Home /News /national /
Indians Stuck in Ukraine: যত শীঘ্র সম্ভব কিভ ছাড়ুন, ভারতীয়দের পরামর্শ দিল বিদেশমন্ত্রক

Indians Stuck in Ukraine: যত শীঘ্র সম্ভব কিভ ছাড়ুন, ভারতীয়দের পরামর্শ দিল বিদেশমন্ত্রক

সামাজিক মাধ্যম এবং বিভিন্ন সংবাদমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গিয়েছে, মাইনাস ৭ ডিগ্রি তাপমাত্রা এবং তুষারপাতের মধ্যেও সীমান্তে অপেক্ষা করছেন ভারতীয় পড়ুয়ারা (Indians Stuck in Ukraine)।

  • Share this:

#নয়াদিল্লি: 'যত শীঘ্র সম্ভব আজই কিভ ছাড়ুন', ইউক্রেনে (Ukraine Crisis) আটকে থাকা ভারতীয়দের জন্য পরামর্শ ভারতীয় দূতাবাসের। বলা হয়েছে, "কিভ শহর ছাড়তে ট্রেন ব্যবহার করুন।" যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ভারতীয়দের উদ্ধার করা নিয়ে দেশজুড়ে বাড়ছে উৎকণ্ঠা।

সামাজিক মাধ্যম এবং বিভিন্ন সংবাদমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গিয়েছে, মাইনাস ৭ ডিগ্রি তাপমাত্রা এবং তুষারপাতের মধ্যেও সীমান্তে অপেক্ষা করছেন ভারতীয় পড়ুয়ারা। খাবার, আশ্রয়হীন হয়ে রোমানিয়া সীমান্তে ভারতীয় পড়ুয়াদের পুলিশের সঙ্গে ধস্তাধস্তির ভিডিও ছড়িয়ে পড়ার কারণে উদ্বেগ বেড়েছে পড়ুয়াদের আত্মীয়দের।

আরও পড়ুন: ইউক্রেনে আটক ভারতীয়দের উদ্ধারে নামছে বায়ুসেনা, যাচ্ছে সি ১৭ বিমান

বিদেশ মন্ত্রকের মুখপাত্র, অরিন্দম বাগচি জানিয়েছেন, এখনও পর্যন্ত ইউক্রেনে থাকা ভারতীয়দের ফেরানোর ব্যাপারে বিদেশমন্ত্রকের কাছে ৮ হাজারের বেশি ফোন কল এবং ৬ হাজারের বেশি ই মেল এসেছে। তবে পরিস্থিতি এখনও বেশ জটিল বলে জানিয়েছে বিদেশমন্ত্রক। ভারতীয়দের ফেরাতে অপারেশন গঙ্গা নিয়ে আলাদা করে ট্যুইটার হ্যান্ডেল তৈরি করা হয়েছে।

বিদেশমন্ত্রক জানায়, ইউক্রেনে বিশেষ ট্রেন চলছে। ট্রেনে চড়ে ইউক্রেনের পশ্চিমাংশের সীমান্তে পৌঁছলেই দেশে ফিরতে সুবিধা হবে। আতঙ্কিত না হয়ে অহেতুক কোনও ঝুঁকিপূর্ণ পদক্ষেপ করা থেকে ভারতীয়দের বিরত থাকার পরামর্শ দিয়েছে বিদেশমন্ত্রক।

এদিকে, ভারতীয়দের ফেরানো নিয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বিরোধী শিবিরের আক্রমণ অব্যাহত।সাংবাদিক সম্মেলনে বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি আরও জানান, এখনও পর্যন্ত অপারেশন গঙ্গার ৬টি বিমানে ১ হাজার ৩৯৬ জন ভারতীয়কে ফেরানো সম্ভব হয়েছে। বিদেশমন্ত্রক স্বীকার করে নিয়েছে, এখনও পর্যন্ত সীমান্তে অনেক ভারতীয় আটকে রয়েছেন। সংশ্লিষ্ট দূতাবাসের সঙ্গে যোগাযোগ না করে সেখানে আটকে থাকা ভারতীয়দের সরাসরি সীমান্তের দিকে যেতে নিষেধ করেছে ভারতীয় দূতাবাস।

আরও পড়ুন: কিভ দখলে এগোচ্ছে ৬৪ কিলোমিটার লম্বা রাশিয়ার সেনা কনভয়, ধরা পড়ল উপগ্রহ চিত্রে

ইউক্রেনের রাজধানী কিভ এবং খারকিভের দিকে নজর রাখা হচ্ছে বলেও জানিয়েছেন বিদেশমন্ত্রকের মুখপাত্র।অন্যদিকে, কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত অনুযায়ী, ইউক্রেনের প্রতিবেশী ৪ দেশে ৪জন কেন্দ্রীয় মন্ত্রী পৌঁছেছেন। জেনারেল ভিকে সিং গিয়েছেন পোল্যান্ড, হরদীপ সিং পুরী হাঙ্গেরি, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া রোমানিয়া এবং মলডোবা যাচ্ছেন। কিরেণ রিজিজু যাচ্ছেন স্লোভাকিয়া।

বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, এখনও পর্যন্ত ইউক্রেন ছেড়েছেন ৮ হাজার ভারতীয়। ইউক্রেনের প্রতিবেশী দেশগুলির মাধ্যমে ভারতীয়দের ফেরানোর কাজ চলছে। আরও নতুন রুট তৈরির চেষ্টা চলছে বলে জানিয়েছে বিদেশমন্ত্রক। হাঙ্গেরি এবং মলডোবা দিয়ে ভারতীয়দের ফেরানোর চেষ্টা চলছে।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Russia, Ukraine crisis

পরবর্তী খবর