সুখবর! এক ধাক্কায় দ্বিগুণ হতে চলেছে সরকারি পেনশন স্কিমের মূল্য

সুখবর! এক ধাক্কায় দ্বিগুণ হতে চলেছে সরকারি পেনশন স্কিমের মূল্য
Representational Image
  • Share this:

#নয়াদিল্লি: ২০১৯ এর লোকসভা ভোটকে মাথায় রেখে ফের এক জনমোহিনী সিদ্ধান্ত মোদি সরকারের। একের পর এক স্বল্প সঞ্চয় প্রকল্প থেকে প্রভিডেন্ট ফান্ডে সুদ কমানোর পর অবশেষে সরকারের তরফ থেকে মিলল একটি সুখবর। বাড়ানো হচ্ছে কেন্দ্রীয় সরকারের একটি পেনশন স্কিমের উর্ধ্বসীমা।

এক ধাক্কায় অটল পেনশন যোজনার সীমা বাড়িয়ে দ্বিগুণ করার বিষয়ে ভাবনাচিন্তা করছে সরকার। বর্তমানে এই পেনশন যোজনায় মাসে ৫ হাজার টাকা পর্যন্ত পেতে পারেন গ্রাহকেরা। সেই সীমা বাড়িয়ে ১০ হাজার টাকা করার কথা ভাবছে অর্থমন্ত্রক।

মঙ্গলবার পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (পিএফআরডিএ)-র চেয়ারম্যান হেমন্ত জি কনট্রাক্টর বলেন, অটল পেনশন যোজনার পেনশন মূল্য বাড়ানো যায় কিনা তা খতিয়ে দেখছে সরকার। ইতিমধ্যেই অর্থমন্ত্রকের কাছে এই প্রস্তাব পেশ করা হয়েছে।

আরও পড়ুন 

প্রায় ২৩ লক্ষ অবসরপ্রাপ্ত কর্মচারীদের জন্য সরকারের বড় ঘোষণা

এই পেনশন যোজনার পাঁচটি স্ল্যাব রয়েছে। সেই অনুযায়ী টাকা জমালে ৬০ বছরের পর মাসে হাজার থেকে ৫ হাজার টাকা পর্যন্ত পাওয়া যায়। বর্তমানে এই পেনশন যোজনায় মাসে সর্বোচ্চ ৫ হাজার টাকা পাওয়া যায়। কিন্তু সাধারণ মানুষের জীবন চালানোর জন্য এই টাকা পর্যাপ্ত নয়।

এছাড়া আজ থেকে প্রায় ২০-৩০ বছর পর এই মূল্যবৃদ্ধির বাজারে একজন ষাটোর্ধ্ব ব্যক্তির জীবনধারণের জন্য এই পরিমাণ টাকা নস্যিযোগ্য। সেই দিক খতিয়ে দেখেই অটল পেনশন যোজনার সর্বোচ্চ পেনশন মূল্য বাড়িয়ে প্রতি মাসে ১০ হাজার টাকা করার কথা ভাবছে কেন্দ্র।

অন্যদিকে, অটল পেনশন যোজনায় যোগদানের বয়সসীমা বাড়িয়ে ৫০ বছর করার কথাও ভাবছে কেন্দ্র। এই পেনশন স্কিমের গ্রাহক সংখ্যা বাড়ানোই হল এর লক্ষ্য।

First published: 12:23:50 PM Jun 13, 2018
পুরো খবর পড়ুন
अगली ख़बर