নিষিদ্ধ তিন তালাক, এমন ২০টি দেশের তালিকায় আজ যুক্ত হল ভারতেরও নাম

নিষিদ্ধ তিন তালাক, এমন ২০টি দেশের তালিকায় আজ যুক্ত হল ভারতেরও নাম
এই ঘটনাটি ঘটেছে গ্রেটার নয়ডার দাদরিতে। শ্বশুরবাড়িতে ধারাবাহিকভাবে নির্যাতন করা হত ৩০ বছরের জাইনাবকে । স্বামী,শ্বাশুড়ি, ননদ ও তাঁর স্বামীর বিরুদ্ধে ইলেকট্রিক শক দেওয়ার অভিযোগও তুলেছেন জাইনাব ।

নিষিদ্ধ তিন তালাক, এমন ২০টি দেশের তালিকায় আজ যুক্ত হল ভারতেরও নাম

  • Share this:

     #নয়াদিল্লি: কলমের এক খোঁচায় বাতিল হল শতক ধরে চলে আসা এক জঘন্য প্রধা ৷ নিষিদ্ধ তিন তালাক ৷ মুসলিম সমাজের তাৎক্ষণিক তিন তালাক প্রথা নিয়ে চলা যাবতীয় বিতর্কে এবার ইতি টেনে দিল সুপ্রিম কোর্ট। তিন তালাক নিয়ে ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের।

    শীর্ষ আদালত সোমবার জানিয়ে দিল, তিন তালাক প্রথা অসাংবিধানিক। এ নিয়ে আগামী ছ’মাসের মধ্যে নতুন আইন আনুক সরকার, জানিয়েছেন বিচারপতিরা। একইসঙ্গে, আগামী ছ’মাস বিবাহবিচ্ছেদের জন্য তিন তালাক প্রয়োগ করা যাবে না বলেও জানিয়েছে শীর্ষ আদালত।

    তাৎক্ষণিক ৩ তালাক অবৈধ। ঐতিহাসিক রায়ে জানাল সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ। আজ প্রধান বিচারপতি জে এস খেহরের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, মুসলিম সমাজে প্রচলিত তাৎক্ষণিক তিন তালাক প্রথা স্বেচ্ছাচারী, একতরফা ও অসাংবিধানিক। যদিও, এ নিয়ে ঐকমত্যে আসতে পারেনি ওই বেঞ্চ। প্রধান বিচারপতিসহ দুই বিচারপতি তালাকের পক্ষে মত দেন। তিন জন ছিলেন বিপক্ষে। শেষপর্যন্ত, সংখ্যাগরিষ্ঠের মতে, অসাংবিধানিক ঘোষিত হয় তালাক-এ-বিদ্দাত।


    এরই সঙ্গে বিশ্বের আরও ১৯টি দেশের তালিকায় নবতম সংযোজন হিসেবে যুক্ত হল ভারতের নাম ৷ গোটা পৃথিবীর নিরিখে বাংলাদেশ, পাকিস্তান বা ইন্দোনেশিয়ার মত মুসলমান-প্রধান দেশে তিন তালাক নিষিদ্ধ ঘোষিত হয়েছে বহু আগেই ৷ এছাড়াও আলজেরিয়া, মরক্কো, টিউনিশিয়া, শ্রীলঙ্কা, কাতার, ব্রুনেই, তুর্কির মতো আরও বহু দেশেই নিষিদ্ধ এই জঘন্য প্রথা ৷ আজ থেকে ভারতও সেই দেশের তালিকায় সামিল ৷

    এক নজরে দেখে নেওয়া যাক কোন কোন দেশে নিষিদ্ধ তিন তালাক?

    Tripal-Talaq

    First published:

    লেটেস্ট খবর