• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • IRCTC tour package: করোনায় বহুদিন ঘরবন্দি! ভারতীয় রেলের সস্তার প্যাকেজে ঘুরে আসুন ভূস্বর্গে

IRCTC tour package: করোনায় বহুদিন ঘরবন্দি! ভারতীয় রেলের সস্তার প্যাকেজে ঘুরে আসুন ভূস্বর্গে

IRCTC tour package: এত কম খরচে কাশ্মীর ঘুরে আসার সুযোগ কিন্তু বারবার আসবে না। ভারতীয় রেলের এতটা সস্তার প্যাকেজ একবার দেখে নিন।

IRCTC tour package: এত কম খরচে কাশ্মীর ঘুরে আসার সুযোগ কিন্তু বারবার আসবে না। ভারতীয় রেলের এতটা সস্তার প্যাকেজ একবার দেখে নিন।

IRCTC tour package: এত কম খরচে কাশ্মীর ঘুরে আসার সুযোগ কিন্তু বারবার আসবে না। ভারতীয় রেলের এতটা সস্তার প্যাকেজ একবার দেখে নিন।

  • Share this:

    #নয়াদিল্লি: করোনা মহামারীর কারণে অনেকেই দীর্ঘদিন ধরে বাড়িতে বন্দি রয়েছেন। প্রায় গত দুবছর ধরে স্কুল বন্ধ। চাকরিজীবীদের অধিকাংশই বাড়িতে বসে অফিসের কাজ করছেন। জীবন যেন নির্দিষ্ট একটি বৃত্তের মধ্যে সীমাবদ্ধ হয়ে রয়েছে। তবে এবার কোথাও ঘুরে আসার পরিকল্পনা করতেই পারেন। কতদিন আর বাড়িতে বসে থাকবেন! ইন্ডিয়ান রেলের ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন অফ ইন্ডিয়ান রেলওয়ে অর্থাৎ IRCTC আপনার জন্য দেশের বেশ কিছু জায়গায় ঘুরে আসার দারুণ ট্যুর প্যাকেজ নিয়ে এসেছে।

    এবার শীতকালে আপনি জম্মু ও কাশ্মীরের সুন্দর তুষার শিখর দেখতে যেতে পারেন। তাও অনেকটাই কম খরচে। এর জন্য IRCTC জম্মু-কাটরা-শ্রীনগর-গুলমার্গ-সোনমার্গ-পাহেলগাম-শ্রীনগর নামে একটি ট্যুর প্যাকেজ চালু করেছে।

    আরও পড়ুন- দামী পেট্রোল বিনামূল্যে বিলি করলেন পাম্প মালিক! কারণ...

    এই ট্যুর প্যাকেজ ৮ দিন এবং ৭ রাতের। আপনি শ্রীনগর, সোনমার্গ, পাহালগাম, গুলমার্গ এবং কাটরা পরিদর্শন করতে পারবেন। IRCTC ট্যুর প্যাকেজ দেখতে পারেন-

    জম্মু (Jammu City)

    তাওয়ি নদীর (Tawi River) তীরে অবস্থিত জম্মু ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যের সব থেকে বড় শহর। এছাড়া জম্মু ও কাশ্মীরের শীতের রাজধানীও। শহরের অনেক পুরনো এবং নতুন মন্দিরের প্রাচুর্যের কারণে এটিকে "মন্দিরের শহর "ও বলা হয়। এই শহরটি শিবালিক রেঞ্জের নিচের অংশে অবস্থিত। উত্তর-পূর্ব এবং দক্ষিণ-পূর্বে এটি শিবালিক দ্বারা বেষ্টিত এবং উত্তর-পশ্চিম দিকে রয়েছে ত্রিকুট পর্বত।

    শ্রীনগর (Srinagar)

    শ্রীনগর জম্মু ও কাশ্মীর প্রদেশের রাজধানী। কাশ্মীর উপত্যকার মাঝখানে অবস্থিত এই শহরটি ভারতের অন্যতম প্রধান পর্যটন কেন্দ্র। শ্রীনগর ডাল লেক এবং মন্দিরের জন্য বিখ্যাত।

    1700 মিটার উচ্চতায় অবস্থিত শ্রীনগর বিশেষ করে হ্রদ এবং হাউসবোটের জন্য পরিচিত। শ্রীনগর জম্মু ও কাশ্মীর রাজ্যের গ্রীষ্মকালীন রাজধানী। এই শহর এবং এর আশেপাশের এলাকাগুলোকে বিশ্বের সবচেয়ে সুন্দর পর্যটন কেন্দ্র হিসেবে বিবেচনা করা হয়। শিকারা নামক নৌকাগুলি এখানে ডাল লেক এবং ঝিলম নদী পরিদর্শন, বিচরণ, বাজার এবং কেনাকাটার জন্য ব্যবহৃত হয়। এছাড়াও ডাল লেকে অনেক সুন্দর ভাসমান ঘর রয়েছে যেগুলি পদ্ম ফুলে সজ্জিত থাকে। সেগুলিকে হাউসবোট বলা হয়। শ্রীনগর থেকে কিছু দূরে বেশ পুরনো মার্তন্ড (সূর্য) মন্দির রয়েছে।

    গুলমার্গ (Gulmarg)

    গুলমার্গ জম্মু ও কাশ্মীরের একটি হিল স্টেশন। এর সৌন্দর্যের কারণে এটিকে পৃথিবীর স্বর্গও বলা হয়। ফুলের দেশ হিসেবে পরিচিত এই স্থানটি বারামুল্লা জেলায় অবস্থিত। এখানকার সবুজেঘেরা পরিবেশ পর্যটকদের আকৃষ্ট করে।

    সোনমার্গ (Sonmarg)

    সোনামার্গ সোনামার্গ নামেও পরিচিত। এটি গান্ডরবাল জেলায় ৩০০০ মিটার উচ্চতায় অবস্থিত একটি হিল স্টেশন। এটি সিন্ধ নালা (সিন্ধু নদী থেকে বিচ্ছিন্ন) নামে একটি নদীর উপত্যকায় অবস্থিত। সোনমার্গের সামনে উঁচু পাহাড় আছে এবং অনেক বিখ্যাত হিমবাহ অবস্থিত।

    কাটরা

    কাটরা শহরটি মাতা বৈষ্ণো দেবীর মন্দিরের জন্য বিখ্যাত। এটি জম্মু শহর থেকে প্রায় ৪৫ কিলোমিটার দূরে অবস্থিত। কাটরা থেকেই মাতা বৈষ্ণো দেবীর আরোহণ শুরু হয়।

    ভাড়া কত-

    আট দিন ও সাত রাতের এই ট্যুর প্যাকেজের ভাড়া জনপ্রতি ২১,৮৫৬ টাকা। বাচ্চাদের (৫-১১ বছর) ভাড়া ১৩,৬৬৫ টাকা।

    এই ট্যুর প্যাকেজ সম্পর্কে আরও তথ্য IRCTC অফিস নম্বরে ফোন করে জানতে পারবেন। 85959-30980 এবং 85959-30981।

    Published by:Suman Majumder
    First published: