• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • ৬০ বছর হয়ে গেলে নিয়মিত মেডিক্যাল খরচের জন্য কীভাবে প্রস্তুতি নেবেন

৬০ বছর হয়ে গেলে নিয়মিত মেডিক্যাল খরচের জন্য কীভাবে প্রস্তুতি নেবেন

একজন সিনিয়র সিটিজেন হিসেবে, আপনার চিকিৎসার খরচ সময়ের সঙ্গে বাড়তেই থাকবে।

একজন সিনিয়র সিটিজেন হিসেবে, আপনার চিকিৎসার খরচ সময়ের সঙ্গে বাড়তেই থাকবে।

একজন সিনিয়র সিটিজেন হিসেবে, আপনার চিকিৎসার খরচ সময়ের সঙ্গে বাড়তেই থাকবে।

  • Share this:

    #নয়াদিল্লি: একজন সিনিয়র সিটিজেন হিসেবে, আপনার চিকিৎসার খরচ সময়ের সঙ্গে বাড়তেই থাকবে। জেনে নিন কীভাবে এই ধরনের খরচগুলির জন্য প্ল্যান করবেন এবং তার জন্য ট্যাক্স ব্রেকের সুবিধাও পাবেন

    অবসর – সুবর্ণ সময়! এটি এমন একটি সময় যখন আপনি আপনার জীবনের একটি অধ্যায়টি বন্ধ করছেন এবং পরেরটি শুরু করতে চলেছেন।তাতে কলেজের প্রথম দিনের মতো উত্তেজনা থাকলেও, তার সাথে থাকে অনিশ্চয়তা এবং মানসিক চাপ। ৬০ বছর বয়সের পরে আপনার বেশি কিছু খরচ বাড়বে, যেমন- আপনার স্বাস্থ্য। তার সাথে আপনার জীবনের মান বজায় রাখার খরচও রয়েছে। তবুও অধিকাংশ লোকেরই গড় আয়ু যখন ৮০ বছরের বেশি, তখন আপনার অর্থও যাতে শেষ দিন পর্যন্ত আপনার সাথে থাকে, সেই দিকে অবশ্যই নজর দিতে হবে।

    বিশ্বের অন্যান্য উন্নত দেশগুলির মতো আমাদের দেশে জনসাধারণের জন্য তৈরি করা কোনও রকম সামাজিক সুরক্ষা বা দীর্ঘমেয়াদী স্বাস্থ্যসেবা বিকল্প নেই। আর যদি আপনি সরকারী চাকরি না করেন, তাহলে আপনার নিয়োগকর্তার দেওয়া এমপ্লয়ি ইনস্যুরেন্সও অবসর নেওয়ার পরে আপনাকে আর কভার করবে না।

    এদিকে সিনিয়র সিটিজেন বা প্রবীণ নাগরিকদের হেলথ প্ল্যানগুলির অনেক সরকম সীমাবদ্ধতা রয়েছে, যেমন- প্রিমিয়াম অনেক বেশি, কড়া মেডিকেল চেক-আপ, কো-পেমেন্ট এবং ওয়েটিং পিরিয়ড। তাহলে আপনি এমন কী করতে পারেন যার ফলে মুদ্রাস্ফীতির হার, সিনিয়রদের নিম্ন আর্থিক আয় এবং বর্ধিত ব্যয় যেমন- দাঁতের চিকিৎসা, চোখের যত্ন এবং পিরিয়ডিক স্ক্রিনিং এবং অপ্রত্যাশিত জরুরী পরিস্থিতিতেও আপনার কোনও সমস্যা হবে না?

    আপনার অবসরকালীন সময়ে এই রকম ব্যয়ের জন্য আপনি কীভাবে প্রস্তুতি নিতে পারেন, সেই বিষয়ে আমাদের কাছে কিছু আইডিয়া রয়েছে। এই সহজ কিন্তু কার্যকরী পদক্ষেপগুলি আপনাকে আপনার মানসিক চাপ কমাতে এবং আপনার স্বাস্থ্য সংক্রান্ত প্রয়োজনের জন্য পকেট থেকে টাকা দেওয়ার চাপ কমাতে সাহায্য করবে।

    আপনার স্বাস্থ্যের প্রয়োজনের জন্য সেভিংস থেকে পে না করে অন্য কিছু ভাবুন

    এর জন্য যত দ্রুত সম্ভব একটি কম্প্রিহেনসিভ হেলথ পলিসি শুরু করুন। এই খাতে দ্রুত বিনিয়োগ করলে যে সুবিধাগুলি পাবেন সেগুলি হল- কম প্রিমিয়াম, বেশি পরিমাণ সাম অ্যাশিওর্ড এবং কো-পেমেন্টের জন্য কম চাহিদা।

    আপনি নিজের ৩০ বছর বয়স বা তার পরবর্তী সময়ে যদি এই কথাটি না ভেবে থাকেন, তাহলে আপনাকে এখন কিছু পরিমাণ অতিরিক্ত প্রিমিয়াম দিতে হলেও সেটি অনেক বেশি নিরাপদ বিকল্প, কারণ এটি থাকলে আপনাকে আর অতিরিক্ত খরচের কথা ভেবে দুশ্চিন্তা করতে হবে না। এমনকি যদি আর ছয় কিংবা আট বছর পরে অবসর গ্রহণের বয়স হয়, তাহলেও মনে রাখবেন যে আপনার নিয়োগকর্তা-প্রদত্ত হেলথ কভার কিন্তু অবসর নেওয়ার পরেই শেষ হয়ে যাবে। আপনি চাইলে নির্দিষ্ট কঠিন অসুখের কভার এবং টপ-আপ সম্পর্কে খোঁজ করতে পারেন, যা দীর্ঘমেয়াদে আপনার হেলথ ইনস্যুরেন্স-কে আরও পোক্ত করে তুলবে।

    কম্প্রিহেনসিভ হেলথ ইনস্যুরেন্স কেনার কিছু গুরুত্বপূর্ণ সুবিধা হল: - মেডিকেল খরচের সময়মতো রিইম্বার্সমেন্ট. - নির্দিষ্ট কঠিন অসুখের ক্ষেত্রে লামসাম পেমেন্ট. - হাসপাতালে ভর্তি থাকাকালীন দৈনিক ক্যাশ পেমেন্ট - ট্যাক্স বেনিফিট

    সুতরাং, আপনি যদি এমন কোনও ইনস্যুরেন্স প্ল্যানের কথা জানতে চান যেটি ৬০ বছর বয়সের পরে আপনার জীবনকে আরও সহজ করে তুলবে, তাহলে দেখে নিন HDFC লাইফের বেশ কয়েকটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান, যা আপনার চাহিদা পূরণ করতে পারে। সহজ অ্যাড-অন এবং অনেক নমনীয় নিয়ম-কানুনের পাশাপাশি, কঠিন রোগের খরচ, সার্জারির খরচ, হাসপাতালের খরচ এবং আরও অনেক কিছুর জন্য কভারেজ পাবেন, যা হয়তো এখনও আপনি ভেবেই দেখেননি।

    এখানে ক্লিক করে সমস্ত বিকল্প দেখে নিন এবং নিজের জন্য সেরাটি বেছে নিন

    সর্বাধিক ট্যাক্স বেনিফিট ক্লেম করার জন্য নিজের পোর্টফোলিও উন্নত করুন

    আপনার ষাটোর্ধ্ব বছরগুলির জন্য প্রস্তুত থাকার আরেকটি উপায় হ'ল আপনার হেলথ পোর্টফোলিওটিকে যথাসম্ভব উন্নত করে তোলা, এবং তার পাশাপাশি আপনি উল্লেখযোগ্য পরিমাণ সেভিংসও করতে পারেন।

    হেলথ ইনস্যুরেন্স প্ল্যান - আপনার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের জন্য আপনি সেকশন ৮০ (D)-এর অধীনে ₹১৫ হাজার(৬০ বছরের কম বয়সীদের জন্য) পর্যন্ত আয়কর ছাড় পেতে পারেন। আপনি যদি একজন প্রবীণ নাগরিক হন, তাহলে এই ছাড়ের সীমা ₹২০ হাজারের বেশি হতে এই ₹১৫ হাজারের সীমার মধ্যে আপনি ₹৫ হাজার কাটা যেতে পারে, যা আপনি পারে প্রিভেন্টিভ হেলথ চেকআপের ক্ষেত্রে ক্লেম করতে পারবেন।

    নির্দিষ্ট অসুস্থতার চিকিৎসা - কিডনি ফেল, ক্যান্সার এবং এইডস- এর মতো অসুস্থতার সময় যখন খরচের ক্ষেত্রে আপনি সেকশন ৮০ DDB -এর অধীনে ₹৪০ হাজার পর্যন্ত পেতে পারেন। আপনার বয়স ৬০ বছর পেরিয়ে গেলে এই সীমাটি বেড়ে ₹৬৫ হাজার পর্যন্ত হতে পারে।

    পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) – PPFএ বিনিয়োগ করলে আপনি সেকশন ৮০ C -এর অধীনে এক লাখ টাকা পর্যন্ত সাশ্রয় করতে পারেন, আর এখান থেকে আপনি যা আয় করবেন তা সেকশন 10 (10) D- এর আওতায় করমুক্ত।

    মাসিক ইনকাম প্ল্যান - এই জাতীয় বিনিয়োগের পরিকল্পনার সাথে আপনার আয় দীর্ঘমেয়াদী মূলধন-কে লাভ হিসাবে ধার্য করা হয় এবং তার উপরে কর বসে, যা সূচক ছাড়াই ১০ শতাংশ এবং সূচীকরণ সহ ২০ শতাংশ থাকে।

    হিসেব করে দেখুন আপনাকে কত সাশ্রয় করতে হবে এবং শুরু করে দিন

    ভবিষ্যতে আপনার কতটা পরিমাণ ব্যয় হবে তা আরও ভালভাবে বুঝতে, আপনার বর্তমান পরিস্থিতিটি আরও একবার ভালো করে দেখা প্রয়োজন। আপনার কাছে কমপক্ষে তিন বছরের ডেটা তৈরি হয়ে গেলে আপনি এই চিত্রটিতে প্রতি বছর ১০-১৫% হিসেবে যোগ করে ভবিষ্যৎ সম্পর্কে যুক্তিসঙ্গত অনুমান করতে পারেন।

    আপনার জীবনযাত্রা সম্পর্কিত স্বাস্থ্যের ঝুঁকি, আপনার মেডিকেল হিস্ট্রি, বংশগতভাবে প্রাপ্ত অসুস্থতাগুলি সম্পর্কে ভাবলে দেখবেন, আপনার এবং আপনার স্ত্রীর স্বাস্থ্যের অনেক রকম সমস্যা হওয়ার সম্ভাবনা রয়েছে। ভবিষ্যতের জন্য সাশ্রয় করার পরিকল্পনা তৈরি করার সময় এগুলিও বিবেচনা করুন।

    আপনার যদি হেলথ পলিসি থাকে, তাহওলে আপনার প্রিভেন্টিভ হেলথ কেয়ার, হাসপাতালে ভর্তিথাকার আগের-পরের চার্জের মতো খরচগুলি নিজের পকেট থেকেই দিতে হবে। এর জন্য ১৫-২০ লাখের একটি বাফার হল এর সঠিক পরিমাণ, প্রথম দিকের জন্য এই পরিমাণ ঠিক আছে এবং তারপরে আপনি ধীরে ধীরে এটি বৃদ্ধি পাবে।

    ৬০ বছর হওয়ার আগেই নিজেকে এই প্রশ্নগুলি করুন: - আপনার মেডিকেল হিস্ত্রি এবং বর্তমান স্থিতি বিবেচনা করলে কী, আপনার কভারেজ যথেষ্ট? - আপনার ইনস্যুরেন্স প্রদানকারীর কী উপযুক্ত বিশাল নেটওয়ার্ক রয়েছে যা আপনার নিকটবর্তী ক্ষেত্রেও উপলব্ধ? - জরুরি অবস্থা এবং আগে থেকে উপস্থিত পরিস্থিতির জন্য আপনি কী ধরনের সুরক্ষা পাবেন?

    আপনি ইতিমধ্যে নিজের জীবনের যে সিদ্ধান্তগুলি গ্রহণ করে ফেলেছেন,সেগুলির জন্য ঘড়ির কাঁটা পিছনের দিকে নিয়ে যেতে পারবেন না, কিন্তু এমন অনেক উপায় রয়েছে যার দ্বারা আপনি আপনার স্বাস্থ্য বাবদ ব্যয় নির্ধারণ করতে পারেন এবং সেই মতো সঞ্চয় ও বিনিয়োগের জন্য একটি কৌশল তৈরি করতে পারবেন। ফলে আপনি অবসর গ্রহণের সময় যে অর্থ পাবেন, তা অন্য কোনও ক্ষেত্রে ব্যয় করতে পারবেন। আপনি নিজের এবং আপনার পরিবারের জন্য এমন কিছু নির্ভরযোগ্য এবং বিশ্বাসযোগ্য আর্থিক সুরক্ষা পাওয়ার জন্য HDFC Life –তে লগ ইন করুন।

    এটি একটি পার্টনার পোস্ট.

    Content URL: https://www.hdfclife.com/health-insurance-plans?source=M-Zirca-N18_SeniorCitizens_Nov20&utm_source=M-Zirca-N18_SeniorCitizens_Nov20&utm_medium=Content&utm_campaign=M-Zirca-N18_SeniorCitizens_Nov20&prod=SP&agentcode=00399206

    Banner URL: https://www.hdfclife.com/health-insurance-plans?source=M-Zirca-N18_SeniorCitizens_Nov20&utm_source=M-Zirca-N18_ SeniorCitizens_Nov20&utm_medium=Display&utm_campaign=M-Zirca-N18_SeniorCitizens_Nov20&prod=SP&agentcode=00399206

    Published by:Akash Misra
    First published: