Home /News /national /
Indians In Ukraine: ভারতীয় নাগরিকদের দেশে ফেরাতে উদ্যোগ জারি! শনিবার বুদাপেস্ট যাচ্ছে উদ্ধারকারী বিমান

Indians In Ukraine: ভারতীয় নাগরিকদের দেশে ফেরাতে উদ্যোগ জারি! শনিবার বুদাপেস্ট যাচ্ছে উদ্ধারকারী বিমান

ইউক্রেনে আটকে থাকা পড়ুয়াদের ঘরে ফেরাতে উদ্যোগ কেন্দ্রের

ইউক্রেনে আটকে থাকা পড়ুয়াদের ঘরে ফেরাতে উদ্যোগ কেন্দ্রের

Indians In Ukraine: শনিবার বুদাপেস্ট রওনা হবে একটি ভারতীয় বিমান। শুক্রবার সন্ধ্যায় রাশিয়ার দূতাবাসের সামনে জমায়েত হন ইউক্রেন আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের আত্মীয়রা। 

  • Share this:

#নয়াদিল্লি: ইউক্রেন (Ukraine Crisis) থেকে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরানোর সম্পূর্ণ বিমান ভাড়ার খরচ বহন করবে কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে ভারতের (Inda Government on Ukraine) বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা জানিয়েছেন, "ইউক্রেন (Indians In Ukraine) নো ফ্লাইং জোন জারি করার ফলে সেখানে আটকে পড়া পড়ুয়া এবং অন্যান্য ভারতীয়দের ফেরানো সাময়িক ব্যাহত হয়েছে। তবে খুব দ্রুতই অন্যান্য দেশের সঙ্গে যোগাযোগ করে অন্য পথে তাঁদের ফিরিয়ে আনার ব্যবস্থা করা হবে।"

সেইমতো আগামিকাল, শনিবার বুদাপেস্ট রওনা হবে একটি ভারতীয় বিমান। এদিকে, ইউক্রেন (Indians In Ukraine)নিয়ে ভারতের বিদেশমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন আমেরিকার সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিনকিন। শুক্রবার সন্ধ্যায় রাশিয়ার (Russia Ukraine Crisis) দূতাবাসের সামনে জমায়েত হন ইউক্রেন আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের আত্মীয়রা।

ইউক্রেনের খারকিভে মেডিক্যাল পাঠরতা এক ছাত্রীর বাবা প্রমোদ গুপ্তা বলেন, "আমাদের মেয়ে খারকিভে দ্বিতীয় বর্ষের মেডিক্যাল ছাত্রী (Student In Ukraine)। আমরা বিমানের টিকিট বুকিং করার চেষ্টা করছি। কিন্তু সেগুলো কয়েক মিনিটের মধ্যেই বুক হয়ে যাচ্ছে।"

আরও পড়ুন : জি–৭ ভুক্ত দেশের নেতাদের সঙ্গে বৈঠক করবেন বাইডেন! রাশিয়াকে বড় হুঁশিয়ারি মার্কিন প্রেসিডেন্টের

ইউক্রেনের (Indians In Ukraine) প্রতিবেশী দেশগুলির মাধ্যমে যখন সেখানে আটকে পড়া পড়ুয়া এবং অন্যান্যদের ফেরানোর চেষ্টা চালাচ্ছে ভারত, সেই সময় নির্দেশিকা জারি করেছে হাঙ্গেরিতে ভারতীয় দূতাবাস। সীমান্তবর্তী এলাকায় যে ভারতীয়রা (Indians In Ukraine)  রয়েছেন, তাঁদের সংগঠিতভাবে সীমান্তের চেকপোস্টে গিয়ে ভারতের বিদেশমন্ত্রকের প্রতিনিধিদের কথা বলার আবেদন জানানো হয়েছে।

বুদাপেস্টে ভারতীয় দূতাবাসের (Inda Government on Ukraine) তরফে বিবৃতি জারি করে একই নির্দেশ দেওয়া হয়েছে। সেইসঙ্গে বিশেষ করে পড়ুয়াদের নিজেদের সঙ্গে পাসপোর্ট, ক্যাশ এবং জরুরি অবস্থায় খরচের জন্য মার্কিন ডলার, করোনার দুটি ডোজ সম্পূর্ণ করার শংসাপত্র, ভারতের জাতীয় পতাকার প্রিন্ট আউট গাড়িতে লাগিয়ে নিতে পরামর্শ দেওয়া হয়েছে।

আরও পড়ুন : ইউক্রেনে আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের জন্য চালু হল হেল্পলাইন, জানাল বিদেশমন্ত্রক

প্রসঙ্গত উল্লেখ্য, ইউক্রেনে নো ফ্লাইং জোন জারি হওয়ার পরেই কেন্দ্রীয় সরকার ইউক্রেন সীমান্তে টিম পাঠানোর সিদ্ধান্ত নেয়। পোল্যান্ড, রোমানিয়া, হাঙ্গেরি এবং স্লোভাকিয়ায় দল পাঠিয়ে সেখান থেকে ভারতীয়দের ফেরাবে কেন্দ্রীয় সরকার (Inda Government on Ukraine)। সংবাদমাধ্যমে ইউক্রেনে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত পার্থ সতপথী জানিয়েছেন, পরিস্থিতি চ্যালেঞ্জিং, তবে ভারতীয়দের দেশে ফেরাতে সরকার সবরকম চেষ্টা চালাচ্ছে। তাঁর কথায়, "আমরা চ্যালেঞ্জের সম্মুখীন তবে যতজনকে পারা যায় আমরা দ্রুত তাঁদের দেশে ফেরানোর চেষ্টা চালাচ্ছি।"

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Russia Ukraine Crisis, Ukraine

পরবর্তী খবর