সপ্তম পে কমিশনের হাত ধরে ১ এপ্রিল থেকে কমতে পারে ইন-হ্যান্ড স্যালারি, বাড়তে পারে PF

সপ্তম পে কমিশনের হাত ধরে ১ এপ্রিল থেকে কমতে পারে ইন-হ্যান্ড স্যালারি, বাড়তে পারে PF

সপ্তম পে কমিশনের হাত ধরে ১ এপ্রিল থেকে কমতে পারে ইন-হ্যান্ড স্যালারি, বাড়তে পারে PF!

বেতন সংক্রান্ত এই নতুন নিয়মের হাত ধরে ইন-হ্যান্ড স্যালারি, PF, DA-সহ একাধিক ক্ষেত্রে বেশ কয়েকটি পরিবর্তন আসতে পারে।

  • Share this:

#নয়াদিল্লি: সব ঠিক থাকলে এই বছর ১ এপ্রিল থেকে কেন্দ্রীয় সরকারের তরফে লাগু করা হতে পারে নিউ ওয়েজ কোড বিল ২০২১ (New Wage Code Bill 2021)। বেতন সংক্রান্ত এই নতুন নিয়মের হাত ধরে ইন-হ্যান্ড স্যালারি, PF, DA-সহ একাধিক ক্ষেত্রে বেশ কয়েকটি পরিবর্তন আসতে পারে। এক্ষেত্রে সরকারি কর্মচারীদের বেতন বাড়তে পারে। পাশাপাশি ইন-হ্যান্ড স্যালারির পরিমাণ কমতে পারে। আর সেই টাকা জুড়তে পারে PF অ্যাকাউন্টে। আসুন জেনে নেওয়া যাক বিশদে।

এই মুহূ্র্তে অনেকেই DA তথা ডিয়ারনেস অ্যালাওয়েন্স বাড়ানোর দিকে তাকিয়ে রয়েছেন। সবার লক্ষ্য, কবে এই সংক্রান্ত কোনও ঘোষণা হবে। যদি নতুন আইন বলবৎ হয়, তাহলে কর্মীদের এক মিশ্র অভিজ্ঞতা চলেছে। কারণ এক্ষেত্রে বেশ কয়েকটি সুবিধার পাশাপাশি অসুবিধারও সম্মুখীন হতে হবে। হাতের বেতন কমতে পারে। উলটে বাড়তে পারে প্রভিডেন্ট ফান্ডের টাকা।

সরকারের তরফে প্রস্তাবিত নতুন বেতন সংক্রান্ত এই নিয়মে একাধিক বিষয় রয়েছে। এক্ষেত্রে কর্মীর CTC অর্থাৎ মাসিক কস্ট টু কম্পানির (Cost to Company) ৫০ শতাংশ হবে মূল বেতন। এক্ষেত্রে যদি কোনও পরিবর্তন আসে, তাহলে বেসিক পে স্ট্রাকচার তথা মূল বেতন কাঠামোতেও পরিবর্তন আসবে। কারণ বেতন কাঠামোর অন্তর্গত PF, গ্র্যাচুইটি (Gratuity), DA (Dearness Allowance), ট্রাভেল অ্যালাওয়েন্স (Travel Allowance) ও হাউজ রেন্ট অ্যালাওয়েন্স (House Rent Allowance)-সহ একাধিক বিষয় পরিবর্তিত হবে।

কমবে ইন-হ্যান্ড স্যালারি

আইন বলবৎ হয়ে গেলে টেক হোম তথা ইন-হ্যান্ড স্যালারির পরিমাণ কমবে। এর পিছনে যথেষ্ট কারণও রয়েছে। এক্ষেত্রে ৫০ শতাংশ পর্যন্ত হবে বেসিক স্যালারি বা মূল বেতন। আর এর ২৪ (১২ + ১২) শতাংশ শেয়ার ট্রান্সফার হয়ে যাবে সংশ্লিষ্ট কর্মীর PF অ্যাকাউন্টে। এর অর্থ হল, এবার থেকে আরও বাড়বে PF-এর টাকা। উল্লেখ্য, বর্তমানে বেশিরভাগ সংস্থাই কর্মীদের CTC থেকে ১২ শতাংশ PF হিসেবে কেটে নেয়।

গ্র্যাচুইটিতে রদবদল

বর্তমান নিয়ম অনুযায়ী, একই সংস্থায় টানা পাঁচ বছর ধরে কাজ করার পর গ্র্যাচুইটি পাচ্ছেন কর্মীরা। তবে, নতুন নিয়মে মাত্র এক বছরের জন্য কাজ করলেও গ্র্যাচুইটি পেতে পারেন কর্মীরা। যদি বেতন সংক্রান্ত এই নতুন নিয়ম বলবৎ হয়, তাহলে স্বাধীনতার পর প্রথমবার শ্রম আইনে একটি উল্লেখযোগ্য পরিবর্তন আসবে। তবে এ নিয়ে এখনও কোনও নিশ্চিত খবর নেই। এই বছর ১ এপ্রিল থেকে বেতন সংক্রান্ত এই নতুন নিয়ম বলবৎ হচ্ছে কি না, সেই বিষয়ে কোনও সুনিশ্চিত ঘোষণাও করা হয়নি। আপাতত তাই অপেক্ষা জারি!

Written By: Sovan Chanda

Published by:Swaralipi Dasgupta
First published:
0