corona virus btn
corona virus btn
Loading

মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতার উপর ভরসা করলে সর্বনাশ হতে পারে, বলছেন বিজ্ঞানী

মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতার উপর ভরসা করলে সর্বনাশ হতে পারে, বলছেন বিজ্ঞানী
প্রতীকী ছবি

Herd Immunity তখনই তৈরি হতে পারে যখন একটি দেশের ৬০–৭০ শতাংশ মানুষ সেই রোগে আক্রান্ত হন। যেকোনও দেশের পক্ষেই এমন একটি ঝুঁকি নেওয়া অসম্ভব

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ করোনা মোকাবিলায় এখনও ভ্যাকসিনের পথ খুঁজে পায়নি দেশ। কীভাবে করোনা বিরুদ্ধে লড়াইয়ে এগিয়ে যাওয়া সম্ভব হবে, তা এখনও অস্পষ্ট। তবে এর মধ্যেই লকডাউন শিথিল করার নির্দেশ দিয়েছে প্রশাসন। তাহলে কী গণ রোগ প্রতিরোধ ক্ষমতা বা Herd Immunity–এর ওপরেই ভরসা করছে প্রশাসন?‌ যদি ভরসা করেই থাকে, তাহলে এর ফল কী হতে পার?‌

Council of Scientific and Industrial Research (CSIR) – এর বিজ্ঞানী শেখর মন্দে বলছেন, এই রোগ প্রতিরোধ ক্ষমতার বিষয়টি ভীষণ ঝুঁকিপূর্ণ। তিনি বলছেন, যে কোনও দেশের ক্ষেত্রে এই Herd Immunity বিষয়টি অনেক বড় ঝুঁকি। কারণ এতে দেশের বিশাল অঙ্কের মানুষের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

তিনি বলেছেন, Herd Immunity তখনই তৈরি হতে পারে যখন একটি দেশের ৬০–৭০ শতাংশ মানুষ সেই রোগে আক্রান্ত হন। যেকোনও দেশের পক্ষেই এমন একটি ঝুঁকি নেওয়া অসম্ভব। তাই যে কোনও দেশের রণনীতি হবে সঠিক সময়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে হস্তক্ষেপ করা যাতে রোগ বেশি ছড়িয়ে পড়তে না পারে। তিনি বলেছেন, একাধিক দেশ, যার মধ্যে ভারতও রয়েছে, একাধিক সমীক্ষায় দেখিয়েছে, দ্বিতীয় পর্যায় সংক্রমণের একটি ঢেউ ভারত সহ অন্য অনেক দেশেই আসতে পারে। তাই ভারতের মানুষকে সেই ঢেউয়ের জন্য প্রস্তুত থাকতে হবে।

আন্তর্জাতিক ক্ষেত্রে করোনা ভাইরাসের প্রকোপ নিয়ে যে রাজনৈতিক বিতর্ক চলছে, তাই নিয়েও খুব একটা খুশি নন তিনি। বলেছেন, চিনের ঘাড়ে এই রোগ ছড়ানোর দোষ চাপিয়ে দিয়ে খুব একটা ভাল করেনি আমেরিকা।

Published by: Uddalak Bhattacharya
First published: May 31, 2020, 2:43 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर