corona virus btn
corona virus btn
Loading

ভারতের করোনা লড়াইয়ের জয়গান! বিশ্বের দরবারে 'আত্মনির্ভরতা'-র ব্যখ্যা দিলেন মোদি

ভারতের করোনা লড়াইয়ের জয়গান! বিশ্বের দরবারে 'আত্মনির্ভরতা'-র ব্যখ্যা দিলেন মোদি
'ইন্ডিয়া গ্লোবাল উইক -২০২০' শীর্ষক সম্মেলনে বক্তব্য রাখলেন নরেন্দ্র মোদি।ছবি-ANI

এই ডিজিটাল কনফারেন্সের মূল বিষয় 'পুনরুত্থান: ভারত এবং এক নতুন পৃথিবী।' আন্তর্জাতিক পরিসরে এই কনফারেন্সটিকেই অন্যতম গুরুত্বপূর্ণ বলে ধরা হয়।

  • Share this:

#নয়াদিল্লি: শুরু হল তিনদিনের 'ইন্ডিয়া গ্লোবাল উইক -২০২০' শীর্ষক অনুষ্ঠান। লন্ডনের এই ভিডিও সম্মেলনে অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনার আবহে বারবার জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে দেখা গিয়েছে প্রধানমন্ত্রীকে। বৃহস্পতিবার করোনা পরিস্থিতিতে প্রথমবার বিশ্ববাসীর সামনে নিজের বক্তব্য তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার বক্তব্যে উঠে এল, আর্থিক উন্নতির সবুজ সংকেত।

বিশ্বের দরবারে আত্মনির্ভরতার ব্যখ্যা ছিল এদিন প্রধানমন্ত্রীর পাখির চোখ। কোভিড পরিস্থিতিতে গোটা পৃথিবীকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, "আত্মনির্ভরতা মানে, ভারত নিজেরটুকু নিয়েই থাকবে এমন নয়, ভারত স্ব-উৎপাদনশীল, একক ভাবেই লড়তে সক্ষম।"

কথায় কথায় এ দিন আসে ভ্যাকসিনের প্রসঙ্গ। প্রধানমন্ত্রী মনে করিয়ে দেন, আজকের পৃথিবীতে ছোটদের ভ্যাকসিনের দুই তৃতীয়াংশই উৎপাদন করে ভারত। করোনা ভ্যাকস‌িন তৈরিতেও ভারতীয় সংস্থাগুলি জরুরি পদক্ষেপ নিচ্ছে, বলেন নরেন্দ্র মোদি।

এ দিন বক্তব্যের শুরুতেই প্রধানমন্ত্রী বলেন, গোটা বিশ্বে করোনা লড়াইয়ে অগ্রণী ভূমিকা নিয়েছে ভারত। তাঁর মতে, সারা পৃথিবীতেই ভারতীয়রা নিজেদের প্রতিভার সঙ্গে সুবিচার করে করোনার সঙ্গে স্ব স্ব ক্ষেত্রে লড়াই করেছে। একই সঙ্গে তাঁর কথায় উঠে আসে কারিগরি ক্ষেত্রে ভারতের শক্তিবৃদ্ধির কথা।

করোনা লড়াইয়ে গোটা বিশ্বের অর্থনীতিই থমকে গিয়েছে। প্রধানমন্ত্রীর কথায়, "এই কঠিন পরিস্থিতিতেও ভারতীয় অর্থনীতি ঘুরে দাঁড়াতে শুরু করেছে।"

আন্তর্জাতিক মঞ্চ থেকে ভারতকে বিনিয়োগের সবচেয়ে নিরাপদ অঞ্চল বলে পরিচিত করার সুযোগটি হাতছাড়া করেননি প্রধানমন্ত্রী। দেশকে গত কয়েক দশকের শ্রেষ্ঠ উদার অর্থনীতির আখড়া বলে তুলে ধরেন তিনি।

মোদির কথায়, "কর ব্যবস্থা সংস্কার, নানা আর্থিক প্রকল্পে, গৃহনির্মাণে গত কয়েক বছরে নজির সৃষ্টি করেছে ভারত। এই দেশ সংস্কার করছে, প্রদর্শন করছে, এবং নিজেকে দ্রুত বদলাচ্ছে।" বিশ্বকে মোদির বার্তা-আপনার জন্য অপেক্ষমান ভারত।"

'ইন্ডিয়া গ্লোবাল উইক -২০২০' শীর্ষক তিন দিনের এই গ্লোবাল কনফারেন্সে ৩০টি দেশ থেকে মোট ৫০০০ জন অতিথি নিজেদের বক্তব্য তুলে ধরবেন। প্রধানমন্ত্রী ছাড়াও এই অনুষ্ঠানে বক্তব্য রাখতে দেখা যাবে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, রেলমন্ত্রী পীযুষ গয়ালকে। থাকছেন ঈশা ফাউন্ডেশানের রূপকার সদগুরু-সহ আরও বেশ কিছু হেভিওয়েট ব্যক্তিত্বও।

এই ডিজিটাল কনফারেন্সের মূল বিষয় 'পুনরুত্থান: ভারত এবং এক নতুন পৃথিবী।' আন্তর্জাতিক পরিসরে এই কনফারেন্সটিকেই অন্যতম গুরুত্বপূর্ণ বলে ধরা হয়।

Published by: Arka Deb
First published: July 9, 2020, 2:34 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर