SIG 716: ভারতীয় সেনার নতুন রাইফেল ঘুম কাড়বে শত্রুদের

SIG 716: ভারতীয় সেনার নতুন রাইফেল ঘুম কাড়বে শত্রুদের

আধুনিক মার্কিন রাইফেল আসবে ভারতীয় ইনফ্যান্ট্রির হাতে

এই রাইফেলের বুলেট তুলনায় বেশি বড়, সুতরাং লড়াইয়ের সময় শত্রুর মৃত্যু নিশ্চিত

  • Share this:

    #নয়াদিল্লি: কুড়ি বছর আগে যখন ইনসাস রাইফেল প্রথম এসেছিল সেনার হাতে তখন সেটাই ছিল আধুনিকতম রাইফেল। কিন্তু এই মুহূর্তে আধুনিক সমরাস্ত্র সজ্জিত ভারত। ইনসাস রাইফেল আগামী এক বছরের মধ্যে ব্যবহার বন্ধ করে দেওয়া হবে সেনার পক্ষ থেকে। সেই জায়গা নেবে নতুন সিগ ৭১৬ রাইফেল। বছর দেড়েক আগে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে এই রাইফেল ফাস্ট ট্র্যাক প্রক্রিয়ার মাধ্যমে অর্ডার দিয়েছিল ভারতীয় সেনা। ইতিমধ্যেই প্রথম ব্যাচ চলে এসেছে। নর্দান কমান্ড, লাদাখে উপস্থিত সেনা, কাশ্মীর সীমান্তে ছাড়াও গরুর এবং মার্কোস কমান্ডো বাহিনীর হাতে তুলে দেওয়া হয়েছে এই রাইফেল।

    কয়েক দিনের ভেতরেই দ্বিতীয় ব্যাচ এসে পড়ার কথা। ইনসাসের তুলনায় আধুনিক এই রাইফেলের নিশানা বেশি সঠিক, বেশি রাউন্ড গুলি করার ক্ষমতা এবং বেশি দূর পর্যন্ত গুলি করার ক্ষমতা আছে। আগের রাইফেলের তুলনায় নতুন এই রাইফেলের বুলেট তুলনায় বেশি বড়, সুতরাং লড়াইয়ের সময় শত্রুর মৃত্যু নিশ্চিত। প্রায় সাড়ে তিন কেজি ওজন, দেখভাল করা সহজ। সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে কয়েকদিনের ভিতরে দেশের বিভিন্ন ইনফ্যান্ট্রি ব্যাটালিয়নের সেনাদের হাতেও তুলে দেওয়া হবে এই মার্কিন রাইফেল।

    মানুষ দূর অস্ত, এই রাইফেলের নাগালে হাতি পর্যন্ত চলে এলেও বাঁচার সম্ভাবনা নেই। আগামীদিনে আমেরিকায় তৈরি এই রাইফেল হতে চলেছে ভারতীয় সেনার শিরদাঁড়া। পাশাপাশি রাশিয়ার সঙ্গে যৌথভাবে এ কে ২০৩ রাইফেল তৈরি করছে ভারত। তবে  প্রয়োজনের তুলনায় অনেকটাই দেরি হচ্ছে এই প্রক্রিয়ায়।

    ভারতীয় সেনা আশা করছে দু'বছরের ভেতর এই প্রক্রিয়া সম্পন্ন হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষণা মাথায় রেখে 'মেক ইন ইন্ডিয়া' প্রকল্পে সামরিক ক্ষেত্রে বহু অস্ত্র নিজেই তৈরি করছে ভারত। আন্তর্জাতিক ক্ষেত্রে অস্ত্র রফতানি করেও একটা জায়গায় পৌঁছতে চায় ভারত। সেটা মাথায় রেখেই পাঁচ বছরের লক্ষ্যমাত্রা রেখে এগোচ্ছে দেশ।

    Published by:Rohan Chowdhury
    First published:

    লেটেস্ট খবর