Home /News /national /
মেট্রো রেল নির্মাণের নামে চলবে না শব্দের দৌরাত্ম্য, জানাল বম্বে হাইকোর্ট

মেট্রো রেল নির্মাণের নামে চলবে না শব্দের দৌরাত্ম্য, জানাল বম্বে হাইকোর্ট

ছবি: টুইটার

ছবি: টুইটার

মেট্রো রেল নির্মাণকার্যে মেনে চলতে হবে শব্দদূষণ বিধি: এমএমআরসিকে সতর্কবার্তা বম্বে হাইকোর্টের ।

  • Share this:

    #মুম্বই:  ভারতীয় সংবিধানের ২১ নম্বর ধারা অনুযায়ী দূষণমুক্ত পরিবেশ প্রত্যেকটি নাগরিকের অধিকার ৷ এই দূষণের আওতায় পড়ে শব্দদূষণও । সম্প্রতি এই কথাই মুম্বই মেট্রো রেল কর্পোরেশনকে (এমএমআরসিএল) জানিয়ে দিল বম্বে হাইকোর্ট ৷

    গত বছর ডিসেম্বরে আবাসিকদের অসুবিধা হওয়ার কারণে, এমএমআরসিএলকে দক্ষিণ মুম্বই এর কাফে প্যারেডে রাতে মেট্রো রেল লাইন নির্মাণের কাজ বন্ধ করার নির্দেশ দিয়েছিল বম্বে হাইকোর্ট। সেই রায়ের বিরুদ্ধে পুনরায় আপিল করে এমএমআরসিএল । তাদের বক্তব্য, একবার সুড়ঙ্গ খননের কাজ শুরু হলে তা বন্ধ করা সমস্যাজনক । তারা এটাও জানায় এই কাজ চলবে মাত্র ১৮ মাস ৷ এই কাজে বেশি শব্দও হবে না । এমএমআরসিএলের আইনজীবী আশুতোষ কুম্ভোকনি জানিয়েছিলেন, শুধুমাত্র মাটি পরিবহনকারী ট্রাকের থেকে শব্দ তৈরি হতে পারে । তিনি বলেছিলেন, মেট্রো রেল নির্মাণের কাজ পরিবেশ সংরক্ষণ আইন বা শব্দ দূষণ আইনের আওতায় পড়ে না ।

    আরও পড়ুন: জম্মু-কাশ্মীরে বন্যা সতর্কতা জারি, স্থগিত অমরনাথ যাত্রা, বন্ধ স্কুল

    কিন্তু যাবতীয় আপত্তিকে খারিজ করে দেয় জাস্টিস এ এস ওকা ও রিয়াজ চাগলার নেতৃত্বাধীন বেঞ্চ। এদিন হাইকোর্ট জানায়, দিন-রাত নির্বিশেষে নির্মাণকর্তাদের শব্দদূষণ বিধি মেনে চলতে হবে । সংবিধানের প্রসঙ্গ তুলে জাস্টিস ওকা নির্মাতাদের কাছে জানতে চান নাগরিক অধিকার বজায় রাখার জন্য তাঁরা কী পদক্ষেপ নিয়েছেন ? চুক্তিকারী সংস্থা লার্সেন অ্যান্ড টুব্রো-র আইন উপদেষ্টা রঞ্জিত কুমার জানান, মেট্রো রেল নির্মাণের কাজে নির্ধারিত সীমার বেশি শব্দ হবে না ।

    ৩৩-কিমি ভূগর্ভস্থ ‘কোলাবা-বান্দ্রা-সিপজ মেট্রো লাইন ৩’ প্রকল্পটি, কাফে প্যারেডের সঙ্গে সিপজকে এবং আন্ধেরির সঙ্গে বিমানবন্দরকে সংযুক্ত করবে ।

    আরও পড়ুন: "সাসপেন্ড করুন এখনই", বদলির আবেদন করে মুখ্যমন্ত্রীর রোষে শিক্ষিকা, তোলপাড় সোশ্যাল মিডিয়া

    First published:

    Tags: Bombay Highcourt, Cuffe Parade, Metro line 3, MMRC, Mumbai, Mumbai Metro, Noise pollution

    পরবর্তী খবর