Home /News /national /
এই প্রথম কুকুর পেল মাসের সেরা পুলিশের সম্মান !

এই প্রথম কুকুর পেল মাসের সেরা পুলিশের সম্মান !

দুই পুলিশ কর্তার সঙ্গে একই সম্মানে ভূষিত করা হয়েছে তাকে। কুকুরটির নাম রুবি

  • Last Updated :
  • Share this:

#রায়গড়: এমন ঘটনা এই প্রথম বার। পুলিশের প্রশিক্ষিত এক স্নিফার ডগ নাকি পেল ‘কপ অফ দ্য মান্থ’এর শিরোপা। ছত্তিশগড়ের রায়গড় জেলার ঘটনা। দুই পুলিশ কর্তার সঙ্গে একই সম্মানে ভূষিত করা হয়েছে তাকে। কুকুরটির নাম রুবি। অনেক জটিল কেসের সমাধান করতেই সে সাহায্য করেছে পুলিশ বিভাগকে। এর মধ্যে উল্লেখযোগ্য, সারাংগড় রাজবাড়িতে ডাকাতির ঘটনা।

রায়গড়ের পুলিশ সুপারিন্টেন্ডেন্ট সন্তোষ সিংহ জানিয়েছেন, “প্রতি মাসেই পুলিশ কর্মীদের কাজের ভিত্তিতে নির্বাচিত করা হয় কপ অফ দ্য মান্থ। থানায় তাঁদের ছবি লাগানো হয় এবং দেওয়া হয় কিছু নগদ পুরস্কারও।”

তিনি বলেন, “এ মাসে আইনি বিভাগ থেকে একজন কর্মী এবং কুকুরদের প্রশিক্ষক বীরেন্দ্রকে দেওয়া হয়েছে এই পুরস্কার। এছাড়া রুবিকেও একই পুরস্কারে সম্মানিত করা হয়েছে।”

এসপি সিংহ আরও জানান, “সারাংগড় রাজ মহল থেকে চুরি গিয়েছিল দুটি মূল্যবান রুপোর ট্রে, যার দাম প্রায় ৬ লাখ। এই কেসে, রুবির সাহায্য নিয়ে বীরেন্দ্র অভিযুক্তদের গ্রেফতার করে এবং উদ্ধার করে রাজবাড়ির মূল্যবান সম্পদ।”

প্রসঙ্গত, স্নিফার ডগ হল এক ধরণের প্রশিক্ষিত কুকুর। খুব সহজেই এরা শনাক্ত করতে পারে বিস্ফোরক, অবৈধ ড্রাগস, মুদ্রা, রক্ত, অবৈধ মোবাইল ফোন ইত্যাদি।

ছত্তিশগড় পুলিশের তরফ থেকে, বিভিন্ন কেসের সমাধানে এই কুকুরদের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা উল্লেখ করে এই ট্যুইট করা হয়েছে। ট্যুইটে বলা হয়েছে, “বাস্তারের ঝুঁকিপূর্ণ পথকে সুরক্ষা দিতে, প্রতিরক্ষা বাহিনীর মূল হাতিয়ার হিসেবে কাজ করে কুকুরদের স্কোয়াড। বুধারু, ওমু, বাইজু এবং ভুরি, এই বড়িডের কুকুরেরা ২০ ফুট দূর থেকেও শনাক্ত করতে পারে আইইডি।”

Published by:Antara Dey
First published:

Tags: Chhattishgarh, Sniffer Dogs