corona virus btn
corona virus btn
Loading

আমফানের পর দেশ জুড়ে তীব্র দাবদাহের ইঙ্গিত! সতর্ক করল আবহাওয়া অফিস

আমফানের পর দেশ জুড়ে তীব্র দাবদাহের ইঙ্গিত! সতর্ক করল আবহাওয়া অফিস

তীব্র থেকে তীব্রতর দাবদাহে পুড়তে পারে উত্তর পশ্চিম, মধ্য, পূর্ব ও দক্ষিণ ভারতের বিপুল পরিমাণ এলাকা।

  • Share this:

#নয়াদিল্লি: ঝড় সব লণ্ডভণ্ড করে দিয়ে গিয়েছে। এবার তীব্র দাবদাহে পুড়তে চলেছে দেশ। এমনই সতর্কবার্তা দিল IMD বা India Meteolorogical Department। সতর্ক করে তাঁরা জানিয়েছে, তীব্র থেকে তীব্রতর দাবদাহে পুড়তে পারে উত্তর পশ্চিম, মধ্য, পূর্ব ও দক্ষিণ ভারতের বিপুল পরিমাণ এলাকা।

শনিবার সারা দেশে তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেকটাই বেশি ছিল। কমপক্ষে ৪ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। কোথাও কোথাও তাপমাত্রা ৪২–৪৩ ডিগ্রি পর্যন্ত পেরিয়ে যায়। কোথাও আবার পারদ ছুঁয়েছে ৪৫ ডিগ্রি। শনিবার দিল্লিতে ছিল এ মরশুমের উষ্ণতম দিন, তাপমাত্রা ছিল ৪৬ ডিগ্রি সেলসিয়াস। রাজস্থানের চুরুতে তাপমাত্রা ছিল ৪৬.৬ ডিগ্রি সেলসিয়াস। মহারাষ্ট্র, ছত্তীসগড়, মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশের একাধিক শহরে তাপমাত্রা ছিল ৪৪ ডিগ্রি সেলসিয়াসের ওপরে।

উত্তর পশ্চিমের শুকনো ও গরম হাওয়া উত্তর পশ্চিম ও মধ্য ভারতের ওপর দিয়ে যাওয়ার কারণেই সাইক্লোন আমফানের পর এত দ্রুত বদলে গিয়েছে আবহাওয়া। দক্ষিণ ভারতের বিশাল অংশে পরিমাণ মতো বৃষ্টি না হওয়ায় উত্তাপ এত বৃদ্ধি পেয়েছে। মনে করা হচ্ছে, এই তীব্র দাবদাহের ফলে সমতলে উত্তাপ গড়ে ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। উপকূলে এই তাপমাত্রা থাকবে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি আর পার্বত্য অঞ্চলে এই তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রির আশেপাশে। স্বাভাবিকের থেকে সর্বত্রই ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেশি থাকবে। কোথাও কোথাও তাপমাত্রা পৌঁছবে ৪৫ ডিগ্রি পর্যন্ত।
First published: May 23, 2020, 11:25 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर