corona virus btn
corona virus btn
Loading

কী কাজ করবে ইসরোর স্যাটেলাইটগুলি?

কী কাজ করবে ইসরোর স্যাটেলাইটগুলি?

রাশিয়াকে পিছনে ফেলে মহাকাশ গবেষণায় ইতিহাস গড়ল ইসরো।

  • Share this:

#নয়াদিল্লি: রাশিয়াকে পিছনে ফেলে মহাকাশ গবেষণায় ইতিহাস গড়ল ইসরো। একসঙ্গে একশো চারটি কৃত্রিম উপগ্রহকে সৌরকেন্দ্রিক কক্ষপথে পৌঁছে নিয়ে মুকুটে নতুন পালক জুড়ল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। বুধবার সকাল নটা আটাশ মিনিটে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে মহাকাশে পাড়ি দেয় পে লোডার পিএসএলভি- সি থার্টি সেভেন। সাফল্যে খুশি গবেষকরা।

এক যাত্রায় সেঞ্চুরি পার। ২০১৫ সালে তেইশটি রকেট নিয়ে মহাকাশে পাড়ি দিয়েছিল ইসরোর পোলার স্যাটেলাইট লঞ্চ ভিকল। তার থেকে কিছুটা এগিয়ে ছিল ২০১৪ সালে রুশ মহাকাশযানের রেকর্ড। সাঁইত্রিশটি কৃত্রিম উপগ্রহ নিয়ে একসঙ্গে উৎক্ষেপণের রেকর্ড ছিল মস্কোর দখলে। এবার নিজেকে ছাপিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে বিশ্বরেকর্ড গড়ল ইসরো। একে একে একশো চারটি স্যাটেলাইটকে সানসিনক্রোনাস অরবিট বা সৌরকেন্দ্রিক কক্ষপথে স্থাপন করল পিএসএলভি। ঠিক যেমন পুলকার একে একে পৌঁছে দেয় স্কুল ফেরত শিশুদের।

‘পুলকার’ পিএসএলভি

- ভারতের একটি ৭১৪ কেজি ওজনের স্যাটেলাইট - এছাড়া আরও ২টি ভারতীয় ন্যানো স্যাটেলাইট - মার্কিন যুক্তরাষ্ট্রের ৯৬টি ন্যানো স্যাটেলাইট - কজাখস্তান, ইজরায়েল, আরব আমিরশাহী, সুইৎজারল্যান্ড, জার্মানি, বেলজিয়ামেরও ন্যানো স্যাটেলাইটও মহাকাশে পৌঁছে দিল পিএসএলভি

পৃথিবীর ও দেশের নানা অংশের স্পষ্ট ছবি পাওয়ার জন্যই ইসরোর এই উদ্যোগ। ছবি তোলার ক্ষেত্রে, মহাকাশে যাতে পৃথিবীর ছায়া বাধা না হয়, সেজন্যই তাদের সানসিনক্রোনাস অরবিটে স্থাপন করা হয়েছে।

কী কাজ করবে স্যাটেলাইটগুলি? - উন্নততর প্রযুক্তির মাধ্যমে ভূপৃষ্ঠের নানা অংশের ছবি সংগ্রহ করবে ভারতীয় স্যাটেলাইটগুলি - শহর-গ্রামাঞ্চলে আধুনিক পরিকল্পনা - রাস্তা ও জল সরবরাহের ক্ষেত্রে প্রয়োজনীয় তথ্য মিলবে - মার্কিন যুক্তরাষ্ট্রের ৯৬টি ন্যানো স্যাটেলাইট গোটা পৃথিবীর বিভিন্ন অংশের ছবি সংগ্রহ করবে - কজাখস্তানের ন্যানো স্যাটেলাইটটি টেলিকমিউনিকেশন সংক্রান্ত নানা পরীক্ষা চালাবে - ইজরায়েলের ন্যানো স্যাটেলাইটটি অপটিক্যাল কমিউনিকেশন, জিপিএস প্রযুক্তি নিয়ে পরীক্ষানিরীক্ষা চালাবে

অভিযানে সাফল্য মিলতেই শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই সাফল্যকে সামনে রেখেই শুক্রে অভিযানের প্রস্তুতি নিচ্ছে ইসরো। তাতে অংশীদার হওয়ার আগ্রহ প্রকাশ করেছে নাসাও।

First published: February 16, 2017, 3:22 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर