প্রতিশ্রুতি পূরণ করেনি ভারত, চাবাহার নিয়ে ক্ষুব্ধ ইরান

প্রতিশ্রুতি পূরণ করেনি ভারত, চাবাহার নিয়ে ক্ষুব্ধ ইরান

চাবাহার বন্দর। ছবি সৌজন্যে:News 18

  • Share this:

    #নয়াদিল্লি:  ইরানের পরিবর্তে সৌদি আরব, রাশিয়া বা মার্কিন-যুক্তরাষ্ট্র থেকে অপরিশোধিত তেল সরবরাহ করলে ভারতকে বিশেষ সুযোগ সুবিধা দেওয়া হবে না, জানিয়ে দিল ইরানের কূটমন্ত্রক ।

    ইরানের চাবাহার বন্দরের ভারতের বিনিয়োগের অবস্থানের সমালোচনা করেছেন ইরানের রাষ্ট্রদূত মাসুদ রেজভানি রাহাঘি । চাবাহারের সম্প্রসারণ ও ইরান-ভারতের অন্যান্য সংযোগ প্রকল্প এখনো সম্পূর্ণ না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন রাহাঘি ।

    মধ্যপ্রাচ্যে বাণিজ্য সম্প্রসারণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এই চাবাহার বন্দর । ইতিমধ্যে নয়াদিল্লিকে প্রবেশাধিকার দিতে অস্বীকার করেছে ইসলামাবাদ । যার ফলে ভারত, ইরান ও আফগানিস্তানের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক স্থাপনের রাস্তা এই চাবাহার বন্দরই । এমনকি চাবাহারে আমদানি ও রপ্তানির ক্ষেত্রে ভারতকে এক তৃতীয়াংশ কম শুল্ক দেওয়ার সুবিধা দিতেও রাজি ইরান ।

    রাহাঘি জানিয়েছেন ভারতের সঙ্গে চিরকালই নির্ভরযোগ্য সম্পর্ক রেখেছে ইরান । যথাযথ মূল্যে জ্বালানি সরবরাহও করেছে । এই অবস্থায় অন্যান্য দেশের থেকে জ্বালানি সরবরাহ করলে ইরান-ভারত সম্পর্কের অবনতি অবশ্যম্ভাবী । প্রসঙ্গত, ইরান পারমাণবিক চুক্তি থেকে সদস্যপদ প্রত্যাহার করার পর ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন-যুক্তরাষ্ট্র।  নভেম্বরের ৪ তারিখের মধ্য ভারতকে  ইরান থেকে জ্বালানি আমদানি সম্পূর্ণ বন্ধ করার কথা বলেছে ট্রাম্প প্রশাসন , নতুবা জারি হতে পারে নিষেধাজ্ঞা ।

    First published:

    লেটেস্ট খবর