corona virus btn
corona virus btn
Loading

ট্রাম্পের ধমকে মত বদল! অতিমারী আক্রান্ত দেশে হাইড্রোক্সিক্লোরোকুইন পাঠাবে ভারত

ট্রাম্পের ধমকে মত বদল! অতিমারী আক্রান্ত দেশে হাইড্রোক্সিক্লোরোকুইন পাঠাবে ভারত
ওষুধ রফতানির নিষেধাজ্ঞা তুলল ভারত

এ দিন বিদেশমন্ত্রকের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এই অতিমারীর সময়ে সৌহার্দ্য বজায় রাখত ভারত করোনা আক্রান্ত দেশগুলিকে প্রয়োজনীয়তার নিরিখে হাইড্রক্সিক্লোরোকুইন সরবরাহ করবে।

  • Share this:

#নয়াদিল্লি: রীতিমতো হুমকির সুরে হাইড্রক্সিক্লোরোকুইন চেয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বলেছিলেন, ম্যালেরিয়ার এই ওষুধ রফতানিতে রাজি না হলে ভারতকে বিপদে পড়তে হবে। মার্কিন চাপের মুখে কার্যত অবস্থান বদলাল কেন্দ্র। ওষুধ রফতানির ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হল। মানবিক কারণে দুর্গত দেশগুলিতে হাইড্রোক্সিক্লোরোকুইন পাঠানো হবে, কেন্দ্রের তরফে এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সোমবারই হোয়াইট হাউসে সাংবাদিকদের ট্রাম্প বলেন, 'আমি প্রধানমন্ত্রী মোদির সঙ্গে রবিবার সকালে কথা বলেছি৷ আমি ওঁকে বলেছি, আপনি হাইড্রক্সিক্লোরোকুইন পাঠালে খুশি হব৷ যদি উনি ওষুধটির রফতানির উপর নিষেধাজ্ঞা না তোলেন, ঠিক আছে৷ কিন্তু এর ফলও ভুগতে হবে ভারতকে৷ পাল্টা জবাব দেবে আমেরিকাও৷' তার ২৮ ঘণ্টার মধ্যেই সিদ্ধান্ত মধ্যেই ,সিদ্ধান্ত বদল।

গত ২৫ মার্চ হাইড্রক্সিক্লোরোকুইন রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করে ভারত৷ নিষেধাজ্ঞা জারি করা হয় অন্য অনেক ফার্মাসিউটিকল পণ্য যেমন প্যারাসিটামল, ভিটামিন বি, টিনিডাজোল (অ্যান্টিবায়োটিক) রফতানিতেও।

এ দিন বিদেশমন্ত্রকের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এই অতিমারীর সময়ে সৌহার্দ্য বজায় রাখত ভারত করোনা আক্রান্ত দেশগুলিকে প্রয়োজনীয়তার নিরিখে হাইড্রক্সিক্লোরোকুইন সরবরাহ করবে।  যদিও ভেন্টিলেটার বা অন্যান্য মেডিক্যাল সরঞ্জাম সরবরাহে নিষেধাজ্ঞা বহাল থাকছে।

First published: April 7, 2020, 3:46 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर