এই প্রথম গুয়াহাটি বিমানবন্দর থেকে উড়ল সুখোই যুদ্ধবিমান

নিজস্ব চিত্র

  • Share this:

    #গুয়াহাটি: দেশের উত্তর-পূর্বের ৩ রাজ্যের ৪ টি অসামরিক বিমানবন্দর থেকে সুখোই ৩০ যুদ্ধবিমান উড়বে বলে জানা গিয়েছে। এর মধ্যে রয়েছে বাংলা, অসম, গুয়াহাটি, মিজোরাম। আর তার সাক্ষী থাকল গুয়াহাটি বিমানবন্দর। যুদ্ধকালীন সময় জরুরিকালীন অবস্থার কথা মাথায় রেখে বায়ুসেনার তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

    এদিন সকালে সুখোই-৩০ ফাইটার জেট গুয়াহাটি বিমানবন্দর থেকে এই প্রথম মহড়ার জন্য আকাশে ওড়ে। ক্যেকদিন আগে কলকাতা বিমানবন্দর আর অন্ডাল অসামরিক এয়ারবেস থেকে উড়ে ছিল কয়েকটি ফাইটার জেট।

    নিজের এক্তিয়ারভুক্ত অঞ্চলে থাকা গুরুত্বপূর্ণ অসামরিক বিমানক্ষেত্র থেকে যুদ্ধবিমান চলাচলের সিদ্ধান্ত নিয়েছে ইস্টার্ন এয়ার কম্যান্ড। তার জেরে ১ ও ২ মে কলকাতা ও গুয়াহাটি বিমানবন্দর এবং অন্ডাল এয়ারস্ট্রিপ থেকে বায়ুসেনার সুখোই-৩০ ও হক যুদ্ধবিমান যাতায়াত করবে বলে সিদ্ধান্ত হয়।

    এই বিষয়ে এয়ার কমোডোর শশাঙ্ক মিশ্র বলেন, এই প্রথমবার গুয়াহাটি সহ উত্তরপূর্বের বিভিন্ন অসামরিক বিমানবন্দর থেকে এই যুদ্ধবিমানটি ওড়ানোর জন্য সমস্ত রকম পরিকল্পনা চলছে। প্রথমে আমাদের পরিকল্পনা ছিল পূর্বের পশ্চিমাঞ্চল থেকে এই যুদ্ধবিমান ওড়ানোর কিন্তু পরে তা বদল করে ফেলা হয়েছে। কারণ, আমাদের প্রতিবেশী দেশগুলির ক্ষমতা অনেক বেশি তাই পরিকল্পনায় বদল করার কথা ভাবা হয়েছে। আমাদের ভবিষ্যতের কথা মাথায় রেখে এবং শক্তি বৃদ্ধির জন্য এই কাজটি করা আবশ্যিক ছিল।

    First published: