নাস্তানাবুদ করেছিলেন কর্মীরা! বয়স্ক দম্পতিকে এবার ৩ লক্ষ টাকা জরিমানা দেবে ভারতীয় রেল!

নাস্তানাবুদ করেছিলেন কর্মীরা! বয়স্ক দম্পতিকে এবার ৩ লক্ষ টাকা জরিমানা দেবে ভারতীয় রেল!

নাস্তানাবুদ করেছিলেন কর্মীরা! বয়স্ক দম্পতিকে এবার ৩ লক্ষ টাকা জরিমানা দেবে ভারতীয় রেল!

১১ বছর আগে এক বয়স্ক দম্পতিকে নাজেহাল করার খেসারত দেবে এবার ভারতীয় রেল।

  • Share this:

#সোলাপুর: বিভিন্ন সময় বিভিন্ন ভাবে ভারতীয় রেলের বিরুদ্ধে নানান অভিযোগ ওঠে। তা কখনও যাত্রী সুরক্ষা নিয়ে তো আবার কখনও মহিলাদের নিরাপত্তা নিয়ে। আবার কখনও বা পরিষেবা নিয়েও প্রশ্নের মুখে পড়ে রেল। আর এবার ভারতীয় রেলের গাফিলতির ছবিকেই যেন আরও একবার উসকে দিলো এগারো বছর আগে ঘটে যাওয়া এই ঘটনাটি।

১১ বছর আগে এক বয়স্ক দম্পতিকে নাজেহাল করার খেসারত দেবে এবার ভারতীয় রেল। জানা যায়,২০১০ সালে এক বয়স্ক দম্পতি কর্নাটকের সোলাপুর থেকে বিরুর যাওয়ার জন্য টিকিট কেটেছিলেন। তাঁদের দুজনের মধ্যে একজন বিশেষ ভাবে সক্ষম ছিলেন। ফলে তাঁরা টিকিট কেটেছিলেন বিশেষভাবে সক্ষমদের কোটায় এবং থার্ড এসির টিকিট ছিল তাঁদের । কিন্তু অভিযোগ ওঠে সেই দম্পতিকে লোয়ার বার্থ দেয়নি রেল।

এমনকি চলন্ত ট্রেনে টিকিট পরীক্ষকের কাছে বারবার লোয়ার বার্থ দেওয়ার জন্য অনুরোধ করতে থাকেন ওই বয়স্ক দম্পতি। কিন্তু সেই টিকিট পরীক্ষক তাঁদের কোনও কথা শোনেন না। জানা যায়, ওই কোচে ছ'টি লোয়ার বার্থ সিট থাকা সত্ত্বেও টিকিট পরীক্ষক তাঁদের দেননি। বেশ কিছুটা সময় পার হয়ে যাওয়ায় একজন সহযাত্রী করুণাবশত তাঁদের মধ্যে একজনকে নিজের সিটে বসতে দেয়। যদিও ঘটনার শেষ এখানেই নয়, ওই টিকিট পরীক্ষক বয়স্ক দম্পতিকে চূড়ান্তভাবে অপমানিত করে তাঁদের গন্তব্য থেকে কমপক্ষে ১০০ কিলোমিটার দূরের একটি ভুল রেলস্টেশনে শীতের রাতে নামিয়ে দেন।

এর পর অভিযোগ করা হয়েছিল যে ভারতীয় রেলওয়ের এক কর্মচারী তাদের বিপথগামী করেছিলেন। ওই দম্পতির ছেলে, যিনি তাঁদের জন্য বিরুরে অপেক্ষা করছিলেন ঘটনার দিন রাতে, তিনি ভারতীয় রেলওয়ের বিরুদ্ধে দায়িত্বহীনতার মামলা দায়ের করেন এবং পাশাপাশি ক্ষতিপূরণেরও দাবি করেন তিনি। তবে সেই বয়স্ক দম্পতিকে বিপদের মুখে ফেলে ভারতীয় রেলকেও এবার ভুগতে হল। দীর্ঘ ১১ বছর আগের ওই মামলায় কর্নাটক আদালত রেল কর্তৃপক্ষকে ক্ষতিপূরণ হিসাবে ওই দম্পতিকে তিন লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে। এছাড়াও মামলার খরচ বাবদ আড়াই হাজার টাকাও রেল তাঁদের দেবে। স্বাভাবিক ভাবেই আদালতের এই রায়ে খুশি সাধারণ মানুষ থেকে শুরু করে ওই পরিবার।

Published by:Dolon Chattopadhyay
First published:

লেটেস্ট খবর