ICMR Suggests on Remdesivir: 'জীবনদায়ী ওষুধ নয়', হাহাকার আর কালোবাজারি রুখতে রেমডেসিভির নিয়ে বার্তা ICMR-এর

ICMR Suggests on Remdesivir: 'জীবনদায়ী ওষুধ নয়', হাহাকার আর কালোবাজারি রুখতে রেমডেসিভির নিয়ে বার্তা ICMR-এর

রেমডেসিভির নিয়ে পরামর্শ

ICMR-এর তরফে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হল, রেমডেসিভির করোনার ক্ষেত্রে কোনও জীবনদায়ী ওষুধ নয়, এমনকী মৃত্যুর আশঙ্কাও কমায় না তা।

  • Share this:

    নয়াদিল্লি: করোনার দ্বিতীয় ঢেউয়ে জেরবার গোটা দেশ। এই এমন এক আতঙ্কের আবহে রেমডেসিভির ইনজেকশনের হাহাকার বাড়ছে দেশে। পরিস্থিতি এতটাই গুরুতর হয়ে উঠেছে যে, হস্তক্ষেপ করতে হয়েছে কেন্দ্রকে। রেমডেসিভির আমদানি শুল্ক ইতিমধ্যেই মুকুব করা হয়েছে। শুধু তাই নয়, রেমডেসিভির তৈরিতে প্রয়োজনীয় কাঁচা মালের উপরও কোনও আমদানি শুল্ক না চাপানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। শুল্কের উপর এই ছাড় চলতি বছরের ৩১ অক্টোবর পর্যন্ত লাগু থাকবে বলে জানানো হয়েছে। এই পরিস্থিতিতে মঙ্গলবার ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) রেমডেসিভির বিষয়ে বেশ কিছু পরামর্শ দেওয়া হয়েছে। ICMR-এর তরফে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হল, রেমডেসিভির করোনার ক্ষেত্রে কোনও জীবনদায়ী ওষুধ নয়, এমনকী মৃত্যুর আশঙ্কাও কমায় না তা।

    ICMR-এর তরফে জানানো হয়েছে, রেমডেসিভির একটি সরকার স্বীকৃত ওষুধ, যা হাসপাতালে ভর্তি করোনা রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে। তবে, রেমডেসিভির হাসপাতালে ভর্তি থাকার সময়কাল কমাতে পারে। তবে, তা শুধুমাত্র হাসপাতালে ভর্তি রোগীদেরই দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। একইসঙ্গে ICMR-এর তরফে জানানো হয়েছে, অসুস্থতার দশ দিনের মধ্যে পাঁচ দিনের পিরিয়ড বেছে এই রেমডেসিভির ইনজেকশন দিতে হবে। কিন্তু বাড়িতে থাকাকালীন এই ইনজেকশন দেওয়ার কোনও প্রয়োজন নেই। সেইসঙ্গে জানিয়ে দেওয়া হয়েছে, অপ্রয়োজনে রেমডেসিভির দিলে তা মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া তৈরি করতে পারে।

    AIIMS-এর ডিরেক্টর ডঃ রণদীপ গুলেরিয়া বলেন, রেমডেসিভির সামান্য সমস্যা থাকলেও দেওয়ার প্রয়োজন নেই। যে সমস্ত রোগীদের অক্সিজেনের মাত্রা মাত্রাতিরিক্ত গতিতে কমছে, তাঁদের ক্ষেত্রেই তা দেওয়া উচিৎ। এইমস ডিরেক্টরের মন্তব্যকে সমর্থন করে স্থানীয় দোকান থেকে রেমডেসিভির কিনতে সাধারণ মানুষকে নিষেধ করেছেন নীতি আয়োগ (স্বাস্থ্য) সদস্য ভিকে পাল।

    তবে, দেশে যখন রেমডেসিভির আকাল চলছে, তার মাঝে গত ১৭ এপ্রিল রেমডেসিভির ইনজেকশনের দাম কমিয়েছে দেশের সাতটি প্রধান ফার্মাসিউটিক্যাল কোম্পানি। কেন্দ্রীয় সরকার রেমডেসিভির ইনজেকশনের উৎপাদন আর সরবরাহ বৃদ্ধি, সঙ্গে মূল্য হ্রাস নিয়ে এই ইনজেকশন উৎপাদনকারী আর অংশীদারি সংস্থাগুলির সঙ্গে বৈঠক করেছিল। তারপরই ওই দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

    Published by:Suman Biswas
    First published:
    0