MIG-21 Crashed : পঞ্জাবে ভেঙে পড়ল মিগ-২১, নিহত বায়ুসেনার স্কোয়াড্রেন লিডার অভিনব চৌধুরী!

মাঝ আকাশে ভেঙে পড়ল মিগ ২১ প্রতীকী ছবি

দুর্ঘটনার শিকার ভারতীয় সেনার (Indian Air Force) মিগ-২১( MiG-21)। এদিন ভোর রাতে পাঞ্জাবের (Punjab) মোগায় এই বিমান ভেঙে পড়ে। জানা গিয়েছে, রুটিন ট্রেনিং চলাকালীন দুর্ঘটনার কবলে পড়ে যুদ্ধবিমানটি (MIG Crashed)।

  • Share this:

    #পঞ্জাব : ফের একবার আকাশের বুকে দুর্ঘটনার শিকার ভারতীয় সেনার (Indian Air Force) মিগ-২১( MiG-21)। এদিন ভোর রাতে পাঞ্জাবের (Punjab) মোগায় এই বিমান ভেঙে পড়ে। জানা গিয়েছে, রুটিন ট্রেনিং চলাকালীন দুর্ঘটনার কবলে পড়ে যুদ্ধবিমানটি। ঘটনায় স্কোয়াড্রন লিডার অভিনব চৌধুরী গুরুতর আহত হন। পরে তিনি মারা যান। কেন এই দুর্ঘটনা ঘটল তা খতিয়ে দেখছে বায়ুসেনা৷ এই বিষয়ে বায়ুসেনার তরফে একটি টুইট করে স্কোয়াড্রন লিডার অভিনব চৌধুরীর মৃত্যুতে শোকজ্ঞাপন করা হয়।

    বালাকোট এয়ার স্ট্রাইকের পর পাল্টা যেদিন ভারতের আকাশ সীমায় পাকিস্তানি সেনা ঢোকার চেষ্টা করেছিল, সেদিন তাদের ধাওয়া করে অসম সাহসিকতার সঙ্গে ভারতের বীর যোদ্ধা অভিনন্দন বর্তমান মিগ বাইসন নিয়ে এগিয়ে যান মাঝ আকাশে। এদিনও খবরে ভারতীয় সেনার সেই বাইসন এয়ারফ্রাফ্ট । জানা গিয়েছে পাঞ্জাবের খুর্দ গ্রামে এই এয়ারক্রাফ্ট ভেঙে পড়ে। জানা গিয়েছে বৃহস্পতিবার রাত সাড়ে ৯টি নাগাদ ঘটনাটি ঘটে। পুলিশকে ঘটনাটি জানানো হয় সাড়ে ১১টা নাদাগ। পঞ্জাবের মোগার ভগপুরানাক লঙ্গিয়ানা খুর্দ গ্রামের কাছে ভেঙে পড়ে যুদ্ধবিমানটি। এর প্রায় তিন ঘণ্টা পরে খোঁজ মেলে বিমানের পাইলটের।

    দুর্ঘটনায় প্রয়াত স্কোয়াড্রেন লিডারের প্রতি শ্রদ্ধা জানিয়ে বায়ুসেনার তরফে ঘটনার তদন্তের আশ্বাস দেওয়া হয়েছে। ভারতীয় বায়ুসেনার তরফে এক টুইটে স্কোয়াড্রন লিডার অভিনব চৌধুরীর মৃত্যুর খবর জানানো হয়েছে৷ তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে বায়ুসেনা এবং এই কঠিন সময়ে পরিবারের পাশে থাকার আশ্বাস দিয়েছে৷

    টুইটে বায়ুসেনার তরফে লেখা হয়, 'গত রাতে পশ্চিম সেক্টরে একটি বিমান দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনার কবলে পড়ে আইএএফ-এর বাইসন বিমান। পাইলট স্কোয়াড্রন লিডার অভিনব চৌধুরীকে মারাত্মক ভাবে আহত হয়ে মারা যান। আইএএফ এই মর্মান্তিক ক্ষতির জন্য শোক প্রকাশ করছে এবং শোকাহত পরিবারের পাশে দৃঢ়ভাবে দাঁড়িয়েছে আছে।'

    এই বছরে এটি তৃতীয় মিগ বিমান যা দুর্ঘটনার শিকার হল। এর আগে ২০২১ সালের মার্চ মাসে আইএএফের গ্রুপ ক্যাপ্টেন এক মিগ ২১ বিমানের দুর্ঘটনায় নিহত হন। সেই সময় মধ্য ভারতের একটি অংশে এই ঘটনা ঘটে যায়। সেই সময় তাঁর মৃত্যুর কারণ ঘিরে একটি তদন্ত কমিটি বসে। এরও আগে ২০২১ সালের জানুয়ারি মাসে রাজস্থানের সুরতগড়ে একটি মিগ ২১ বিমান ভেঙে পড়ে।

    Published by:Sanjukta Sarkar
    First published: