শতাব্দী এক্সপ্রেসের আগুনের জের, ট্রেনে ধূমপান নিয়ে আরও কড়া ভারতীয় রেল

শতাব্দী এক্সপ্রেসের আগুনের জের, ট্রেনে ধূমপান নিয়ে আরও কড়া ভারতীয় রেল

file photo

ট্রেনের ভিতর ধূমপান করলে শুধুমাত্র জরিমানাই নয়, প্রাণহানির চেষ্টা এবং সম্পত্তি নষ্টের অভিযোগে জেলও হতে পারে যাত্রীর।

  • Share this:

    #নয়াদিল্লি : ট্রেনের ভিতর ধূমপান করলে শুধুমাত্র জরিমানাই নয়, প্রাণহানির চেষ্টা এবং সম্পত্তি নষ্টের অভিযোগে জেলও হতে পারে যাত্রীর। এবার এমনই কড়া নিয়ম আনতে চলেছে ভারতীয় রেল কর্তৃপক্ষ। দেরাদুন শতাব্দী এক্সপ্রেসে আগুন লাগার ঘটনার পরই নড়েচড়ে বসে ভারতীয় রেল কর্তৃপক্ষ (Indian Railway)। শতাব্দী এক্সপ্রেসে দুর্ঘটনার তদন্তে জানা গিয়েছিল, সিগারেট বা বিড়ির জ্বলন্ত আগুন থেকেই ট্রেনের কামরায় অগ্নিসংযোগ হয়। এই ঘটনার থেকে শিক্ষা নিয়েই এবার ট্রেনের ভিতর ধূমপান বন্ধ করতে মোটা অঙ্কের জরিমানা ধার্য করতে চলেছে ভারতীয় রেল।

    উত্তরাখণ্ডের রাইওয়ালার কাছে আসার পরই গত ১৩ ই মার্চ দিল্লি-দেরাদুন শতাব্দী এক্সপ্রেসের একটি বগিতে আগুন লেগে যায়। গাজিয়াবাদ স্টেশনে আসার পরই লাগেজ ভ্যান থেকে ধোঁয়া বেরোতে দেখে সঙ্গে সঙ্গেই ওই বগিটি পৃথক করা হয় গোটা ট্রেনের থেকে। তদন্তে জানা গিয়েছে, শৌচাগারের ডাস্টবিনে কেউ জলন্ত সিগারেট কিংবা বিড়ির টুকরো ফেলেছিলেন, যা থেকেই অগ্নিসংযোগ হয় ট্রেনের কামরায়।

    এই ঘটনার পরই রেল বোর্ডের সদস্য ও জোনগুলির জেনারেল ম্যানেজারদের সঙ্গে বৈঠকে বসেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল (Piyush Goyal)। তিনি স্পষ্ট ভাষায় জানিয়ে দেন, ট্রেনের ভিতর ধূমপান এড়াতে কড়া পদক্ষেপ নিতে হবে। রেলওয়ে আইনের ১৭৬ ধারায় ট্রেনের ভেতর ধূমপান করলে ১০০ টাকা পর্যন্ত জরিমানার নির্দেশ দেওয়া রয়েছে। এবার সেই আইনের কিছুটা পরিবর্তন ঘটিয়ে জরিমানার পরিমাণ বাড়ানোর সিদ্ধান্ত নিচ্ছে রেল কর্তৃপক্ষ।

    Published by:Sanjukta Sarkar
    First published: