দেশ

corona virus btn
corona virus btn
Loading

আজ কী সাজা প্রশান্ত ভূষণের ? আদালত অবমাননা মামলায় রায় শোনাবে সুপ্রিম কোর্ট

আজ কী সাজা প্রশান্ত ভূষণের ? আদালত অবমাননা মামলায় রায় শোনাবে সুপ্রিম কোর্ট

আগেই আদালত অবমাননায় দোষী সাব্যস্ত আইনজীবী প্রশান্ত ভূষণের বিরুদ্ধে মামলা হয় ৷ ক্ষমা চাওয়ার জন্য সময় দেওয়া হয়েছিল তাঁকে।

  • Share this:

#নয়াদিল্লি: প্রশান্ত ভূষণ মামলায় শাস্তি ঘোষণা আজ, সোমবার ৷ সুপ্রিম কোর্টে বিচারপতি অরুণ মিশ্রের নেতৃত্বে বেঞ্চ শাস্তি ঘোষণা করবে ৷ আগেই আদালত অবমাননায় দোষী সাব্যস্ত আইনজীবী প্রশান্ত ভূষণের বিরুদ্ধে মামলা হয় ৷ ক্ষমা চাওয়ার জন্য সময় দেওয়া হয়েছিল তাঁকে। কিন্তু নিজের অবস্থান থেকে একেবারেই সরতে রাজি হননি আইনজীবী প্রশান্ত ভূষণ। রাজি হননি আদালতের সামনে ক্ষমা চাইতেও। এমন পরিস্থিতিতে আদালত কী সিদ্ধান্ত নেয়, আজ সোমবারই তার জবাব পাওয়া যাবে।

‘তহেলকা’র সাংবাদিক তরুণ তেজপালকে দেওয়া একটি সাক্ষাৎকারে বিচারপতিদের সম্পর্কে তাঁর মন্তব্য নিয়ে ২০০৯ সালের একটি মামলা দায়ের হয় প্রশান্ত ভূষণের বিরুদ্ধে। এর আগে, প্রশান্ত ভূষণকে নিঃশর্ত ক্ষমা চাওয়ার নির্দেশ দেয় শীর্ষ আদালত। কিন্তু তাতে রাজি হননি তিনি ৷ প্রশান্ত ভূষণ পাল্টা যুক্তি দেন যে, মত প্রকাশের স্বাধীনতা তাঁর গণতান্ত্রিক অধিকার। সেই অধিকারেই তিনি ট্যুইট নিজের কথা বলেছেন।

আজ প্রশান্ত ভূষণের সাজা ঘোষণা হলেও তা সঙ্গে সঙ্গে কার্যকরী হবে না। কারণ তাঁর একটি রিভিউ পিটিশন পড়ে আছে, যার শুনানি অন্য বেঞ্চ করবে। যেহেতু আগামিকাল, অর্থাৎ ১ তারিখ বিচারপতি অরুণ মিশ্র অবসর নেবেন, তাই অন্য বেঞ্চে রিভিউ পিটিশনের শুনানি হবে। রিভিউ পিটিশনের ফয়সালা না হওয়া পর্যন্ত সাজা কার্যকর হয় না।

Published by: Siddhartha Sarkar
First published: August 31, 2020, 9:46 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर