বাৎসরিক GST রিটার্ন দাখিলের সময়সীমা ফের বাড়াল কেন্দ্র

বাৎসরিক GST রিটার্ন দাখিলের সময়সীমা ফের বাড়াল কেন্দ্র

রবিবার কেন্দ্রীয় সরকার সেই মেয়াদ বাড়ালো

রবিবার কেন্দ্রীয় সরকার সেই মেয়াদ বাড়ালো

  • Share this:

    #নয়া দিল্লি: ২০২০ অর্থাৎ অর্থবর্ষের বার্ষিক জিএসটি (GST) রিটার্ন জমা দেওয়ার জন্য শেষ তারিখ ছিল ২৮ ফেব্রুয়ারি। রবিবার কেন্দ্রীয় সরকার সেই মেয়াদ বাড়ালো ৷ ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হল এই সময়সীমা।

    অর্থমন্ত্রকের আওতায় থাকা কেন্দ্রীয় পরোক্ষ কর ও শুল্ক বোর্ড (CBIC) এ দিন জানিয়েছে, “এই সময়সীমার মধ্যে জিএসটি রিটার্ন জমা করতে করদাতারা যে সব সমস্যার কথা প্রকাশ করেছেন, তার পরিপ্রেক্ষিতে সরকার ২০১৯-২০ অর্থবছরের জন্য জিএসটিআর-৯ এবং জিএসটিআর -৯সি দাখিলের জন্য নির্ধারিত তারিখটি আরও বাড়িয়ে ৩১ মার্চ, ২০২১ পর্যন্ত করার সিদ্ধান্ত নিয়েছে। যাতে অনুমোদন দিয়েছে ভারতের নির্বাচন কমিশন”।

    জিএসটিআর-৯ হল জিএসটি নথিভুক্ত করদাতাদের বার্ষিক রিটার্ন। এটি বিভিন্ন ট্যাক্স স্তরের অধীনে তৈরি বা প্রাপ্ত বাহ্যিক এবং অভ্যন্তরীণ সরবরাহ সম্পর্কিত বিবরণ নিয়ে গঠিত। জিএসটিআর -৯সি হল জিএসটিআর -৯ এবং বার্ষিক আর্থিক অডিট সমন্বিত একটি বিবৃতি।

    এবার কেন্দ্রের এই সিদ্ধান্তে করদাতারা আর ৩১ দিন অতিরিক্ত সময় হাতে পেলেন। এই সময়ের মধ্যে জিএসটি রিটার্ন দাখিল করার জন্য তাঁরা পর্যাপ্ত সময় পাবেন বলেই ধারণা করছেন কর বিশেষজ্ঞরা। এই সময়সীমা বাড়ানো নিয়ে বিশেষজ্ঞরা মনে করেন, সময়সীমা কম সময়ের জন্য বাড়ানো হয়েছে। তবে এই সময় করদাতাদের তাদের কর দেওয়ার ক্ষেত্রে যে সুবিধে পেলেন তা বলাই বাহুল্য। প্রসঙ্গত, ২ কোটির বেশি বাৎসরিক টার্নওভারের ক্ষেত্রে এই বাত্সরিক রিটার্ন জমা দেওয়া বাধ্যতামূলক।

    Published by:Simli Dasgupta
    First published: