Mission Paani: এই কয়েকটি পন্থা অবলম্বন করলেই দেশ কষ্ট পাবে না জলসমস্যায়!

Mission Paani: এই কয়েকটি পন্থা অবলম্বন করলেই দেশ কষ্ট পাবে না জলসমস্যায়!
যদি ঠিক ভাবে এই জলের ব্যবহার করা যায়, তাহলে অনেক সমস্যার সমাধান এমনিতেই হয়ে যাবে।

যদি ঠিক ভাবে এই জলের ব্যবহার করা যায়, তাহলে অনেক সমস্যার সমাধান এমনিতেই হয়ে যাবে।

  • Share this:

#নয়াদিল্লি: আমাদের দেশে জলের অভাব নেই। অসংখ্য নদী, পুকুর, খাল-বিলে ভর্তি এই দেশ। আর জলের অভাব নেই বলেই হয় তো আমরা জলের কদর করি না। এই মুহূর্তে ভারত জলের সঙ্কটের মুখোমুখি। এত জল থাকা সত্ত্বেও সেটা কী ভাবে সম্ভব? সম্ভব, কারণ বিশুদ্ধ জলের খনি থাকা স্বত্ত্বেও দেশের গোষ্ঠীগত স্বাস্থ্য এবং স্যানিটেশনের গুরুত্বপূর্ণ বিষয়গুলো আমরা একেবারেই ভেবে দেখি না।

সারা বিশ্বে মোট ৪% শুদ্ধ জল আছে। আর তার মধ্যে এই দেশে অপর্যাপ্ত জল আছে, যার কদর করা উচিৎ। এই দেশে মোট ১০, ৩৬০টি নদী আছে। এদের মিলিত ধারায় ভারতে জলের পরিমাণ হল ১,৮৬৯ কিউবিক কিলোমিটার। এই নদীর সংখ্যা এবং জলের পরিমাণ বলে দিচ্ছে যে ভারতে জলের সঙ্কটের আশু সমাধান খুবই সহজ। যদি ঠিক ভাবে এই জলের ব্যবহার করা যায়, তাহলে অনেক সমস্যার সমাধান এমনিতেই হয়ে যাবে।

ভারত যে নদীমাতৃক দেশ এই কথা আমরা অসংখ্যবার বইতে পড়েছি এবং বহু জায়গায় বহুবার শুনেছিও। কিন্তু কাজের ক্ষেত্রে এই কথা আমাদের মনে থাকে না। কারণ এই সব নদী ও তার জলের ব্যবহার এখনও ঠিক ভাবে করা হয়নি। গঙ্গা (Ganga), যমুনা (Yamuna) এবং ব্রহ্মপুত্রর (Brahmaputra) মতো দীর্ঘ নদী অনেক স্থানীয় জনপদ তৈরি করেছে, মানুষকে সমৃদ্ধ করেছে। অথচ এই নদীগুলোর স্বাস্থ্য ও সুরক্ষা সম্পর্কে আমরা কিছুই ভাবিনি। এই নদীগুলো বর্তমানে দূষিত হয়ে গিয়েছে এবং বিভিন্ন ফ্যাক্টরি থেকে নানা দূষিত পদার্থ এসে মিশেছে। এই দূষিত নদীগুলির প্রভাব পড়েছে সেই সব গোষ্ঠীর উপরে যারা এই নদীগুলির উপর নির্ভরশীল ছিল। যদি এই নদীগুলির উন্নতি করা যায় তা হলে সেই সব মানুষগুলোর জীবনও উন্নত হবে যারা নদীর উপর নির্ভরশীল।


জলের ব্যবহার ঠিকঠাক করতে গেলে ভারতের ভূগর্ভস্থ জলস্তরের দিকেও নজর দিতে হবে। আমাদের দেশে সব চেয়ে বেশি ভূগর্ভস্থ জলের ব্যবহার হয়। ফলে আমাদের গ্রামগুলিতে জলের সমস্যা অনেকটাই দূর হয়েছে। কিন্তু অতিরিক্ত ব্যবহারের ফলে এই জল কমে গিয়েছে। আর এর ফলে শুধু যে মানবজীবন প্রভাবিত হয়েছে তা নয়, ব্যাহত হয়েছে কৃষিকাজ এবং কমে গিয়েছে মাটির উর্বরতা। তাই ভূগর্ভস্থ জলকে নিয়ন্ত্রিত ভাবে ব্যবহার করতে হবে এবং বর্ষার মরশুমে যাতে জলস্তর বৃদ্ধি পায় সেটা দেখতে হবে।

যদিও জলবায়ুর পরিবর্তনের জন্য বৃষ্টির গতিবিধি অনেকটাই পাল্টে গিয়েছে তাও ভারতে যথেষ্ট পরিমাণে বৃষ্টি হয়। তাই সবার আগে উচিৎ জল অপচয় বন্ধ করা এবং যেটুকু জল আছে তার সঠিক ব্যবহার করা।

মিশন পানিকে সমর্থন করছে নিউজ ১৮ (News18) এবং হারপিক ইন্ডিয়া (Harpic India)। আপনিও জল অপচয়ের বিরুদ্ধে শপথ নিতে পারেন। বিশদ জানতে ক্লিক করুন এই লিঙ্কে- http://www.news18.com/mission-paani

Published by:Dolon Chattopadhyay
First published:

লেটেস্ট খবর