Home /News /national /
সারা দেশে চলবে শুধু বন্দে ভারত-এর মতো ট্রেন! যাত্রীদের বড় খবর দেবে রেল

সারা দেশে চলবে শুধু বন্দে ভারত-এর মতো ট্রেন! যাত্রীদের বড় খবর দেবে রেল

Indian Railways: তা হলে এখন যে সব ট্রেনগুলি চলে, সেগুলি সব বন্ধ! ভারতীয় রেল বড় সিদ্ধান্তের পথে।

  • Share this:

    #নয়াদিল্লি: ভারতীয় রেল যাত্রীদের সুবিধার্থে একটি নতুন মাত্রা যোগ করতে চলেছে। আগামী ২৫ বছরের জন্য একটি ব্লু প্রিন্ট তৈরি করেছে ভারতীয় রেল। মিশন ২০৪৭ নাম দেওয়া হয়েছে এই মিশনের।

    স্বাধীনতার ৭৫তম বছরে ভারতীয় রেল আগামী ২৫ বছরের জন্য কিছু লক্ষ্য নির্ধারণ করেছে। এই মিশন ২০৪৭ পূরণ করতে ভারতীয় রেলওয়ে তাদের আধিকারিক ও কর্মচারীদের অফিসে বিশেষ দেওয়াল ঘড়ি বসাতে চলেছে।

    ভারতীয় রেলওয়ে এই ঘড়ির নিচে এবং উপরে যেখানে কোম্পানির নাম লেখা থাকবে, সেখানে ২০৪৭ লেখার ব্যবস্থা করেছে। মিশন ২০৪৭ যাতে সর্বদা কর্মীদের মনে থাকে।

    আরও পড়ুন- দিল্লিতে মাস্ক পরা ফের বাধ্যতামূলক করল প্রশাসন, দৈনিক সংক্রমণ পৌঁছে গিয়েছে ৩ হাজারের উপর

    সারা দেশে শুধু এই বিশেষ ট্রেন চলবে-

    এই মিশনের অংশ হিসাবে ভারতীয় রেলের প্রথম নজর থাকবে ট্রেনের সার্বিক পরিবর্তনের দিকে। রেলওয়ের সবচেয়ে বড় টার্গেট, বর্তমানে যে সমস্ত এলএইচবি কোচ ট্রেনগুলি চলে, তা সরিয়ে দিয়ে সারা দেশে শুধুমাত্র বন্দে ভারত-এর মতো ট্রেন চালানো হবে। এতে যাত্রীরা আরও ভাল সুবিধা পাবেন।

    ট্রেনের গতি বাড়বে-

    রেলওয়ের দ্বিতীয় বড় মিশন হবে ট্রেনের গতি বাড়ানো। রেলওয়ে দেশের বেশিরভাগ রুটে উচ্চ গতিতে অর্থাৎ ১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায় ট্রেন চালাবে। এটি দিল্লি-মুম্বই এবং দিল্লি-কলকাতা রুট থেকে শুরু হবে। বর্তমানে এর প্রস্তুতি পুরোদমে চলছে এবং আগামী ২৫ বছরের মধ্যে অধিকাংশ রুট এর আওতায় আসবে।

    ট্রেন দুর্ঘটনা রোধে অভিযান-

    রেলের পরবর্তী পদক্ষেপ হবে ট্রেনের দুর্ঘটনা পুরোপুরি নিয়ন্ত্রণ করা। তার জন্য প্রতিটি ব্যস্ত রুটে 'কবচ' নামে একটি কৌশল ব্যবহার করা হবে। ট্রেনের মুখোমুখি সংঘর্ষ ঠেকাতে এই প্রযুক্তি সহায়ক হবে।

    আরও পড়ুন- Supreme Court: আদালতের অবস্থান ভুল না হলে খালাসের সিদ্ধান্তে হস্তক্ষেপ ঠিক নয়, জানাল সুপ্রিম কোর্ট

    ৪০০টি স্টেশনের উন্নয়ন করা হবে-

    রেলওয়ে সারা দেশে ৪০০টি স্টেশন পুনর্নির্মাণ করবে। সেই কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে। মিশন ২০৪৭-এর অধীনে এই কাজ আগামী 25 বছরের মধ্যে সম্পূর্ণভাবে শেষ হবে। বর্তমানে ১২টি স্টেশনের জন্য দরপত্র চূড়ান্ত করা হয়েছে।

    Published by:Suman Majumder
    First published:

    Tags: Indian Railways, Vande Bharat Express

    পরবর্তী খবর