• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • IN UPS PRAYAGRAJ AS THE WATER LEVEL IN GANGA RISES WITH THE MONSOON AND THE SAND BANKS CRUMBLE THE DEAD BODIES ARE FLOATING UP SB

Dead Bodies in Ganga: কারও মুখে অক্সিজেন মাস্ক-কোনওটা অক্ষত, যোগী-রাজ্যের গঙ্গায় ভাসছে লাশের সারি

লজ্জা!

Dead Bodies in Ganga: যোগী আদিত্যনাথের রাজ্যে যে ভরাবহ পরিস্থিতির সৃষ্টি হয়েছিল, তার প্রমাণ আরও একবার মিলল প্রয়াগরাজে। মাটি সরতেই বেরিয়ে পড়ে একের পর এক দেহ।

  • Share this:

    #উত্তরপ্রদেশ: করোনার দ্বিতীয় ঢেউয়ের থাবায় মৃত্যুমিছিল দেখেছে দেশ। আর সেই সময়ই উত্তরপ্রদেশ সহ একাধিক রাজ্যে গঙ্গা বা নদীতে লাশ ফেলে দেওয়ার দৃশ্য দেখতে পাওয়া গিয়েছিল। সঠিকভাবে মৃতদেহগুলি সৎকার করার বন্দোবস্তও করা যায়নি। সেই রাজ্যগুলির তালিকায় সবার উপরে ছিল উত্তরপ্রদেশের নাম। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই প্রশাসনের তরফে সেই অভিযোগ অস্বীকার করা হয়েছে। কিন্তু প্রকৃতিই ফের প্রশাসনকে চাপে ফেলে দিল। যোগী আদিত্যনাথের রাজ্যে যে ভরাবহ পরিস্থিতির সৃষ্টি হয়েছিল, তার প্রমাণ আরও একবার মিলল প্রয়াগরাজে। গঙ্গার জলস্তর বাড়তেই প্রয়াগরাজের গঙ্গাবক্ষে এখন ভেসে উঠছে একের পর মৃতদেহ।

    প্রশাসনের একটা সূত্র বলছে, করোনার দ্বিতীয় ঢেউয়ের কবলে পড়ে বহু মানুষের মৃত্যু হয়েছে। অনেক ক্ষেত্রেই সরকারি তরফে সাহায্যও মেলেনি। তাই প্রিয়জনকে গঙ্গার ধারেই বালিচাপা দিয়ে রেখে যান অনেকে। কিন্তু বর্ষা নামতেই গঙ্গার জলস্তর বেড়ে যায়। ফলে মাটি সরতেই বেরিয়ে পড়ে একের পর এক দেহ। যা আসলে নগ্ন করে দিচ্ছে যোগী প্রশাসনের ব্যর্থতা। লাশগুলির কোনওটি পচা, কোনওটি গলা, কোনও কোনও মৃতদেহের মুখে অক্সিজেনের নল এখনও লাগানো আছে।

    জানা গিয়েছে, গত ১৫ দিনে এই ধরনের অন্তত ৭০ দেহ সৎকার করেছে প্রয়াগরাজ পুরসভা। গত ২৪ ঘণ্টায় মিলেছে আরও ৪০টি দেহ। প্রয়াগরাজ মিউনিসিপ্যাল কর্পোরেশনের জোনাল অফিসার নীরজ কুমার সিং দাবি করেছেন, যে দেহগুলি ভেসে উঠছে সবকটিকে যথাযথ রীতি মেনে সৎকার করা হচ্ছে।

    অপরদিকে, উত্তরপ্রদেশ থেকে পশ্চিমবঙ্গে নদীপথে এ রাজ্যেও ভেসে এসেছে মৃতদেহ। সম্ভবত সেই মৃতদেহের অনেকগুলিই কোভিডের। সম্প্রতি এমনই দাবি করেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর অভিযোগ, এই মৃতদেহগুলি মালদহের নদীতে মিলেছে। পশ্চিমবঙ্গ সরকার সেই লাশগুলি নদী থেকে তুলে শেষকৃত্য সম্পন্ন করেছে বলেও জানান মুখ্যমন্ত্রী। মমতার আরও অভিযোগ, এই লাশগুলো গঙ্গার জল দূষিত করছে। করোনাকালে গঙ্গায় দেহ ভাসতে দেখা গিয়েছে বিহার, মধ্যপ্রদেশেও। করোনা আবহে শেষকৃত্যের উপযুক্ত ব্যবস্থা না থাকায় প্রিয়জনকে নদীতে ভাসিয়ে দিতে বাধ্য হয়েছেন অনেকে। অনেকে আবার আতঙ্কের বশে এমন কাজ করছেন। গঙ্গার পাশে বালিচাপা দেওয়া হচ্ছে কয়েক হাজার দেহ। যদিও সুপ্রিমকোর্টের স্পষ্ট নির্দেশ দিয়েছে, নদীতে লাশ ভাসানো যাবে না।

    Published by:Suman Biswas
    First published: