corona virus btn
corona virus btn
Loading

বড় খবর! আগামী দুবছরের জন্য ICSE ও ISC পরীক্ষার সিলেবাস কমছে

বড় খবর! আগামী দুবছরের জন্য ICSE ও ISC পরীক্ষার সিলেবাস কমছে
প্রতীকী ছবি ৷

পরের বছর অর্থাৎ ২০২১,২০২২ সালে যেসমস্ত ছাত্রছাত্রীরা আই সি এস ই ও আই এস সি পরীক্ষা দেবে তাদের জন্য সিলেবাস কমানো হচ্ছে।

  • Share this:

#নয়াদিল্লি: আগামী দু বছর ও আই সি এস ই ও আই এস সি সিলেবাস কমছে। শুক্রবার বোর্ডের অনুমোদিত স্কুলগুলিকে প্রিন্সিপাল এমনই জানিয়েছে আইসিএসই বোর্ড। পাশাপাশি পরিবর্তিত সিলেবাস কি হবে সেই বিষয়েও বিস্তারিত তথ্য দিয়ে দেওয়া হয়েছে স্কুল গুলিকে। মূলত গত ৪ মাস ধরে লকডাউন এবং করোনা ভাইরাস সংক্রমণের জন্য স্কুল বন্ধ রয়েছে। অনলাইনে ক্লাস হলেও ক্লাসরুমে ক্লাস হয়নি। আর তাই সিলেবাস কাটছাঁট করার সিদ্ধান্ত বোর্ডের।

বোর্ডের তরফে স্কুলের প্রিন্সিপালদের জানানো হয়েছে যেহেতু গত ৪ মাস ধরে স্কুল বন্ধ এবং আগামী দিনে আর কতদিন স্কুল বন্ধ থাকবে সে বিষয়ে এখনও পর্যন্ত সুস্পষ্ট ধারণা নেই বোর্ডের কাছে। আগামী দিনে যদি আরো সময় ধরে স্কুল বন্ধ থাকে সে ক্ষেত্রে সিলেবাস আরো কমানো হতে পারে শুক্রবার বোর্ডের তরফে এমনই ইঙ্গিত দেওয়া হয়েছে। এ প্রসঙ্গে বলতে গিয়ে সেন্ট্রাল মডার্ন স্কুলের প্রিন্সিপাল নবারুন দে বলেন " বোর্ডের তরফে সিলেবাস কমানোর কথা আজকেই বোর্ডের তরফে জানানো হয়েছে। কতটা সিলেবাস কমানো হয়েছে তা দেখার জন্য আমাদের বিষয় ভিত্তিক শিক্ষক শিক্ষিকাদের সঙ্গে আলোচনায় বসতে হবে। তবে বেশ কিছুটা সিলেবাস কমানো হয়েছে যা দেখে বোঝা যাচ্ছে প্রাথমিকভাবে।"

করোনা সংক্রমনের জেরে ইতিমধ্যেই চলতি বছরের আই সি এস ই ও আই এস সি এর পরীক্ষা বাতিল করেছে আইসিএসসি বোর্ড। বাতিল হওয়া পরীক্ষা গুলির মূল্যায়ন কিভাবে হবে তার জন্য বৃহস্পতিবারই বোর্ডের তরফে বিস্তৃত আকারে মূল্যায়ন পদ্ধতি দিয়ে দেওয়া হয়েছে। তবে দীর্ঘদিন স্কুল বন্ধ থাকার জন্য আগামী বছরের আইসিএসে আইএসসি পরীক্ষার সিলেবাস কি হবে সেই নিয়েই গত কয়েকদিন ধরেই বোর্ডের বিশেষজ্ঞরা আলোচনা চালাচ্ছিলেন। অনলাইনে ক্লাস হলেও সেই অনলাইনে ক্লাস এর মাধ্যমেই বোর্ড পরীক্ষার সিলেবাস কতটা শেষ করা সম্ভব সে নিয়েও আলোচনা চালাচ্ছিল বোর্ডের আধিকারিকরা।

শেষমেষ নীতিগতভাবে বোর্ডের তরফে শুক্রবার সিদ্ধান্ত নিয়ে জানিয়ে দেওয়া হলো আগামী বছর এবং তার পরের বছর অর্থাৎ ২০২১,২০২২ সালে যেসমস্ত ছাত্রছাত্রীরা আই সি এস ই ও আই এস সি পরীক্ষা দেবে তাদের জন্য সিলেবাস কমানো হচ্ছে। স্কুলের একাধিক প্রিন্সিপালরা জানাচ্ছেন  যেহেতু গত ৪ মাস ধরে স্কুল বন্ধ। তাই আইসিএসই ক্ষেত্রে নবম ও দশম এর একাধিক বিষয় পড়ানো বাকি রয়েছে। এ কিভাবে আই এস এর ক্ষেত্রেও একাদশ ও দ্বাদশ ক্ষেত্রে অনেক বিষয় পড়ানো এখনো হয়নি। সে ক্ষেত্রে আগামী বছর ও তার পরের বছর যারা বোর্ড পরীক্ষা দেবে তাদের ক্ষেত্রে সমস্যা তৈরি হতে পারে। তার জন্যই বোর্ডের তরফে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে প্রিন্সিপাল দের। যদিও লকডাউন বা স্কুল বন্ধের সময়সীমা আরো বাড়লো সে বিষয়েও আরো সিলেবাস কাটছাঁট করা হতে পারে বলেও প্রিন্সিপাল জানিয়ে দেওয়া হয়েছে বোর্ডের তরফে।

এদিকে আই সি এস ই ও আই এস সি বোর্ডের তরফে সিলেবাস কমানো নিয়ে সিদ্ধান্ত নিয়ে নেওয়া হলেও সিবিএসই বা এরাজ্যের ক্ষেত্রে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ এখনই এই ধরনের বিষয় নিয়ে চিন্তাভাবনা নেই বলেই জানা গেছে। যদিও বিশেষজ্ঞরা মনে করছেন আগামী বছর মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিকের মত পরীক্ষাগুলোর ক্ষেত্রেও সিলেবাস কমানোর প্রয়োজনীয়তা রয়েছে। কারণ আইসিএসপি পিএসসির মত মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের বোর্ড পরীক্ষা গুলিতেও একই সময় সীমা ধরেই ক্লাস হয়নি স্কুলগুলিতে। আইসিএসই সিবিএসই এর মত অনুমোদিত স্কুলগুলিতে অনলাইনে ক্লাস নেওয়া সম্ভব হলেও মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে একাধিক জেলা স্কুলে অনলাইনে ক্লাস নেওয়া সম্ভব হয়নি। যদিও সিলেবাস আগামী বছর বা তার পরের বছর মাধ্যমিক এর ক্ষেত্রে উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে কমানো হবে নাকি সে বিষয়ে অবশ্য স্কুল শিক্ষা দফতরের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by: Elina Datta
First published: July 3, 2020, 6:39 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर