• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • IN ODISHA GOODS TRAIN DRIVER BOOKED AFTER TWO FEMALE ELEPHANTS MOWED DOWN RC

ট্রেনের ধাক্কায় দুই হস্তিনী শাবকের মৃত্যু! আটক চালক

হাতির দেহ দেখতে গ্রামবাসীদের ভিড়

৫ ফেব্রুয়ারি ওড়িশার সুন্দরগড়ের বিসরা পুলিশ স্টেশনে লোকোমোটিভ পাইলট অর্থাৎ মালবহনকারী ট্রেনের চালক কৃষ্ণা গোপালকে আটক করেছে পুলিশ। ওড়িশার এই এলাকায় হাতি কোরিডরের রেললাইনগুলিতে প্রতি ঘণ্টায় ৩০ কিলোমিটার গতিতে ট্রেন চালানোর কথা।

  • Share this:

    #ওড়িশা: বন্যপ্রাণী সুরক্ষা আইন, ১৯৭২ অনুযায়ী এবার মালবোঝাই ট্রেনচালকের বিরুদ্ধে মামলা দায়ের করল ওড়িশা পুলিশ। ৫ ফেব্রুয়ারি ওড়িশার সুন্দরগড়ের বিসরা পুলিশ স্টেশনে লোকোমোটিভ পাইলট অর্থাৎ মালবহনকারী ট্রেনের চালক কৃষ্ণা গোপালকে আটক করেছে পুলিশ। তাঁর বিরুদ্ধে দুই জংলি হাতিকে ট্রেনের চাকায় পিষ্ট করার অভিযোগ উঠেছে। দুর্ঘটনাটি ঘটেছে গত ৩ ফেব্রুয়ারি রাতে ওড়িশার রাউরকেলা ফরেস্ট রেঞ্জের মাহিপানি গ্রামের ট্রেনলাইনের উপর।

    রাউরকেলার ফরেস্ট রেঞ্জের বনাধিকারিক ভঞ্জ কিশোর সোয়াইনের বক্তব্য, 'প্রায ১২টি হাতির একটি দল ওই সময় রেললাইন পার করছিল। সেই সময়ই ট্রেনটি যাচ্ছিল সেই ট্র্যাকে। দুটি শাবক হস্তিনী, একটি আট ও একটি বারো বছরের সেই ট্রেনের ধাক্কায় সেখানেই প্রাণ হারায়। ট্রেনটি হাওড়া থেকে নাসিক যাচ্ছিল।' বনাধিকারিকের দাবি, ট্রেনটি অত্যন্ত দ্রুত গতিতে জঙ্গলের ভিতরের রেললাইনে যাচ্ছিল। সেই কারণেই এই দুর্ঘটনাটি ঘটেছে। হাতি কোরিডরের এই সমস্ত লাইনগুলিতে সমস্ত ট্রেনের জন্য গতি নির্দিষ্ট করা রয়েছে। সেই নিয়মের তোয়াক্কা না করেই চালানো হয়েছে এই মালগাড়িটি।

    ওড়িশার এই এলাকায় হাতি কোরিডরের রেললাইনগুলিতে প্রতি ঘণ্টায় ৩০ কিলোমিটার গতিতে ট্রেন চালানোর কথা। কিন্তু সেই সময় অনেক বেশি গতিতে ছিল বলেই অভিযোগ বনাধিকারিকের। তাঁর বক্তব্য, 'রেল কর্তৃপক্ষকে আমরা লিখিত অভিযোগ দায়ের করেছি। কারণ সেই সময় ওই ট্রেনটি প্রতি ঘণ্টায় ৮০ কিলোমিটারে যাচ্ছিল।' গত তিন মাসে এই নিয়ে এটি চতুর্থ রেলের চাকায় পিষ্ট হয়ে হাতিমৃত্যুর ঘটনা। এবং এই দশকে ৩১ তম।

    পরিবেশ বিশেষজ্ঞরাও এই ঘটনায় রেল কর্তৃপক্ষকেই দায়ী করেছেন। ওড়িশার ওয়াইল্ডলাইফ সোসাইটির সভাপতি বিশ্বজি‍ৎ মোহান্তির দাবি, '২০১৩ সালের সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল যে, জঙ্গলের ভিতর হাতি কোরিডরে ট্রেনের গতি নির্দিষ্ট হবে। যদি সেই গতি না মেনে ট্রেন চালানো হয় তবে উপযুক্ত ব্যবস্থা নিতে হবে।' তাঁর আর দাবি, রেলকে বার বার এ নিয়ে জানানো হলেও তারা সে কথায় কান দেননি। মোহান্তি এ বিষয়ে একটি প্রকল্প তৈরি করে ট্রেনচালকদের সতর্ক করার প্রস্তাবও দিয়েছেন।

    Published by:Raima Chakraborty
    First published: