গন্ধ শুঁকেই কয়েক সেকেন্ডের মধ্যে করোনার সংক্রমণ ধরে ফেলবে ভারতীয় সেনার কুকুর-বাহিনী!

গন্ধ শুঁকেই কয়েক সেকেন্ডের মধ্যে করোনার সংক্রমণ ধরে ফেলবে ভারতীয় সেনার কুকুর-বাহিনী!
ঘাম বা মূত্রের নমুনার গন্ধ শুঁকেই করোনাভাইরাসের সংক্রমণ চিনে নিতে পারবে এই প্রজাতির কুকুর।

ঘাম বা মূত্রের নমুনার গন্ধ শুঁকেই করোনাভাইরাসের সংক্রমণ চিনে নিতে পারবে এই প্রজাতির কুকুর।

  • Share this:

#নয়াদিল্লি: করোনা মাথাচাড়া দেওয়ার পর থেকে একযোগে কাজ করে চলেছে প্রতিটি দেশ। সেই সূত্র ধরে বিশ্বের নানা দেশে এই মারণ ভাইরাস সনাক্তকরণের জন্য নানা প্রজাতির কুকুরকে প্রশিক্ষণ দেওয়া শুরু হয়। ইতিমধ্যেই জার্মানি ও ফিনল্যান্ডে সফল এই প্রশিক্ষণ। এবার সেই তালিকায় নাম জুড়ল ভারতের। এক্ষেত্রে নমুনা শুঁকেই কয়েক সেকেন্ডের মধ্যে করোনা ধরে ফেলছে ভারতীয় সেনার কুকুরেরা। জেনে নেওয়া যাক বিশদে!

ঘাম বা মূত্রের নমুনার গন্ধ শুঁকেই করোনাভাইরাসের সংক্রমণ চিনে নিতে পারবে এই প্রজাতির কুকুর। এক্ষেত্রে সিপিপারাই (Chippiparai) এবং ককার স্প্যানিয়াল (Cocker Spaniels) প্রজাতির দু'টি শ্রেণী কুকুরকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে ভারতীয় সেনার তরফে। সেনা সূত্রে খবর, এখনও পর্যন্ত ৯৫ শতাংশ ক্ষেত্রে সঠিক ভাবে সংক্রমণ ধরে ফেলছে মণি, জয়া ও ক্যাসপার নামে এই কুকুরগুলি। গত বছর সেপ্টেম্বর মাস থেকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে এই সারমেয়দের।

এই বিষয়ে, সেনার কুকুরের প্রশিক্ষণদাতা কর্নেল সুরেন্দর সাইনি (Surender Saini) জানিয়েছেন, বিশ্বের একাধিক দেশ এই ধরনের প্রশিক্ষণের কাজ শুরু করেছে, যাতে প্রশিক্ষণপ্রাপ্ত কুকুরগুলির সাহায্যে বিমানবন্দর বা কোনও জনবহুল এলাকায় করোনাভাইরাস সনাক্ত করা যায়! আর এই লক্ষ্যে অনেকটাই সফল ভারতীয় সেনা।


উত্তর ভারতের একটি ক্যাম্পে প্রায় আটটি কুকুরকে এই প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এক্ষেত্রে দেশের দুর্গম ও প্রত্যন্ত প্রান্তরগুলিতে খুব সহজেই করোনা সনাক্ত করা যাবে। কোনও রকম টেস্ট ছাড়াই কয়েক সেকেন্ডের মধ্যে সংক্রমণের গতিবিধি চিহ্নিত করা যাবে। দুর্গম ও প্রত্যন্ত প্রান্তরে চিকিৎসাব্যবস্থা দুর্বল, সেই দিক থেকে করোনা টেস্টের জন্য আসতে হবে অন্যত্র। মাঝপথে ছড়িয়ে যেতে পারে সংক্রমণ। সেই বিপদ এবার রোধ করতে সমর্থ হবে এই সারমেয়-বাহিনী।

সেনা সূত্রে খবর, এখনও পর্যন্ত ৩০০০-এর বেশি নমুনা পরীক্ষা করে ফেলেছে এই কুকুরগুলি। এক্ষেত্রে দিল্লি ট্রানজিট ক্যাম্পে ৮০৬টি নমুনার মধ্যে থেকে ২২ জন পজিটিভ রোগীকে চিনতে সমর্থ হয় বিশেষ ভাবে প্রশিক্ষণপ্রাপ্ত এই কুকুরের দল। ভবিষ্যতেও যে তাদের জয়যাত্রা অব্যাহত থাকবে, তা এই উদাহণ থেকে বুঝে নিতে অসুবিধা হয় না।

ছবিতে দেখা যাচ্ছে, এক মিলিটারি কুকুরের সঙ্গে PPE পরে বসে রয়েছেন এক সেনা জওয়ান। দিল্লির কোনও এক সেনা হাসপাতালে চলছে করোনা সংক্রমণ সনাক্ত করার পরীক্ষা!

Published by:Dolon Chattopadhyay
First published:

লেটেস্ট খবর