corona virus btn
corona virus btn
Loading

আন্তর্জাতিক উড়ান বন্ধ থাকছে ৩১ অগাস্ট পর্যন্ত

আন্তর্জাতিক উড়ান বন্ধ থাকছে ৩১ অগাস্ট পর্যন্ত
photo source collected

শুক্রবার একটি বিবৃতি প্রকাশ করে ডিজিসিএ-র তরফে জানিয়ে দেওয়া হয়েছে, আগামী ৩১ অগাস্ট পর্যন্ত আন্তর্জাতিক উড়ান বন্ধই থাকবে।

  • Share this:

#নয়াদিল্লি: আনলক ৩ শেষ হওয়ার আগে পর্যন্ত যে আন্তর্জাতিক বিমান চলবে না, তা স্পষ্ট করে দিল ডিজিসিএ। শুক্রবার একটি বিবৃতি প্রকাশ করে ডিজিসিএ-র তরফে জানিয়ে দেওয়া হয়েছে, আগামী ৩১ অগাস্ট পর্যন্ত আন্তর্জাতিক উড়ান বন্ধই থাকবে। এর আগে ২৪ নভেম্বর পর্যন্ত দেশীয় উড়ান চললেও তা যে স্বাভাবিক হবে না, তা কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হয়েছিল। তবে যাত্রীবাহী বিমানের উপরে নিষেধাজ্ঞা থাকলেও পণ্যবাহী বিমান চলাচলের উপরে কোনও নিষেধাজ্ঞা থাকছে না।

যাত্রীবাহী বিমানের উপরে নিষেধাজ্ঞা থাকা অবস্থায় 'বন্দে ভারত মিশন' - এর সাহায্যে বিদেশে আটকে পড়া বহু ভারতীয়কে নিয়ে আসা হয়েছে বিমানে। সেই প্রথা এখনও চলবে বলে ডিজিসিএ-র তরফে জানানো হয়েছে। ডিজিসিএ সূত্রে খবর, ৩০ জুলাই পর্যন্ত বন্দে ভারত মিশনে ২,৬৭,৪৩৬ জন যাত্রীকে এয়ার ইন্ডিয়া বিদেশ থেকে উদ্ধার করে এনেছে। একই ভাবে, চার্টার এবং বেসরকারি বিমানের সাহায্যে আরও ৪,৮৬,৮১১ জন যাত্রীকে বন্দে ভারত মিশনের সাহায্যে উদ্ধার করে আনা হয়েছে।কোভিড পরিস্থিতিতে ধীরে ধীরে যাত্রীবাহী বিমানের যাতায়াত শুরু করার জন্য ইতিমধ্যেই কয়েকটি দেশের সঙ্গে 'ট্রান্সপোর্ট বাবল' চুক্তি করেছে ভারত সরকার। তাতে দু'দেশের যাত্রীদেরই যাতায়াত করতে দেওয়া হচ্ছে। ইতিমধ্যে আমেরিকা, ফ্রান্স, জার্মানির সঙ্গে এমন চুক্তি স্বাক্ষর করেছে ভারত। চুক্তি সই করেছে কুয়েতের সঙ্গেও। খুব শীঘ্রই আরও কয়েকটি দেশের সঙ্গে এমন চুক্তি আরও স্বাক্ষরিত হবে বলে আশা প্রকাশ করেছে ডিজিসিএ।

এভাবেই ধীরে ধীরে কোভিড পরিস্থিতিতে বিভিন্ন দেশের মধ্যে বিমানে যাতায়াত শুরু করতে চাইছে ভারত। ডিজিসিএ-র এক কর্তা বলেন, "পরিস্থিতি যা, তাতে এই মুহূর্তে আন্তর্জাতিক বিমান পরিবহণ পুরোদমে শুরু করা কার্যত অসম্ভব। কিন্তু একটু একটু করে চালু না করলে বিমান শিল্পই ধসে পড়বে।"

SHALINI DATTA 

Published by: Piya Banerjee
First published: July 31, 2020, 8:28 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर