মুরগি-পাখির পর কুকুর! রাস্তায় একের পর এক মরে পড়ে থাকছে কুকুর, উত্তরপ্রদেশে অজানা আতঙ্ক

মুরগি-পাখির পর কুকুর! রাস্তায় একের পর এক মরে পড়ে থাকছে কুকুর, উত্তরপ্রদেশে অজানা আতঙ্ক
প্রতীকী ছবি

মুরগি-পাখির পর একের পর এক কুকুরের মৃত্যু! অজানা আতঙ্ক গ্রাস করেছে উত্তরপ্রদেশের পিলভিটের বাসিন্দাদের। একইসঙ্গে আতঙ্কে রাজ্যের প্রাণী সম্পদ ও বিকাশ দফতরের আধিকারিকরা।

  • Share this:

    #পিলভিট: মুরগি-পাখির পর একের পর এক কুকুরের মৃত্যু! অজানা আতঙ্ক গ্রাস করেছে উত্তরপ্রদেশের পিলভিটের বাসিন্দাদের। একইসঙ্গে আতঙ্কে রাজ্যের প্রাণী সম্পদ ও বিকাশ দফতরের আধিকারিকরা। পিলভিটের পুরাণপুরা এলাকায় ইতিমধ্যেই ছ'টি কুকুরের  মৃত্যু হয়েছে। এদের দেহের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। বার্ড ফ্লুয়ের আতঙ্ক পিছু ছাড়ার আগে এ ভাবে একের পর এক কুকিরের মৃত্যু চিন্তার ভাঁজ ফেলেছে প্রশাসনের কপালে। তবে স্থানীয় বাসিন্দাদের দাবি, মৃত কাক খাওয়ার পরেই মৃত্যু হয়েছে কুকুরগুলির। সেক্ষত্রে কাকগুলি বার্ড ফ্লু আক্রান্ত ছিল কিনা, সে নিয়েও ছড়িয়েছে আতঙ্ক।

    স্থানীয় প্রশাসনের প্রাথমিক তদন্তে অনুমান, কাকগুলি এভিয়েন ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত ছিল। তার ফলে সেই মৃত কাক খাওয়ার পরে তা কুকুরগুলির শরীরে চলে যায়। যার জেরেই এভাবে একের পর এক কুকুরের মৃত্যু হয়েছে। তবে যতক্ষণ না রিপোর্ট আসছে আতঙ্ক পিছু ছাড়ছে না। পুরানপুরার বাসিন্দারা জানিয়েছেন, বৃহস্পতিবার ডজনখানেক কাকের মৃত্যু হয় শেরপুর রোড সংলগ্ন এলাকায়। তা নিয়ে পুরানপুরাতেও আতঙ্ক ছড়িয়ে পড়েছিল। বার্ড ফ্লুর আতঙ্ক থাকায় তৎক্ষণাৎ স্থানীয়রা প্রাণী সম্পদ দফতরে খবর দেন। আধিকারিকরা এসে নমুনা সংগ্রহ করেন। পাশাপাশি, সপ্তাহখানেক আগে শেরপুর গ্রামে বার্ড ফ্লু  সংক্রমণের খবর নিশ্চিত করে স্থানীয় প্রশাসন।

    স্থানীয় বাসিন্দারা আতঙ্কিত হয়ে পড়লে তাঁদের বিশ্বাস কুকুরগুলির মৃত্যু হয়েছে মৃত কাকের মাংস খাওয়ার পরেই। এ দিন কুকুরগুলি মরে পড়েছিল যে এলেকায় সেখানে ভিড় জমান তাঁরা। অন্যদিকে, বৃহস্পতিবার এক অভিজ্ঞ ভেটেনারি আধিকারিক পুরানপুরার বারখেরানগর পঞ্চায়েত এলাকা থেকে মুরগির নমুনা সংগ্রহ করেন। উল্লেখ্য, উত্তরপ্রদেশের বিজনোর জেলা থেকেও ৫০টি কাক মরে পড়ে থাকার খবর মিলেছে। মৃত কাকগুলির দেহ থেকে নমুনা সংগ্রহ করেছে প্রশাসন।


    Published by:Shubhagata Dey
    First published: