• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • প্রকাশিত হল জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সড পরীক্ষার সম্ভাব্য উত্তরপত্র, অনলাইনে দেখবেন কী ভাবে?

প্রকাশিত হল জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সড পরীক্ষার সম্ভাব্য উত্তরপত্র, অনলাইনে দেখবেন কী ভাবে?

স্কুলের তালিকা, বিষয়-সহ নিয়োগ সংক্রান্ত বিশদ তথ্য ও আবেদনের জন্য লগ ইন করুন awesindia.com ওয়েবসাইটে । রেজিস্ট্রেশন চলবে ২০ অক্টোবর বিকেল পাঁচটা পর্যন্ত ৷ অনলাইনে স্ক্রিনিং টেস্ট নেওয়া হবে ২১ ও ২২ নভেম্বর ৷

স্কুলের তালিকা, বিষয়-সহ নিয়োগ সংক্রান্ত বিশদ তথ্য ও আবেদনের জন্য লগ ইন করুন awesindia.com ওয়েবসাইটে । রেজিস্ট্রেশন চলবে ২০ অক্টোবর বিকেল পাঁচটা পর্যন্ত ৷ অনলাইনে স্ক্রিনিং টেস্ট নেওয়া হবে ২১ ও ২২ নভেম্বর ৷

দিল্লি আইআইটি থেকে প্রকাশ হওয়া এই সম্ভাব্য উত্তরপত্রের তালিকা একেবারে সঠিক না-ও হতে পারে! সে কারণেই জয়েন্ট এন্ট্রান্স এক্সজামিনার বোর্ড জানিয়েছে যে যদি কোনও উত্তর ছাত্রছাত্রীদের ভুল বলে মনে হয়, তা হলে তাঁরা সে বিষয়ে অনলাইনেই আবেদন করতে পারবেন।

  • Share this:

কোনও পরীক্ষা দিয়ে উঠে স্বাভাবিক ভাবেই মনে একটা উদ্বেগ থেকে যায়। কারণটা খুব চেনা- লিখে আসা উত্তরগুলো ঠিক হল তো! চলতি বছরে জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সড পরীক্ষায় যে সব ছাত্রছাত্রীরা বসেছিলেন, তাঁদের মনেও এই এক দুশ্চিন্তা চলার কথা। তবে আশার ব্যাপার এই যে সম্প্রতি দিল্লি আইআইটি জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সড পরীক্ষার সম্ভাব্য উত্তরপত্র প্রকাশ করেছে অনলাইনে। সেটায় চোখ রেখে নিজেদের লিখে আসা উত্তর মিলিয়ে নিয়ে কিছুটা হলেও স্বস্তি পাবেন ছাত্রছাত্রীরা।

কিছুটা, কেন না, দিল্লি আইআইটি থেকে প্রকাশ হওয়া এই সম্ভাব্য উত্তরপত্রের তালিকা একেবারে সঠিক না-ও হতে পারে! সে কারণেই জয়েন্ট এন্ট্রান্স এক্সজামিনার বোর্ড জানিয়েছে যে যদি কোনও উত্তর ছাত্রছাত্রীদের ভুল বলে মনে হয়, তা হলে তাঁরা সে বিষয়ে অনলাইনেই আবেদন করতে পারবেন। এই আবেদন করার সময়সীমা হল ১ অক্টোবর। এই সময়ের মধ্যে উত্তরপত্রের নির্ভুলতা নিয়ে যে সব অভিযোগ জমা পড়বে, তা খতিয়ে দেখবেন জয়েন্ট এন্ট্রান্স কর্তৃপক্ষ। তার পরে, সব ভুল শুধরে নিয়ে ২০২০ সালের জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সড পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

তা, অনলাইনে কী ভাবে মিলিয়ে দেখবেন জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সড পরীক্ষার সম্ভাব্য এই উত্তরপত্র?

১. প্রথমে jeeadv.ac.in অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। ২. পরের ধাপে জেইই অ্যাডভান্সড অ্যানসার কি লিঙ্কে ক্লিক করতে হবে। ৩. নিজের জেইই অ্যাডভান্সড রেজিস্ট্রেশন নম্বর এবং জন্মের তারিখ দিন। ৪. জন্মের তারিখ এবং রেজিস্ট্রেশন নম্বর দেওয়া মাত্রই ২০২০ সালের জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সড পরীক্ষার সম্ভাব্য এই উত্তরপত্র আপনার সামনে খুলে যাবে। ৫. এ বার উত্তরপত্রটিকে ডাউনলোড করে আপনার দেওয়া উত্তরগুলোর সঙ্গে মিলিয়ে নিন।

এই প্রসঙ্গে না বললেই নয় যে আইআইটি দিল্লি ২০২০ সালের জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সড পরীক্ষার ফলাফল ৫ অক্টোবর প্রকাশ করতে চলেছে। পরের ধাপে ৮ অক্টোবর থেকে শুরু হবে আসন সংরক্ষণ। লেখাই বাহুল্য, সেই আসন সংরক্ষণের তালিকাও যথাসময়ে অনলাইনে প্রকাশ করবে জয়েন্ট এন্ট্রান্স  এক্সজামিনার বোর্ড। এর পর শুরু হবে ছাত্রছাত্রীদের কাউন্সেলিংয়ের পালা।
Published by:Elina Datta
First published: