Home /News /national /
Indian Rail: চিনা সংস্থাকে রেলের চাকা তৈরির বরাত দিয়েছে মোদি সরকার, সংসদে বললেন রেলমন্ত্রী

Indian Rail: চিনা সংস্থাকে রেলের চাকা তৈরির বরাত দিয়েছে মোদি সরকার, সংসদে বললেন রেলমন্ত্রী

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Indian Rail: রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে ইউক্রেন থেকে বরাত দেওয়া চাকার সরবরাহে দেরি হচ্ছে বলে জানান তিনি।

  • Share this:

#নয়াদিল্লি: সীমান্ত নিয়ে দুই দেশের টানাপোড়েনের মধ্যেই কেন্দ্রীয় সরকার জানাল ইউক্রেনের থেকে দেড়গুনের থেকেও বেশি দামে রেলের চাকা তৈরির বরাত দেওয়া হয়েছে চিনা সংস্থাকে। তৃণমূল সাংসদ মালা রায়ের প্রশ্নের জবাবে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, চিনের সংস্থাকে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের ৩৯ হাজার চাকা তৈরির বরাত দেওয়া হয়েছে। এর আগে ইউক্রেনকে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের ৩৬ হাজার চাকার বরাত দিয়েছিল ভারত।

রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে ইউক্রেন থেকে বরাত দেওয়া চাকার সরবরাহে দেরি হচ্ছে বলে জানান তিনি। এর আগে দুটি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের ট্রায়ালের জন্য ১২৮টি চাকা নিয়ে আসা হয় ইউক্রেন থেকে। যদিও সেই চাকা আনতে অনেক কাঠ খড় পোড়াতে হয়। জানা গিয়েছে, ইউক্রেনের সংস্থাকে ১৬ মিলিয়ন ডলারের বিনিময়ে বন্দে ভারত এক্সপ্রেসের ট্রেনের জন্য ৩৬ হাজার চাকার বরাত দিয়েছে ভারত। ক্রেডিট লেটারের মাধ্যমে সেই অর্থও দেওয়া হয়েছে। যদিও চলতি পরিস্থিতে অনিশ্চয়তার মধ্যে পড়েছে সেই চাকা সরবরাহ। কারণ, এখনও পর্যন্ত এই বরাতের কোনও কিস্তিই ভারতে পৌঁছায়নি।

আরও পড়ুন- প্রয়াত যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য স্যমন্তক দাস, বাড়ি থেকে উদ্ধার দেহ

আরও পড়ুন- আদালতে জয় বিজেপির! ২১ জুলাই শহিদ দিবসের দিনই শুভেন্দু অধিকারীর সভার অনুমতি!

প্রথমে ইউক্রেন থেকে সড়কপথে রোমানিয়া এবং তারপর এয়ারলিফট করে চাকাগুলি ভারতে নিয়ে আসা হয়। কেন্দ্রীয় সরকারের তরফে বলা হয়েছে, রেলমন্ত্রক এবং বিদেশমন্ত্রকের চেষ্টায় দুটি ট্রেনের ট্রায়ালের জন্য ১২৮টি চাকার ব্যবস্থা করা হয়েছে। ভারতীয় রেলের পক্ষ থেকে ২০০টি বন্দে ভারত স্লিপারের টেন্ডার জারি করা ৷ এই টেন্ডারের এক্সপ্রেসের নকশা, ম্যানুফ্যাকচারিং, মেন্টেনেন্স রয়েছে ৷ রেলওয়ের পক্ষ থেকে বন্দে ভারত এক্সপ্রেসের  আপগ্রেডেশনের টেন্ডার জারি করা হয়েছে ৷ রেলের পক্ষ থেকে শেষ দিন জুলাই ২৬, ২০২২ পর্যন্ত নির্ধারিত করা হয়েছে ৷ ভারতীয় রেলের পক্ষ থেকে বন্দে ভারত এক্সপ্রেসের প্রতিটি কামরাই শীতাতপ নিয়ন্ত্রিত ৷ স্লিপার বন্দে ভারত এক্সপ্রেস অনেক দূর পর্যন্ত চালানো হবে ৷ রেলের এই নির্মাণ হবে মহারাষ্ট্রের লাতুরের মারাঠাওয়াড়া রেল কোচের কারখানায়৷

RAJIB CHAKRABORTY

Published by:Uddalak B
First published:

Tags: Indian Rail

পরবর্তী খবর