#Mission Paani: জলসম্পদ ও জনস্বাস্থ্যে বড়সড় প্রভাব ফেলেছে দেশের ক্রমাগত পরিবর্তিত সামাজিক জীবন, জানুন বিশদে!

#Mission Paani: জলসম্পদ ও জনস্বাস্থ্যে বড়সড় প্রভাব ফেলেছে দেশের ক্রমাগত পরিবর্তিত সামাজিক জীবন, জানুন বিশদে!
জলসম্পদ ধীরে ধীরে কমার একটি বড় কারণ হল ব্যাপক মাত্রায় জনস্ফীতি।

জলসম্পদ ধীরে ধীরে কমার একটি বড় কারণ হল ব্যাপক মাত্রায় জনস্ফীতি।

  • Share this:

#নয়াদিল্লি:  স্বাধীনতার সাত দশক পেরিয়ে একাধিক পরিবর্তনের মধ্য দিয়ে গিয়েছে দেশ। দেশের সমাজ, অর্থনীতি, আর্থ-সামাজিক পরিস্থিতি, রাজনৈতিক পরিস্থিতিরও বিস্তর রদবদল ঘটেছে। বৈচিত্রপূর্ণ এই দেশে সামজিক পরিস্থিতিতে যেন এক আমূল পরিবর্তন এসেছে। যা একাধিক ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। বলা বাহুল্য, অদূর ভবিষ্যতে দেশের ক্রমবর্ধমান জল সমস্যা ও নড়বড়ে স্বাস্থ্যবিধিতেও এর ব্যাপক প্রভাব রয়েছে। তাই এই জল সঙ্কটের মোকাবিলা করতে গেলে একবারে গোড়ায় গিয়ে বিশ্লেষণ করতে হবে। এক্ষেত্রে সামাজিক জীবনধারণের রীতি-নীতিতে পরিবর্তন ও কাঙ্ক্ষিত সচেতনতা একটি বড় বিষয়। আসুন জেনে নেওয়া যাক বিশদে।

জলসম্পদ ধীরে ধীরে কমার একটি বড় কারণ হল ব্যাপক মাত্রায় জনস্ফীতি। আর এ ক্ষেত্রেও শহরাঞ্চলের চেয়ে অনেকটাই কম সচেতন গ্রামাঞ্চল। একাধিক জায়গায় ভূগর্ভস্থ জলের ব্যাপক মাত্রায় ব্যবহার হচ্ছে। কিন্তু সেই মাত্রায় সংরক্ষণ হচ্ছে না। পুরনা কুয়ো-সহ একাধিক জলাধার সংস্কারের অভাবে নষ্ট হয়ে যাচ্ছে। এর জেরে পরিষ্কার-পরিচ্ছন্নতা, নিকাশি ব্যবস্থা সব জায়গায় প্রভাব পড়ছে। আর বিঘ্নিত হচ্ছে জনস্বাস্থ্য।

তবে শুধুমাত্র প্রাকৃতিক সম্পদের খামতি একমাত্র কারণ নয়। অপর্যাপ্ত পরিকাঠামো ও সম্পদের অসম বণ্টনও একটা বড় প্রতিবন্ধকতা। এক্ষেত্রে জল সরবরাহের একটা বড় অংশ শহরাঞ্চলের এলাকায় চলে যায়। আর তুলনামূলক কম পরিমাণ সরবরাহ দেখা যায় গ্রামাঞ্চলে। পরিষ্কার-পরিচ্ছন্নতার ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হল ড্রেনেজ সিস্টেম বা নিকাশি ব্যবস্থা। মফস্বল বা গ্রামাঞ্চলে নিকাশি ব্যবস্থা খুব একটা ভালো নয়। একাধিক শহরেও একই দৃশ্য। এদিকে কল-কারখানা, শিল্প থেকে শুরু করে একাধিক ক্ষেত্রে বর্জ্যের পরিমাণ ক্রমে বেড়ে চলেছে। যা পরিষ্কার-পরিচ্ছন্নতার পাশাপাশি জনস্বাস্থ্যের উপরেও বড়সড় প্রভাব ফেলে। অপর্যাপ্ত জল, নড়বড়ে জনস্বাস্থ্য কিন্তু অর্থনৈতিক উন্নতির উপরেও ব্যাপক প্রভাব ফেলে।


আর এই সমস্ত ক্ষেত্রে জীবনধারণে পরিবর্তন ও কাঙ্ক্ষিত সচেতনতা সব চেয়ে বেশি জরুরি। প্রত্যেকে নিজেদের দায়িত্ব পালন করলে ও সমানভাবে সচেতন হলেই এই সঙ্কটের মোকাবিলা করা যাবে। পরিস্থিতির গুরুত্ব অনুধাবন করে একাধিক পদক্ষেপ করতে শুরু করেছে সরকার। জাতীয় স্তরে হর ঘর মে জল (Har Ghar Mein Jal), স্বচ্ছ ভারত (Swachh Bharat) সহ একাধিক অভিযানও শুরু হয়েছে। এর সঙ্গে যুক্ত রয়েছে মন্ত্রকগুলিও। তবে এই দায়িত্ব বা সচেতনতা শুধুমাত্র নির্দিষ্ট কয়েকটি মন্ত্রক বা সরকারের নয়। এক্ষেত্রে দেশের মানুষকে তথা জনসাধারণকে সচেতন হতে হবে। আর এই বৃহত্তর অভিযানের অংশ হওয়ার জন্য যোগ দিতে হবে মিশন পানি কর্মসূচিতে।

উল্লেখ্য জলের অপচয় প্রতিরোধে, জলের সমস্যা দূর করতে এবং জনস্বাস্থ্যের মান উন্নয়নে মিশন পানি (Mission Paani) নামে এক কর্মসূচি নিয়েছে CNN News18 ও Harpic India। যাতে প্রত্যেক ভারতবাসীর জন্য পর্যাপ্ত পানীয় জলের ব্যবস্থা করা যায়, সবাই সুন্দর ও স্বাস্থ্যকর পরিবেশে জীবনধারণ করতে পারেন, সেই লক্ষ্যেই কাঙ্ক্ষিত রূপ দেওয়ার চেষ্টা করা হচ্ছে এই কর্মসূচি অভিযানকে। বিশদে জানতে ক্লিক করুন এই লিঙ্কে- www.news18.com/mission-paani।

Published by:Dolon Chattopadhyay
First published: