দেশ

corona virus btn
corona virus btn
Loading

আগামী বছর জানুয়ারির মধ্যেই ফেরত দেওয়া হবে যাত্রীদের বকেয়া টাকা, ঘোষণা ইন্ডিগোর

আগামী বছর জানুয়ারির মধ্যেই ফেরত দেওয়া হবে যাত্রীদের বকেয়া টাকা, ঘোষণা ইন্ডিগোর

আগামী বছরের জানুয়ারি মাসের মধ্যেই লকডাউনের সময়ে বাতিল হওয়া টিকিটের বকেয়া টাকা যাত্রীদের ফেরত দেওয়ার কথা ঘোষণা করল বিমান সংস্থা ইন্ডিগো

  • Share this:

#নয়াদিল্লি: আগামী বছরের জানুয়ারি মাসের মধ্যেই লকডাউনের সময়ে বাতিল হওয়া টিকিটের বকেয়া টাকা যাত্রীদের ফেরত দেওয়ার কথা ঘোষণা করল বিমান সংস্থা ইন্ডিগো। সংস্থা সূত্রে জানানো হয়েছে, ইতিমধ্যেই প্রায় ৯০ শতাংশ বকেয়া টাকা ফেরত দিয়ে দেওয়া হয়েছে। এ'জন্য সংস্থার খরচ হয়েছে প্রায় এক হাজার কোটি টাকা।

ইতিমধ্যেই শীর্ষ আদালত জানিয়ে দিয়েছে, লকডাউনের সময় বাতিল হওয়া উড়ানের টিকিটের পুরো অর্থ যাত্রীদের ফেরত দিতে হবে বিমান সংস্থাগুলিকে। এ জন্য কোনও ফি কাটা যাবে না। এ সংক্রান্ত ডিজিসিএ-র নির্দেশিকাতেই শিলমোহর দিয়েছে সুপ্রিম কোর্ট। এমনকী, রায়ের পরে তার সঙ্গে সামঞ্জস্য রেখে প্রয়োজনীয় বিজ্ঞপ্তিও জারি করার জন্য কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ দফতরকে নির্দেশও দিয়েছে সুপ্রিম কোর্টের বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বে গঠিত বেঞ্চ। টিকিটের পুরো টাকা ফেরত পাবেন শুধুমাত্র লকডাউনের সময় অর্থাৎ, ২৫ মার্চ থেকে ২৪ মে পর্যন্ত উড়ানের টিকিট কেটেছিলেন যে সমস্ত যাত্রীরা, শুধুমাত্র তাঁরাই। এই নির্দেশ কার্যকর হবে দেশীয় এবং আন্তর্জাতিক, দু'ধরনের বিমানের টিকিটের ক্ষেত্রেই। এমনকী, রায়ে বলা হয়েছে, সংশ্লিষ্ট যাত্রী কবে টিকিট কেটেছেন, তা এ'ক্ষেত্রে বিচার্য নয়, উড়ানের সূচি যদি লকডাউনের মধ্যে হয়, তা'হলে তার পুরো অর্থই ফেরত দিতে হবে। নির্দেশে বলা হয়েছে, বিমানের টিকিট যদি লকডাউনের মধ্যে কোনও দিনের কাটা হয় এবং তা কাটা হয় লকডাউন চলাকালীন, তা হলেও সংশ্লিষ্ট যাত্রীকে পুরো টিকিটের টাকা ফেরত দিতে হবে।

তবে এই টিকিটের অর্থ ফেরতের ক্ষেত্রে খানিক ছাড়ও দিয়েছে সুপ্রিম কোর্ট। বেঞ্চ তার নির্দেশে বলেছে, যদি কোনও এয়ারলাইন্স সংস্থা আর্থিক ভাবে খুবই খারাপ অবস্থায় থাকে, সে ক্ষেত্রে তারা ওই টিকিটের অর্থ সংশ্লিষ্ট যাত্রীর ক্রেডিট সেলে ট্রান্সফার করতে পারেন। তবে ওই অর্থ যাত্রী ২০২১ সালের ৩১ মার্চের মধ্যে যে কোনও সময়ে, তাঁর পছন্দমতো ফ্লাইটের টিকিট কাটায় ব্যবহার করতে পারবেন। এমনকী, যাত্রী চাইলে ওই অর্থ তিনি কোনও ট্রাভেল এজেন্ট বা পরিচিত কোনও যাত্রীকেও ব্যবহারের জন্য দিতে পারবেন। ইন্ডিগোর এক কর্তার কথায়, "গত অক্টোবরের শুরুতে সুপ্রিম কোর্টের নির্দেশ পাওয়ার পরেই আমরা টাকা ফেরতের প্রক্রিয়া শুরু করে দিয়েছিলাম।বর্তমানে সেই কাজ প্রায় শেষ। আশা করা হচ্ছে, জানুয়ারির মধ্যে সব বকেয়া মিটিয়ে ফেলা যাবে।"

SHALINI DATTA

Published by: Rukmini Mazumder
First published: December 7, 2020, 11:02 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर