দেশের নয়া কৃষি বিল কৃষকদের উপার্জন বাড়াবে, দাবি IMF-এর গোপীনাথের!

দেশের নয়া কৃষি বিল কৃষকদের উপার্জন বাড়াবে, দাবি IMF-এর গোপীনাথের!
অর্থনীতিবিদদের অনেকেই মনে করছেন যে গত বছরে যে নয়া কৃষি বিল নিয়ে এসেছিল মোদি সরকার, তা সেই দিকেই ইঙ্গিত করেছে।

অর্থনীতিবিদদের অনেকেই মনে করছেন যে গত বছরে যে নয়া কৃষি বিল নিয়ে এসেছিল মোদি সরকার, তা সেই দিকেই ইঙ্গিত করেছে।

  • Share this:

#নয়াদিল্লি: দেশের কৃষকদের উপার্জন দ্বিগুণ করার লক্ষ্যে অনেক বছর ধরেই প্রতিশ্রুতি দেওয়া হয়েছে বাজেটে। অর্থনীতিবিদদের অনেকেই মনে করছেন যে গত বছরে যে নয়া কৃষি বিল নিয়ে এসেছিল মোদি সরকার, তা সেই দিকেই ইঙ্গিত করেছে। সম্প্রতি বিষয়টি নিয়ে মুখ খুললেন IMF-এর চিফ ইকোনমিস্ট গীতা গোপীনাথ (Gita Gopinath)। তাঁর অভিমত এই যে দেশের কৃষিক্ষেত্রে একটি ব্যাপক সংস্তারের প্রয়োজনীয়তা আছে। সেই লক্ষ্যে তো বটেই, পাশাপাশি কৃষকদের উপার্জন বৃদ্ধিতেও সহায়ক হবে নতুন কৃষি বিল, সাফ জানাচ্ছেন তিনি।

তবে কেন্দ্রীয় বাজেট পেশ করার প্রাক্কালে তাঁর সুচিন্তিত অভিমত মূলত কৃষিক্ষেত্রের দিকে থাকলেও দেশের অনেক ক্ষেত্রেই সংস্কারের আশু প্রয়োজনের কথা ব্যক্ত করেছেন ওয়াশিংটনের গ্লোবাল ইকোনমিক্যাল সংস্থার এই ইকোনমিস্ট। অনেকেই বলছেন যে মোদি সরকারের এই নয়া কৃষি বিল কৃষিক্ষেত্রের প্রাইভেটাইজেশনের সহায়ক হবে এবং কৃষিপণ্যের মূল্য লাগামছাড়া হয়ে যাবে। কিন্তু গোপীনাথ এর সদর্থক দিকটির কথা উল্লেখ করতে ভোলেননি। তিনি স্পষ্টই বলছেন যে গত বছরের সেপ্টেম্বরে সরকার দ্বারা গৃহীত তিন নয়া কৃষি বিল পণ্য বিক্রয়ের দিক থেকে কৃষকদের উপকারে আসবে। কৃষক এবং ক্রেতার মধ্যে কোনও ফড়ে থাকবে না, ফলে লাভের পুরো টাকাটাই তাদের ঘরে যাবে।

গোপীনাথ বলছেন যে এই ব্যবস্থায় মান্ডি ছাড়াও যে কোনও জায়গায় কৃষকেরা তাঁদের পণ্য বিক্রয় করতে পারবেন এবং এক্ষেত্রে তাঁদের কোনও করও দিতে হবে না। ফলে আপাতদৃষ্টিতে এর বিরোধিতা করার কোনও মানে হয় না বলেই মনে করছেন তিনি। তবে একই সঙ্গে একটি গুরুত্বপূর্ণ দিকের কথাও সরকারকে মনে করিয়ে দিতে চান গোপীনাথ। তিনি বলছেন যে যে কোনও সংস্কারের একটা ট্রানজিশন কস্ট থাকে অতএব সরকারকে এটা সুনিশ্চিত করতে হবে যে কৃষকরা কোনও ভাবেই অর্থনৈতিক দিক থেকে ক্ষতিগ্রস্ত হবেন না। সেই নিয়েই আপাতত প্রতিবাদী কৃষকদের সঙ্গে সরকারের আলোচনা চলছে। গোপীনাথের বক্তব্য- তাঁরা তাড়াতাড়িই এর একটা উপায় খুঁজে বের করবেন!


যদিও দিল্লির নিকটবর্তী সিংঘু সীমান্তে আন্দোলনরত কৃষকদের বক্তব্য- তাঁরা কোনও আপোসরফা চান না! যতক্ষণ পর্যন্ত নয়া কৃষি বিল প্রত্যাহার করা না হচ্ছে, ততক্ষণ পর্যন্ত তাঁরা আন্দোলন চালিয়ে যাবেন!

Published by:Dolon Chattopadhyay
First published: