corona virus btn
corona virus btn
Loading

আধাসামরিক বাহিনীতে যোগ দিতে পারবেন রূপান্তরকামীরাও?‌ মত জানতে চাইল কেন্দ্র

আধাসামরিক বাহিনীতে যোগ দিতে পারবেন রূপান্তরকামীরাও?‌ মত জানতে চাইল কেন্দ্র
At present, there is no provision of hiring transgender people in the central paramilitary forces or the Indian Army. (Photo for representation)

সিআরপিএফের এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, রূপান্তরকামীদের নিয়োগ নিয়ে এমনিকে কোনও সমস্যা নেই।

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ আধাসামরিক বাহিনীর অফিসার স্তরের পদে রূপান্তরকামীদের নিয়োগ করা নিয়ে মত জানতে চাইল কেন্দ্রীয় সরকার। এই নিয়ে মত চাওয়া হয়েছে ITBP, CRPF, CISF ও SSB–এর মতো আধাসামরিক বাহিনীর নানা শাখার কাছে। গত মাসে অফিসার স্তরে নিয়োগের বিষয়ে একটি চিঠি কেন্দ্র পাঠিয়েছিল। বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ফের এই বিষয়ে একটি চিঠি পাঠায়। কারণ গত চিঠির কোনও উত্তর এখনও তাঁরা পাননি।

চিঠিতে বলা হয়েছে, নারী, পুরুষের পাশাপাশি, রূপান্তরকামীদের নিয়োগের বিষয়ে যা জানতে চাওয়া হয়েছিল, তার উত্তর এখনও পাওয়া যায়নি, দ্রুত সেই বিষয়ে আলোকপাত করুন। এই বছর ডিসেম্বর মাসেই অ্যাসিস্ট্যান্ট কম্যান্ডান্ট স্তরের পরীক্ষা হওয়ার কথা। সরকারি সূত্রে খবর, তার আগেই এই বদল আনার কথা ভাবছে কেন্দ্রীয় সরকার। তাই আগে থেকেই এই নিয়ে নির্দেশিকা জারির কথা বলা হয়েছে।

সিআরপিএফের এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, রূপান্তরকামীদের নিয়োগ নিয়ে এমনিকে কোনও সমস্যা নেই। বাহিনীতে মহিলাদের নিয়োগও অনেক পরে শুরু হয়েছিল, এখন পুরো ব্যপারটাই সাধারণ হয়ে গিয়েছে। সরকার যদি যায় তৃতীয় লিঙ্গের মানুষকেও এর আওতায় নিয়ে আসতে তাহলে অবশ্যই একটি বড় পদক্ষেপ করা হবে। কেন্দ্রের পক্ষ থেকে ২৪ ঘণ্টার মধ্যে সিএপিএফ–কে তাঁদের মতামত জানাতে বলা হয়েছে। সূত্রের খবর তাঁরা দ্রুত এই বিষয়ে চূড়ান্ত মতামত জানাবেন। সম্প্রতি মোদি সরকার তৃতীয় লিঙ্গের হাত মজবুত করার জন্য বেশ কিছু পদক্ষেপ করেছে। ২০১৯ সালেই রূপান্তরকামীদের অধিকার রক্ষার্থে পাশ হয়েছে ট্রান্সজেন্ডার পারসনস (‌প্রোটেকশন অফ রাইট)‌ অ্যাক্ট। এ বছর ১০ জানুয়ারি থেকে সেই আইনই কার্যকর করা হয়েছে। সব মিলিয়ে তৃতীয় লিঙ্গের মানুষদের ক্ষমতায়নের দিকেই আরও এগিয়ে যেতে চাইছে কেন্দ্রীয় সরকার।

Published by: Uddalak Bhattacharya
First published: July 2, 2020, 9:32 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर