National Safety Day 2021; জাতীয় সুরক্ষা সপ্তাহে ভারতে রোড সেফটির নিয়মগুলি দেখে নেওয়া যাক

National Safety Day 2021; জাতীয় সুরক্ষা সপ্তাহে ভারতে রোড সেফটির নিয়মগুলি দেখে নেওয়া যাক

প্রতীকী ছবি

বৃহস্পতিবার অর্থাৎ ৪ মার্চ থেকে শুরু হয়েছে জাতীয় নিরাপত্তা সপ্তাহ। চলবে ১০ মার্চ পর্যন্ত।

  • Share this:

#নয়াদিল্লি: জাতীয় নিরাপত্তা সপ্তাহে (National Safety Week) সড়ক সুরক্ষা নিয়ে চিন্তায় রয়েছে ভারত সরকার। ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর (National Crime Records Bureau) সাম্প্রতিক সমীক্ষা অনুযায়ী ২০১৯ থেকে দেশে ৪ লক্ষ ৬৭ হাজার ১৭১টি দুর্ঘটনা ঘটেছে। করোনাভাইরাসের কারণে লকডাউনে মানুষ বহু মাস ঘরবন্দি না থাকলে সংখ্যাটা আরও বাড়ত বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। সড়ক সুরক্ষা সংক্রান্ত সচেতনতা বাড়াতে তাই বিধি-নিষেধ আরোপ করেছে সরকার। বৃহস্পতিবার অর্থাৎ ৪ মার্চ থেকে শুরু হয়েছে জাতীয় নিরাপত্তা সপ্তাহ। চলবে ১০ মার্চ পর্যন্ত।

দুর্ঘটনার কারণ মাত্রাতিরিক্ত গতি, শারীরিক সমস্যা, যানের দূরত্ব দুর্ঘটনার মূল কারণ। মোবাইলে কথা বলতে বলতে গাড়ি চালানো এবং ক্লান্তির কারণেও অনেক সময়ে দুর্ঘটনা ঘটে থাকে। গাড়ির চালক রাস্তার বিপরীত লেনে প্রবেশ করলে, সিগন্যাল ভাঙলে এবং ওভারটেকের কারণেও বড়সড় দুর্ঘটনা ঘটে যায় কখনও সখনও।

সড়ক নিরাপত্তার বিধি এবং নিয়মাবলী দুর্ঘটনার হাত থেকে গাড়ির চালক, পথচারী, পশু এবং শিশুদের বাঁচাতে দেশের প্রতি রাজ্যে সড়ক নিরাপত্তার বিধি এবং নিয়মাবলী কড়া করেছে কেন্দ্রীয় পরিবহন দফতর। সেই নিয়মগুলি দেখে নেওয়া যাক।

১) গাড়ি চালানো কিংবা হেঁটে যাওয়ার সময়ে চালক এবং পথচারীকে রাস্তার বাম দিক ঘেঁষে চলতে বলা হয়েছে। যাকে উল্টো দিক থেকে আসা গাড়িগুলির যাতায়াতে কোনও অসুবিধা না হয়।

২) ক্রসিং, দুই রাস্তার সংযোগস্থল এবং কর্নারে চালককে গাড়ির গতি ধীর করতে হবে। দেখতে হবে যে কোনও পথচারী রাস্তা পার করছেন কি না। ছোট রাস্তা থেকে বড় রাস্তায় প্রবেশের সময়েও গাড়ির চালককে একই নিয়ম মেনে চলতে হবে।

৩) প্রত্যেক চালককে গাড়ির সিগন্যাল ব্যবহার করতে হবে। ডান থেকে বাম কিংবা বাম থেকে ডান দিকে যাওয়ার সময়ে, রাস্তার মোড় ঘোরার সময়ে, ওভারটেক কিংবা গাড়ি ধীর করার সময়ে চালককে হাত দিয়ে সঙ্কেত দিতে হবে। নীরব জোনে হর্ন বাজানো যাবে না।

৪) যাঁরা দুই চাকার যান (মোটরবাইক, স্কুটি, স্কুটার) চালান, তাঁদের আইএসআই স্বীকৃতি হেলমেট পরা বাধ্যতামূলক। চার চাকার গাড়ির চালক, পাশে বসে থাকা যাত্রীর সিট বেল্ট পরতেই হবে।

৫) মদ্যপান করে গাড়ি চালানো দণ্ডনীয় অপরাধ।

৬) গাড়ি চালানোর সময়ে মোবাইল ফোনে কথা বলা যাবে না।

৭) ট্রাফিক পরিষ্কার থাকার সময়ে পথচারীদের জেব্রা ক্রসিং ধরে রাস্তা পার হতে হবে।

৮) শরীর খারাপ থাকলে গাড়ি না চালানোই ভাল।

৯) গাড়ি চালানো কিংবা হেঁটে যাওয়ার সময়ে ট্রাফিক লাইটের সঙ্কেত মেনে চলতে হবে।

১০) লক্ষ্য রাখতে হবে রাস্তার যত্রতত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রাণীগুলি (কুকুর, বিড়াল, অন্যান্য) যেন দুর্ঘটনার শিকার না হয়!

Published by:Swaralipi Dasgupta
First published:
0

লেটেস্ট খবর