corona virus btn
corona virus btn
Loading

নিকটবর্তী জেলা বা শহরের স্কুল থেকেই পরীক্ষা দিতে পারবে ছাত্রছাত্রীরা, সিদ্ধান্ত আইসিএসই বোর্ডের

নিকটবর্তী জেলা বা শহরের স্কুল থেকেই পরীক্ষা দিতে পারবে ছাত্রছাত্রীরা, সিদ্ধান্ত আইসিএসই বোর্ডের

ছাত্রছাত্রীদের আবেদন করতে হবে তাদের স্কুল মারফত

  • Share this:

এবার ছাত্রছাত্রীরা তার নিজের জেলা শহরে থেকেই নিকটবর্তী স্কুল থেকে পরীক্ষা দিতে পারবেন। এমনই সিদ্ধান্তের কথা জানালও আইসিএসই বোর্ড। শনিবার প্রেস বিজ্ঞপ্তি দিয়ে বোর্ডের তরফে জানানো হয়েছে, ‘‌লকডাউন এবং করোনা ভাইরাস সংক্রমণের জেরে পরীক্ষা কেন্দ্রের বদলের জন্য বোর্ডের কাছে অনেক আবেদন এসেছে স্কুল এবং অভিভাবকদের কাছ থেকে। আবেদনে জানানো হয়েছে, বহু ছাত্র-ছাত্রী তাদের স্কুলের কাছাকাছি বা স্কুলের জেলাতেই উপস্থিত নেই। তাই তারা স্কুল থেকে আইসিএসই ও আইএসসি পরীক্ষা দিতে পারবে না। তাই বোর্ডের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তারা যে এলাকায় বর্তমানে রয়েছে সেই এলাকার নিকটবর্তী আইসিএসই অনুমোদিত স্কুল থেকে পরীক্ষা দিতে পারবেন। তবে সে ক্ষেত্রে ছাত্রছাত্রীদের আবেদন করতে হবে তাদের স্কুল মারফত।’‌

বোর্ডের তরফে এও জানানো হয়েছে, যেসমস্ত ছাত্রছাত্রীরা এই পদ্ধতিতে পরীক্ষা দিতে চায় তাদের ৭ জুনের মধ্যে বোর্ডের ওয়েবসাইটে আবেদন করতে হবে। তবে সেই আবেদন স্কুলকেও আলাদা ভাবে জানাতে হবে। এর জন্য ছাত্র-ছাত্রীদের আলাদা করে কোনো ফি বা টাকা দিতে হবে না। পাশাপাশি বোর্ডের তরফেও জানানো হয়েছে করোনা ভাইরাস সংক্রমণের জেরে যেসমস্ত ছাত্রছাত্রীরা এ বছর আইসিএসই ও আইএসসি পরীক্ষা দিতে পারবে না কম্পার্টমেন্টাল পরীক্ষার সঙ্গে তাদের পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়া হবে।

পরীক্ষা কেন্দ্রগুলি কিভাবে আইসিএসই ও আইএসসি পরীক্ষা নেবে তার বিস্তারিত গাইড লাইন খুব শীঘ্রই স্কুল গুলিকে দেওয়া হবে, শনিবার জানিয়েছে বোর্ড। প্রসঙ্গত, এ রাজ্যে একাধিক আইসিএসই বোর্ড অনুমোদিত স্কুল রয়েছে। বিশেষত একাধিক স্কুল রয়েছে যেখানে আবাসিক হিসেবে ছাত্রছাত্রীরা থাকেন। মূলত উত্তরবঙ্গের, বিশেষত পাহাড়ি অঞ্চলে একাধিক বোর্ডিং স্কুল রয়েছে। সেখানকার বহু ছাত্র-ছাত্রী লকডাউনের জন্য তাদের নিজেদের বাড়িতে ফিরে এসেছেন।

ইতিমধ্যেই আইসিএসই পরিবর্তিত পরীক্ষা সূচি ঘোষণা করেছে। কিন্তু রাজ্যের লকডাউন ওই সময়ের মধ্যে উঠে গেলেও পরীক্ষা কেন্দ্র পর্যন্ত পৌঁছানো বর্তমান পরিস্থিতিতে ঝুঁকিপ্রবণ বলেই একাধিক ছাত্র-ছাত্রীদের তরফে আবেদন পৌঁছেছিল বোর্ডের কাছে। বোর্ডের এই সিদ্ধান্তের ফলে রাজ্যের বহু ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রেই তা স্বস্তিদায়ক হবে বলেই মনে করা হচ্ছে। জুলাই মাসের প্রথম সপ্তাহ থেকেই আইসিএসই ও আইএসসির বাকি পরীক্ষাগুলি নেওয়া হবে।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by: Uddalak Bhattacharya
First published: May 30, 2020, 6:07 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर