corona virus btn
corona virus btn
Loading

দুই বন্য চিরশত্রুর রুদ্ধশ্বাস লড়াই, নেট দুনিয়ায় মুহুর্তে ভাইরাল ভিডিও

দুই বন্য চিরশত্রুর রুদ্ধশ্বাস লড়াই, নেট দুনিয়ায় মুহুর্তে ভাইরাল ভিডিও

বন্য জগতে সাপ ও বেজীর শত্রুতা সকলের পরিচিত। কিন্তু কে জানত সেই বন্য শত্রুতার রুদ্ধশ্বাস যুদ্ধের ছবি নেট দুনিয়ায় এত দ্রুত ভাইরাল হবে।

  • Share this:

#নাসিক: বন্য জগতে সাপ ও বেজীর শত্রুতা সকলের পরিচিত। কিন্তু কে জানত সেই বন্য শত্রুতার রুদ্ধশ্বাস যুদ্ধের ছবি নেট দুনিয়ায় এত দ্রুত ভাইরাল হবে। একসময় আমাদের বন্যপ্রাণীর জীবন বা বন্যদের লড়াই দেখবার জন্য শুধুই ন্যাশনাল জিওগ্রাফিক বা ডিসকভারি চ্যানেলের ওপর ভরসা করতে হত। কিন্তু ইন্টারনেট ও সোশ্যাল মিডিয়ার যুগে আমাদের হাতে সেই সুযোগ এখন অনেকবেশী।

সম্প্রতি ট্যুইটারে আপলোড করা একটি ভিডিওতে বেজী ও সাপের এই জীবন্ত লড়াই চাক্ষুষ দেখলেন নেটিজেনরা। একটি গাছের ডাল জড়িয়ে লম্বা কালো সাপটি ঝুলছিল। ঘুণাক্ষরেও টের পায়নি সামনে এগিয়ে আসছে মৃত্যু। বেজীটি মাটি থেকে প্রায় ৩-৪ ফুট ওপরে ঝুলন্ত সাপটিকে আক্রমণ করে। সাপটির দৈর্ঘ্য কমপক্ষে ৫ ফুট হবে। বেশ কিছুক্ষণ ধরে জারি থাকে দু’পক্ষের লড়াই। যদিও শেষপর্যন্ত জয়ী হয় বেশী শক্তিধর আক্রমণকারীই।

মহারাষ্ট্র, পশ্চিম নাসিক বনবিভাগের দফতর থেকে ভিডিওটি ট্যুইটারে শেয়ার করা হয়। মঙ্গলবার শেয়ার করা ভিডিওটির জন্য দেওয়া হয়েছিল বিশেষ ক্যাপসানও। ক্যাপসানে লেখা হয় “চেহারায় ছোট, কিনতু সাহসীকতায় বড়... জয় হল ক্ষিপ্রতার”। আকারে ছোট বেজী সবসময়ই সাপের সঙ্গে যুদ্ধে এগিয়ে থাকে। তবে কখনও কখনও ব্যতিক্রমও দেখা যায়। তবে এদিন ভাগ্য বেজীরই পক্ষে ছিল।

ভারতীয় বেজীর বিশেষত্ব হল তার ধূসর রঙ, ক্ষিপ্র গতি ও মোটা চামড়া। কিন্তু এর বাইরেও বেজীদের দেহে বিশেষ অ্যাসিটাইলকোলিন থাকে যা সাপের বিষকেও নিষ্ক্রিয় করে দেয়। এই বিশেষত্বের জোরেই কেউটের মত ভয়ঙ্কর সাপকেও পরাজিত করতে পারে বেজী।

সাপটি নিশ্চিন্তে বিশ্রাম নিচ্ছিল একটি নিচু গাছের ডালে। প্রায় প্রথম লাফেই বেজীটি সাপটিকে ধরে ফেলে। তারপর বেশ কিছুক্ষণ সময় নেয় বেজীটি সাপটিকে পুরোপুরি কাবু করতে। মাটিতে ধরাশায়ী শত্রুর শ্বাসরোধ করে দেয় বেজীটি। কিছুক্ষণের মধ্যেই মুখে শিকার নিয়ে জঙ্গলের মধ্যে অদৃশ্য হয়ে যায়।

৪৫ সেকেন্ডের ভাইরাল হওয়া ভিডিওটির দর্শকদের মধ্যে আছেন কংগ্রেস সাংসদ জয়রাম রমেশ। ভিডিওটি দেখে তার প্রতিক্রিয়া “কি অদ্ভুত”। কোনো কোনো নেটিজেন মনে করেন সাপটি ছিল কেউটে সাপ।

Published by: Shubhagata Dey
First published: September 9, 2020, 5:45 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर