দেশ

?>
corona virus btn
corona virus btn
Loading

ভারতীয় নৌবাহিনীতে এই প্রথম অবজারভার পদে মহিলারা, নারীশক্তির জয় অব্যাহত

ভারতীয় নৌবাহিনীতে এই প্রথম অবজারভার পদে মহিলারা, নারীশক্তির জয় অব্যাহত
লেফটেন্যান্ট কুমুদিনি ত্যাগি এবং সাব লেফটেন্যান্ট রিতি সিং৷

এই দুই লেফটেন্যান্ট, কুমুদিনী ত্যাগি এবং রীতি সিং দু'জনেই নৌসেনার ১৭ সদস্যের এক দলের অন্তর্ভুক্ত বলে জানতে পারা গিয়েছে।

  • Share this:

#কোচি: স্বাধীনতা-উত্তর দেশকে কী ভাবে প্রগতির পথে এগিয়ে নিয়ে যেতে হয় , তা নিয়ে এক মহিলা প্রধানমন্ত্রীর ভূমিকা এখনও কিংবদন্তি। রাজনৈতিক দিক থেকে দেখলে বরাবরই দেশের নেতৃত্বের শীর্ষ স্থানে রয়েছেন নারীরা। রয়েছেন প্রশাসনিক পদেও। যদিও ভারতীয় নৌবাহিনীতে এত রীতি ছিল না।

ভারতের নৌবাহিনীর ইতিহাসে এই প্রথম দুই নারী নৌসেনা বাহিনীর অবজারভার পদে নিযুক্ত হলেন। এ বার থেকে লেফটেন্যান্ট কুমুদিনী ত্যাগি এবং সাব-লেফটেন্যান্ট রীতি সিং-কে ভারতীয় নৌসেনার হেলকপ্টারগুলিকে পরিচালনা করতে দেখা যাবে। ভারতীয় নৌবাহিনীর মুখপাত্র কম্যান্ডার বিবেক মাধোয়াল জানান, কুমুদিনী এবং রীতি হলেন প্রথম দুই মহিলা যাঁরা নৌবাহিনীর এত বড় দায়িত্ব পেলেন। আগে, এই পদে মহিলাদের নিযুক্ত করা হত না।

এই দুই লেফটেন্যান্ট, কুমুদিনী ত্যাগি এবং রীতি সিং দু'জনেই নৌসেনার ১৭ সদস্যের এক দলের অন্তর্ভুক্ত বলে জানতে পারা গিয়েছে। ওই দলে আরও ৪ জন মহিলা অফিসার সদস্য হিসেবে রয়েছেন। দলের সদস্যদের ১৩ জন অফিসার ইন্ডিয়ান কোস্ট গার্ডের রেগুলার ব্যাচের এবং ৪ জন মহিলা অফিসার শর্ট সার্ভিস কমিশন ব্যাচের বলে নৌবাহিনী সূত্রে খবর। সোমবার কোচিতে আইএনএস গারুদায় হওয়া এক অনুষ্ঠানে এঁরা অবজারভার হিসাবে উইং সম্মানে সম্মানিত হন।

কম্যান্ডার বিবেক মাধোয়াল জানান, এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত রিয়ার অ্যাডমিরাল অ্যান্টনি জর্জ অফিসারদের উইং সম্মানে ভূষিত করেন। এ ছাড়াও অন্যান্য আরও অফিসারদের এই দিন সম্মানিত করা হয়। যাঁদের মধ্যে ইন্ডিয়ান নেভির একজন মহিলা সহ পাঁচ জন অফিসার এবং অন্য অফিসার ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর সদস্য। এঁরা প্রত্যেকেই নেভিগেশন ইন্সট্রাকটার্স রূপে পদোন্নতি লাভ করেছেন।

অনুষ্ঠানে উপস্থিত রিয়্যাল অ্যাডমিরাল অ্যান্টনি জর্জ বলেন, এই প্রথম নৌবাহিনীতে মহিলারা হেলিকপ্টার অপারেশনে যোগ দিলেন, যা ভারতীয় নৌবাহিনীতে মহিলাদের যোগ দেওয়ার পথকে প্রশস্ত করল।

ভারতীয় বায়ু সেনার মহিলা কম্যান্ডাররাও নৌসেনার এই কার্যকলাপে অংশ নিতে পারবেন। প্রসঙ্গত, একজন মহিলা কম্যান্ডারকেও রাফাল বিমান চালানোর জন্য ট্রেনিং দেওয়া হয়েছে, যাঁকে কয়েকদিন পর আম্বালার রাফালের ঘাঁটিতে পাঠানো হবে।

Published by: Debamoy Ghosh
First published: September 23, 2020, 7:17 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर