চিকিৎসায় নয়া নজির, ৩২ কিমি দূর থেকে সফল হার্ট সার্জারি

চিকিৎসায় নয়া নজির, ৩২ কিমি দূর থেকে সফল হার্ট সার্জারি
Source: Twitter/CMO Gujarat
  • Share this:

#গান্ধিনগর: ভারতীয় চিকিৎসার ইতিহাসে নয়া নজির গড়লেন গুজরাতের চিকিৎসক। হৃদযন্ত্রজনিত সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন এক মহিলা । ৩২ কিলোমিটার দূর থেকে সফল সার্জারি করে আলোড়ন তুলেছেন কার্ডিয়োলজিস্ট তেজাস প্যাটেল ।

Source: CMO Gujarat/ Twitter Source: CMO Gujarat/ Twitter

গান্ধিনগরের অক্ষরধাম মন্দিরে বসে প্রায় ২০ মিনিট ধরে উন্নত প্রযুক্তির সাহায্যে এই অভাবনীয় কান্ড ঘটিয়েছেন তিনি, ডাক্তারি পরিভাষায় যাকে বলা হয় 'টেলেস্টেনটিং' ।

1

গান্ধিনগরের অ্যাপেক্স হার্ট ইনস্টিটিউটে ধমনীতে ৯০% ব্লকেজ নিয়ে ভর্তি হয়েছিলেন ওই মহিলা । এরপরই সহ চিকিৎসকদের নিয়ে একটি দল তৈরি করে টেলি রোবোটিক সার্জারির সিদ্ধান্ত নিয়েছিলেন ডঃ প্যাটেল । হাই-স্পিড ইন্টারনেটে সাহায্যে রোবোটিক সিস্টেমের সঙ্গে অপারেশন থিয়েটারের সঙ্গে সংযোহ স্থাপন করেন তিনি।এরপর বাটন চালিত করে প্রায় ৫-১০ মিনিটের ভেতর ওই মহিলার ধমনী পরিষ্কার করেন চিকিৎসকদের দল।

ভারতীয় চিকিৎসার ইতিহাসে এই প্রথমবার টেলি রোবোটিক সার্জারি করে নজির গড়েছেন ডঃ তেজাস প্যাটেল ও তাঁর দল । এই মুহূর্তে সুস্থ রয়েছেন ওই মহিলা । খুব শীঘ্রই তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে বলে জানিয়েছেন ডঃ প্যাটেল ।

সার্জারির সময়ে সেখানে উপস্থিত ছিলেন গুজরাতের মুখ্যমন্ত্রী বিজইয় রুপানি । ডঃ প্যাটেল ও তাঁর দলকে অভিনন্দন জানিয়েছেন তিনি।

অপারেশন থিয়েটারের বাইরে নির্দিষ্ট দূরত্ব থেকে এই প্রথম সফল সার্জারির ঘটনায় আলোড়ন চিকিৎসক মহলে। যদিও এই প্রযুক্তির খরচ নিয়ে স্পষ্ট করে কিছু জানানো হয়নি, তবে বিশেষজ্ঞদের মতে, সরকারের উচিৎ কম খরচে এই চিকিৎসার পরিকাঠামো নির্মাণ করা যাতে প্রত্যেকটি মানুষই এর সুবিধা পেতে পারেন|

First published: 02:58:45 PM Dec 06, 2018
পুরো খবর পড়ুন
अगली ख़बर