এও এই বিষয় তথ্য দেওয়া থাকবে।

বরাদ্দকৃত পরিমাণ জানতে, বিনিয়োগকারীদের KFin Technologies Private Limited-এর ওয়েবসাইটে চোখ রাখতে হবে। এ ছাড়াও BSE website-এও এই বিষয় তথ্য দেওয়া থাকবে।

  • Share this:

#নয়াদিল্লি: আজই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে চলেছে ইন্ডিয়ান রেলওয়ে ফিন্যান্স কর্পোরেশন (The Indian Railways Finance Corporation) IPO-র বন্টন সংক্রান্ত বিষয়টি। KFin Technologies Private Limited- এই ওয়েবসাইটটি কাকে কতটা শেয়ার দেওয়া হবে এবং রিফান্ডের বিষয়টি পরিচালনা করবে। বরাদ্দকৃত পরিমাণ জানতে, বিনিয়োগকারীদের KFin Technologies Private Limited-এর ওয়েবসাইটে চোখ রাখতে হবে। এ ছাড়াও BSE website-এও এই বিষয় তথ্য দেওয়া থাকবে। প্রয়োজনে বিনিয়োগকারীরা সেখানেও চোখ রাখতে পারেন। এটাই প্রথম IPO যা পাবলিক সেক্টরে নন-ব্যাঙ্কিং ফিন্যান্সিয়াল কোম্পানি (NBFC)-র দ্বারা কাজ করবে।

জানুয়ারির ১৮ তারিখ ও ২০ তারিখের মধ্যে ৪ হাজার ৬৩৩ কোটি IPO বা IRFC খোলা হয়। এর মধ্যে প্রথমের দিকে সরকারের শেয়ার ছিল ১০০ শতাংশ, পরে যা ৮৬.৪ শতাংশে পৌঁছায়। এ বার এক্ষেত্রে শেয়ারের পরিস্থিতি বুঝে প্রত্য়েক খুচরো বিনিয়োগকারী ন্যূনতম একটি করে লট দেওয়া হবে।

যদি শেয়ার পাওয়া না যায়, তা হলে একটি লটারির ব্যবস্থা করা হবে। যা বিনিয়োগকারীদের নির্বাচন করবে।


পদ্ধতি অনুযায়ী, ক্লোজিং ডেট থেকে ছ'দিনের মধ্যে এই শেয়ার বরাদ্দ করার বিষয়টি শুরু হয়ে যায়। এ বছর জানুয়ারি ১৮ তারিখে নিলামের কাজ শুরু হয়। শেষ হয় ২০ তারিখ। বরাদ্দের বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়ে গেলেই ক্রেডিট হওয়া শুরু করবে ২৮ জানুয়ারি থেকে।

সাধারণত পাবলিক অফার রাখা হয়েছে ১৭৮.২০ কোটি পর্যন্ত। যার মধ্যে ১১৮.৮০ কোটি নতুন ইস্যু ও ৫৯.৪০ কোটি বিক্রয় করার জন্য।

এই অফারগুলি পরিচালনা করছে DAM Capital Advisors Limited, HSBC Securities ও Capital Markets (India)। সঙ্গে রয়েছে ICICI Securities ও SBI Capital Market। সাধারণ মানুষের কাছ থেকে এ ক্ষেত্রে সরকার ১ হাজার ৫৪৪ কোটি টাকা পেতে পারে।

IRFC IPO স্ট্যাটাস

বিনিয়োগকারীরা বা নিলামে যুক্ত মানুষজন এ ক্ষেত্রে BSE ও NSE ওয়েবসাইটে চোখ রাখতে পারেন। এক্সচেঞ্জের ক্ষেত্রেও বরাদ্দ সংক্রান্ত সমস্ত তথ্য পাওয়া যেতে পারে। তবে, এই সুবিধে পেতে গেলে আগে রেজিস্টার করে নিতে হবে।

এর জন্য বিনিয়োগকারীরে PAN কার্ড নম্বর দিয়ে রেজিস্টার করতে হবে।

Published by:Swaralipi Dasgupta
First published: