corona virus btn
corona virus btn
Loading

বাণিজ্য শুরু করার সব পরিকাঠামোই রয়েছে ভারতে, ওয়ার্ল্ড ব্যাঙ্কের তালিকায় ২৩ নম্বরে উঠে এল ভারতের নাম

বাণিজ্য শুরু করার সব পরিকাঠামোই রয়েছে ভারতে, ওয়ার্ল্ড ব্যাঙ্কের তালিকায় ২৩ নম্বরে উঠে এল ভারতের নাম
প্রতীকী চিত্র (REUTERS)

এমনই বলছে ওয়ার্ল্ড ব্যাঙ্কের 'ইজ অব ডুয়িং বিজনেস' রিপোর্ট ।

  • Share this:

#নয়াদিল্লি: মোদি সরকারের সাফল্যের তালিকায় যোগ হল আরও একটি কৃতীত্ব । ওয়ার্ল্ড ব্যাঙ্কের ব্যবসাবান্ধব দেশগুলির তালিকায় ৭৭ থেকে ২৩ নম্বরে উঠে এল ভারতের নাম । গত দুবছরে দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে শীর্ষস্থানে উঠে এসেছিল ভারত। BRICS দেশগুলির মধ্যে পাঁচ নম্বর স্থানে ছিল ভারত ।

উক্ত রিপোর্টে প্রথম দশটি দেশের মধ্যেও রয়েছে ভারত যা সর্বাধিক উন্নতি করেছে । ভারত হল একমাত্র বৃহত্তম দেশ যা এই সাফল্য লাভ করেছে। ২০১৭-তে প্রথম ১০০-য় স্থান করে নিয়েছিল ভারত। আজকের এই র‍্যাঙ্কিং গত ৪ বছরে ৬৫ ধাপ উত্থানের পরিসংখ্যান অনুযায়ী প্রস্তুত করা হয়েছে। এশিয়ার অন্য কোনও দেশে এই নজির নেই ।

নরেন্দ্র মোদি সরকারের জন্য এটি ভালো খবর কারণ সরকারের বেশ কয়েকটি প্রকল্প ও সংস্কারসমূহকে এই রিপোর্টে তুলে ধরা হয়েছে । যদিও সিবিআই বিতর্ক ও রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে দ্বন্দ্ব নিয়ে সামান্য হলেও চাপে রয়েছে কেন্দ্র তবে এই রিপোর্ট যথেষ্ট ইতিবাচক প্রভাব ফেলবে বলেই মনা করা হচ্ছে ।

ব্যবসা ও স্বনির্ভর প্রকল্প গড়ে তোলার জন্য ১০টি আবশ্যিক শর্তের ৬টিই রয়েছে ভারতে যার মধ্যে রয়েছে নির্মাণ পারমিট, বিদ্যুত সরবরাহ, করব্যবস্থা, বৈদেশিক লেনদেন, কন্ট্রাক্ট প্রয়োগ ও অর্থনৈতিক পরিকাঠামো ।

তালিকার শীর্ষে রয়েছে নিউজিল্যান্ড, তারপর রয়েছে সিঙ্গাপুর, ডেনমার্ক ও হং কং । মার্কিন যুক্তরাষ্ট্র রয়েছে ৮ নম্বর স্থানে ও ৪৬তম স্থানে রয়েছে চিন । পাকিস্তানের র‍্যাঙ্কিং ১৩৬ ।

First published: October 31, 2018, 7:31 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर