corona virus btn
corona virus btn
Loading

বিশ্বের শরনার্থী রাজধানী হতে পারবে না ভারত, NRC প্রসঙ্গে সুপ্রিম কোর্টকে জানাল কেন্দ্র

বিশ্বের শরনার্থী রাজধানী হতে পারবে না ভারত, NRC প্রসঙ্গে সুপ্রিম কোর্টকে জানাল কেন্দ্র
Photo AFP
  • Share this:

#নয়াদিল্লি: অবৈধ নাগরিকদের স্থান দেওয়া সম্ভব নয়- নাগরিকপঞ্জি নিয়ে শীর্ষ আদালতকে আজ জবাব দিয়েছে কেন্দ্রীয় সরকার । অসমের নাগরিকপঞ্জির খসড়া তালিকায় লক্ষাধিক মানুষের নাম অবৈধভাবে অন্তর্ভুক্ত করা হয়েছে শুধুমাত্র অবৈধ অভিবাসীদের আশ্রয় দেওয়ার জন্য,সুপ্রিম কোর্টে এমনই জানিয়েছে কেন্দ্র । কেন্দ্রের বক্তব্য, ভারত কোনও মূল্যেই শরনার্থীদের রাজধানী হতে পারে না ।

কেন্দ্রের তরফ থেকে সলিসিটর জেনারেল তুষার মেহতা জানিয়েছেন বাংলাদেশের সীমান্তবর্তী জেলাতেই মূলত এই সমস্যা বেশি । অবৈধ অভিবাসীদের সঠিক পদ্ধতিতেই ফেরত পাঠাতে হবে-সুপ্রিম কোর্টকে জানিয়েছে কেন্দ্রীয় সরকার ।

শুক্রবার সুপ্রিম কোর্টে কেন্দ্রীয় সরকার ও অসম সরকার উভয়ের তরফ থেকেই এনআরসি চূড়ান্ত করার জন্য ৩১ জুলাইয়ের পরিবর্তে মেয়াদ বাড়ানোর আর্জি জানিয়েছে।

কেন্দ্রের মতে নাগরিকপঞ্জি খসড়া তালিকায় বাংলাদেশী অভিবাসীদের নাম ভুল প্রক্রিয়ায় নথিভুক্ত করা হয়েছে ।প্রসঙ্গত, নাগরিকপঞ্জির (NRC) প্রথম খসড়া ৩১ ডিসেম্বর, ২০১৭ ও ১ জানুয়ারি, ২০১৮ সালে প্রকাশিত হয় । এই তালিকায় ৩.২৯ কোটি আবেদনকারীর মধ্যে ১.৯ কোটি মানুষের নাম অন্তর্ভুক্ত করা হয়েছিল ।

First published: July 19, 2019, 4:24 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर