Home /News /national /
Afghanistan Crisis: নাগরিকদের দেশে ফেরাচ্ছে বায়ুসেনার বিশেষ বিমান, তালিবানি কাবুলে হাহাকার

Afghanistan Crisis: নাগরিকদের দেশে ফেরাচ্ছে বায়ুসেনার বিশেষ বিমান, তালিবানি কাবুলে হাহাকার

ভারতীয় বায়ুসেনার সি ১৭ বিমানে দেশে ফিরছেন নাগরিকরা। (News18 Exclusive)

ভারতীয় বায়ুসেনার সি ১৭ বিমানে দেশে ফিরছেন নাগরিকরা। (News18 Exclusive)

Afghanistan crisis: নিউজ18-কে ভারতীয় দূতাবাস সূত্রে জানানো হয়েছে তালিবান আধিপত্য কায়েমের এই অন্ধকারাচ্ছন্ন সময়ে সমস্ত ভারতীয় দূতাবাস কর্মীকেই দেশে ফেরানো সম্ভব হয়েছে।

  • Share this:

    #নয়াদিল্লি: ভারতীয় বায়ুসেনার বিমান ছাড়ল  কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে। মঙ্গলবার সকালে ভারতীয় দূতাবাসের বহু কর্মী, সেই সঙ্গে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথিপত্রও সাবধানতার সঙ্গে দেশে ফেরানো হলো এই বিমানে। নিউজ18-কে ভারতীয় দূতাবাস সূত্রে জানানো হয়েছে তালিবান আধিপত্য কায়েমের এই অন্ধকারাচ্ছন্ন সময়ে সমস্ত ভারতীয় দূতাবাস কর্মীকেই দেশে ফেরানো সম্ভব হয়েছে।

    সূত্র মারফত খবর, বায়ুসেনার সি-১৭ বিমানটিতে মোট ১৩২ জন ভারতীয় নাগরিককে ফেরানো হচ্ছে হিন্দন এয়ারপোর্টে, যা দিল্লি থেকে ৩৯ কিলোমিটার দূরে। ওই বিমানে দূতাবাস কর্মীদের পাশাপাশি কয়েকজন সাংবাদিকও রয়েছেন। সূত্রের খবর রবিবার রাত্রে রওনা দেওয়া অন্য একটি বিমানও কাবুল থেকে দেশে ফিরে এসেছে ভারতীয় নাগরিকদের নিয়ে। যদিও এ ব্যাপারে কোনও সুনিশ্চিত তথ্য পাওয়া সম্ভব হয়নি।

    যাদের স্বজনবন্ধু এখনও আফগানিস্তানে আটকে তাদের আশ্বস্ত করে বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী সোমবার বলেন, প্রতিনিয়ত  আফগানিস্তানের পরিস্থিতি খতিয়ে দেখা হচ্ছে। তাঁর কথায়, কাবুলের মূল বিমানবন্দরে যেহেতু সমস্ত অসামরিক যাতায়াত বন্ধ করে দেওয়া হয়েছে ফলে নাগরিকদের দেশে ফেরানোর কাজে কিছুটা দেরি  হচ্ছে।

    আঁচ আগেই পাওয়া গিয়েছিল। আফগানিস্তানে ধাপে ধাপে অভ্যুত্থান সম্পন্ন করে তালিবানরা রবিবার সন্ধ্যায়ই কাবুলের দখল নেয়া তারা। ক্ষমতা প্রত্যার্পণ করে দেশ ছেড়ে পালাতে বাধ্য হন প্রেসিডেন্ট আশরাফ গনি। তিনি বলেন, দিন কয়েক ধরেই কাবুলের নিরাপত্তা চূড়ান্ত বিঘ্নিত হয়েছে আমরা যত দ্রুত ভাবছি তার থেকেও দ্রুত পরিস্থিতি বদলাতে ভারতীয় সরকার গোটা পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে।

    সাংবাদিকদের অরিন্দম বাগচী আরো জানান আফগানিস্থানে এবং হিন্দু জনগোষ্ঠীর বহু মানুষই রয়েছে আমরা তাদের সঙ্গে প্রতিমুহূর্তে যোগাযোগ রাখছি তাদেরকে দ্রুত দেশে ফেরানো হবে।

    ৯/১১-র কুড়ি বছর পূর্তিতে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করতে শুরু করে মার্কিন যুক্তরাষ্ট্র। তারপর এত তাড়াতাড়ি কাবুলের পতনে বিস্মিত বহু দেশ, ভারতও। নাম প্রকাশ করা যাবে না এই শর্তে একজন উচ্চ পদাধিকারী কর্তা বলেন, কাবুলের পতন এত তাড়াতাড়ি হবে আমরা অতি দুঃস্বপ্নেও ভাবতে পারিনি। ভারতের মাথাব্যথার আরও একটা বড় কারণ ভারতের বিভিন্ন বিনিয়োগকারীর তিন বিলিয়ন ডলার বিনিয়োগ করা রয়েছে আফগানিস্তানে। অন্তত ৫০০টি প্রজেক্ট সেখানে চলছে। এই পরিস্থিতিতে পাক মিলিটারির মদতপুষ্ট তালিবানি  অভ্যুত্থান ভারতের জন্য ধাক্কাই বটে।

    Published by:Arka Deb
    First published:

    Tags: Afganistan, Taliban

    পরবর্তী খবর