corona virus btn
corona virus btn
Loading

পথচলতি শ্রমিকদের থামিয়ে যেন খাবার ও আশ্রয়ের ব্যবস্থা করা হয়, রাজ্যদের নির্দেশ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের

পথচলতি শ্রমিকদের থামিয়ে যেন খাবার ও আশ্রয়ের ব্যবস্থা করা হয়, রাজ্যদের নির্দেশ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের
মধ্যপ্রদেশের গুনাতেই শুক্রবার একটি পথ দুর্ঘটনায় আরও ৩ পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়েছিল৷ মুম্বইয়ে কর্মরত এই পরিযায়ী শ্রমিকরা একটি পিক আপ ভ্যানে চড়ে উত্তর প্রদেশের বাড়িতে ফিরছিলেন৷ মাঝপথে একটি লরির সঙ্গে ওই ভ্যানের মুখোমুখি সংঘর্ষ হয়৷ representative image

করোনা মোকাবিলায় গোটা দেশজুড়ে লকডাউন। প্রথম দফার লকডাউন শুরু হওয়ার পর লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিকেরা পথে নেমেছিলেন। সমস্তরকম যান চলাচল ছিল বন্ধ, পায়ে হেঁটেই মাইলের পর মাইল পথ পাড়ি দিয়ে কেউ বাড়ি পৌঁছেছিলেন, কারও মৃত্যু হয়েছিল রাস্তাতেই

  • Share this:

#নয়াদিল্লি: করোনা মোকাবিলায় গোটা দেশজুড়ে লকডাউন। প্রথম দফার লকডাউন শুরু হওয়ার পর লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিকেরা পথে নেমেছিলেন। সমস্তরকম যান চলাচল ছিল বন্ধ, পায়ে হেঁটেই মাইলের পর মাইল পথ পাড়ি দিয়ে কেউ বাড়ি পৌঁছেছিলেন, কারও মৃত্যু হয়েছিল রাস্তাতেই।

কেন্দ্র পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরার অনুমতি দেওয়ার পর ফের সেই দৃশ্যের পুনরাবৃত্তি ঘটছে। ঘরে ফেরার তাগিদে শ্রমিকের অক্লান্ত পথচলা!  এই পরিস্থিতিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক ট্যুইট করে সমস্ত রাজ্যকে নির্দেশ দেয়, রাস্তায় যদি দেখা যায় পরিযায়ী শ্রমিকেরা পায়ে হেঁটে বাড়ি ফিরছেন, তাঁদের থামিয়ে যেন নিকটবর্তী সুরক্ষিত জায়গায় নিয়ে যাওয়া হয়, দেওয়া হয় জল, খাবার।

প্রসঙ্গত, লকডাউনের মধ্যে বাড়ি ফেরার জন্য হাজার হাজার কিলোমিটার হাঁটছেন যে শ্রমিকেরা, তাঁদের জন্য সামান্য প্রশাসনিক ব্যবস্থা, জল, খাবার ইত্যাদি দেওয়ার দাবিতে শীর্ষ আদালতে একটি আবেদন জমা পড়ে। আবেদন করেছিলেন আইনজীবী অলোক শ্রীবাস্তব। সেই আবেদন খারিজ করে দিয়ে এদিন সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, ‌প্রশাসনের দায়িত্ব এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া। সেগুলি তাঁদেরই করতে দেওয়া উচিত। সুপ্রিম কোর্ট এই বিষয়ে কোনও কথা শুনবে না। কে কোথা থেকে বাড়ি ফিরছে, সেটা শীর্ষ আদালতের পক্ষে দেখা সম্ভব নয়।

Published by: Rukmini Mazumder
First published: May 16, 2020, 12:23 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर