• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • এবার বেশি সময় থাকবে বর্ষা, ফলবে সোনার ফসল, কয়েক কোটি কৃষকের জন্যে সুখবর

এবার বেশি সময় থাকবে বর্ষা, ফলবে সোনার ফসল, কয়েক কোটি কৃষকের জন্যে সুখবর

দেশে পুরোদমে বর্ষার ইঙ্গিত দিলেন আবহবিদরা

দেশে পুরোদমে বর্ষার ইঙ্গিত দিলেন আবহবিদরা

ক্ষরাপ্রবণ অঞ্চলগুলিতেও এবার হাসি ফুটতে পারে কৃষকের মুখে। পাশাপাশি, সমস্ত খারিফ শস্য আবাদ করা কৃষকের জন্যেই সুসময়ের ইঙ্গিত দিচ্ছেন আবহবিদরা।

  • Share this:

    #নয়াদিল্লি: করোনার জেরে লকডাউন। আর তাতেই সঙ্কটে লক্ষ লক্ষ কৃষক। রবিশস্য তোলার সময়ে এই দুর্ভোগ কতটা ক্ষতির মুখোমুখি করবে তাঁদের, এখনও কেউ জানে না। তবে এই দুর্দিনেই সুখবর শোনালেন আবহাওয়াবিদরা। বুধবার ভারতীয় আবহবিদ্যা বিভাগ (আইএমডি) এর তরফে জানানো হল এবার সঠিক সময়ে আসবে বর্ষা। বৃষ্টি হবে ১০০ শতাংশ। যার অর্থ, ক্ষরার কষ্টে ভুগতে হবে না চাষীদের। ঘরে উঠবে সোনার ফসল।

    ভূ-বিজ্ঞানমন্ত্রী এম রাজীবন নায়ার এ দিন বলেন, " এবছর আমাদের বর্ষা হবে স্বাভাবিক। প্রশান্ত মহাসাগরে সৃষ্ট এল নিনো ক্রমেই নিয়ন্ত্রণে আসছে। আশা করা যায় এর কোনও খারাপ প্রভাব পড়বে না আমাদের আবহাওয়ায়।

    প্রসঙ্গত আবহবিদরা দেখাচ্ছেন, ১৯৫১-২০১৮৭ এর মধ্যে পনেরোটি এল নিনো বর্ষ এসেছে। এর মধ্যে ৯টিতে বৃষ্টিপাতের পরিমাণ ৯০ শতাংশেরও কম হয়েছে। আবহবিদরা আশা রাখছেন প্রশান্ত মহাসাগরের পৃষ্ঠে তৈরি হওয়া এই বিশেষ পরিস্থিতি এ বছর আমাদের ভোগাবে না।

    আইএমডি সূত্রে আরও খবর, এ বছর কেরলে বর্ষা জুনের ১ তারিখ ঢুকলেও মহারাষ্ট্র, গুজরাট, মধ্যপ্রদেশ, তেলেঙ্গনা , ছত্তিশগড়, অন্ধ্রপ্রদেশ বিহারে ৩-৭ দিন আগেই এসে যাবে বর্ষা। তুলনামূলক ভাবে সামান্য দেরিতে বর্ষা আসতে পারে, কলকাতা, দিল্লি, মুম্বই শহরে।

    বিদায়বেলাতেও সুখবর শোনাবে বর্ষা। এম রাজীবন বলছেন, দেখা যাচ্ছে উত্তর পশ্চিম ভারত থেকে বর্ষা যেতে অন্তত সাত থেকে চোদ্দ দিন বেশি সময় নেবে। বর্ষা দক্ষিণ ভারত ছাড়বে ১৫ অক্টোবর।

    অর্থাৎ, দেখা যাচ্ছে, ক্ষরাপ্রবণ অঞ্চলগুলিতেও এবার হাসি ফুটতে পারে কৃষকের মুখে। পাশাপাশি, সমস্ত খারিফ শস্য আবাদ করা কৃষকের জন্যেই সুসময়ের ইঙ্গিত দিচ্ছেন আবহবিদরা। সবটা শুনে দুর্দিনেও আশার আলো বহু কৃষকের চোখে। দীর্ঘশ্বাস ফেলে শুধু বলছেন, এই দু্র্দিনটা কেটে যাক।

    Published by:Arka Deb
    First published: