'চাঁদে জল পেলে জানাবেন', ISRO-র উদ্দেশ্যে ট্যুইট চেন্নাইয়ের জল সরবরাহ ও নিকাশি বিভাগের

Bangla Editor | News18 Bangla
Updated:Jul 22, 2019 10:47 PM IST
'চাঁদে জল পেলে জানাবেন', ISRO-র উদ্দেশ্যে ট্যুইট চেন্নাইয়ের জল সরবরাহ ও নিকাশি বিভাগের
chennai water crisis
Bangla Editor | News18 Bangla
Updated:Jul 22, 2019 10:47 PM IST

#চেন্নাই: আজ দুপুর ঠিক ২টো ৪৩ মিনিটে চাঁদের উদ্দেশ্যে সফল ভাবে পাড়ি দিয়েছে চন্দ্রযান ২। আর তারপরই রাত ৮টা ৫০ মিনিটে চেন্নাই শহরের জল সরবরাহ ও নিকাশি বিভাগের তরফে তরফে একটি ট্যুইট করা হয়। মজার ছলে লেখা ট্যুইটটির মধ্যে দিয়ে আরেকবার স্পষ্ট হয় ওঠে জলের অভাবে চেন্নাইবাসীর নিদারুণ দুরবস্থা! ট্যুইটে লেখা হয়, '' চন্দ্রযান ২-এর সাফল্যর জন্য ISRO কে অনেক শুভেচ্ছা। আমরা শহরে জল পাওয়ার নয়া উপায় খুঁজে বের করার চেষ্টা করছি। যদি চাঁদে জলের খোঁজ মেলে, আপনারা নিশ্চয়ই জানেন কাকে আগে জানাতে হবে। বিজ্ঞান আপনাদের সহায়ক হোক।''

িািাি

তীব্র জলকষ্টে নাজেহাল চেন্নাইবাসী। ৫০ লিটারের জলের ড্রাম কিনতে হচ্ছে পাঁচ হাজার টাকায়। ৩০০ থেকে ৪০০ টাকায় কিনতে হচ্ছে ২০ টাকার জলের বোতল। তামিলনাড়ু জুড়ে তীব্র জল সংকট। চেন্নাইয়ে চারটি রিজারভার শুকিয়ে কাঠ। টাকা দিয়েও মিলছে না জল। চেন্নাইয়ের অনেক সংস্থাই মেসেজ করে কর্মীদের জানিয়েছে, ঘরে বসে কাজ করুন। আপাতত অফিসে আসার দরকার নেই। কারণ অফিসে জলই নেই। কিন্তু ঘরেই বা জল কোথায়? শহরের চারটি রিজারভর প্রায় শুকিয়ে কাঠ। বহুজাতিক সংস্থার বোতলবন্দী জলও মিলছে না।

হোটেল মিললেও জল মিলবে, এমন গ্যারান্টি দিতে পারছেন না হোটেল মালিকরা। প্রধান জলসরবরাহকারী মেট্রো ওয়াটারের ওপরেও আর ভরসা রাখতে পারছেন না শহরবাসী। চেন্নাইয়ে জল সরবরাহের জন্য রয়েছে চারটি রিজারভর। কোনটাতেই সরবরাহ করার মত জল নেই। ভেলাচেরি রিজারভারে জল রয়েছে ১৩ শতাংশ। নোচিকুপ্পাম রিজারভারে জল রয়েছে ৯ শতাংশ। কাশিমেডু রিজারভারে জল রয়েছে ৯ শতাংশ। অযোধ্যাকূপম রিজারভারে জল রয়েছে ৭ শতাংশ। রাস্তা-ঘাটে জলের জন্য হাহাকার। চাষের কাজ প্রায় বন্ধ। কুয়ো, টিউবওয়েল থেকেও উঠছে না জল।

First published: 10:40:19 PM Jul 22, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर